বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি ভারত

Updated: 24 May 2019 19:28 IST

ভারত এর আগে ১৯৮৩ ও ২০১১তে বিশ্বকাপ ট্রফি জিতেছে। আইসিসি ওডিআই র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। ফেভারিট হিসেবেই বিশ্বকাপ শুরু করছে ভারত।

World Cup Warm-Up Preview: India Vs New Zealand At The Kennington
বিরাট কোহলি এই প্রথম বিশ্বকাপে অধিনায়কত্ব করবেন © এএফপি

বিরাট কোহলির (Virat Kohli) অধিনায়কত্বে শনিবার নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে নামছে ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team)। ওভালের কেনিংটনে এটাই ভারতের প্রথম প্রস্তুতি ম্যাচ। ভারতের দখলে ইতিমধ্যেই রয়েছে দুটো বিশ্বকাপ ট্রফি (ICC World Cup 2019)। নিউজিল্যান্ড এখনও বিশ্বকাপ ছোঁয়ার লক্ষ্য সফল হতে পারেনি। ৫ জুন বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে যাত্রা শুরু করার আগে দলের চার নম্বর ব্যাটসম্যান কে হবেন সেটাও দেখে নেওয়ার লক্ষ্য থাকবে দুটো প্রস্তুতি ম্যাচে। যা নিয়ে দীর্ঘদিন ধরেই চলছে টানাপড়েন, কিন্তু নির্দিষ্ট করে উঠতে পারেনি টিম ম্যানেজমেন্ট।

লোকেশ রাহুল (Lokesh Rahul), বিজয় শঙ্কর (Vijay Shankar), কেদার যাদব (Kedar Yadav) রয়েছে চার নম্বরের মূল দাবিদার।

বিশ্বকাপ খেলতে লন্ডন উড়ে যাওয়ার আগে বিরাট কোহলি বলেছিলেন, এটাই সব থেকে চ্যালেঞ্জিং বিশ্বকাপ হতে চলেছে। ফিরে এসেছে পুরনো ফর্ম্যাট। যা  ১৯৯২-এ খেলা হয়েছিল।

ভারত এর আগে ১৯৮৩ ও ২০১১তে বিশ্বকাপ ট্রফি জিতেছে। আইসিসি ওডিআই র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। ফেভারিট হিসেবেই বিশ্বকাপ শুরু করছে ভারত। র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থেকে নামছে আয়োজক দেশ ইংল্যান্ড। ফেভারিটের জায়গা ফিরে পেয়েছে গতবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াও।

৫ জুন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশ্বকাপ অভিযান শুরু করছেন ভারত।

ভারতের বিশ্বখ্যাত ব্যাটিং লাইনআপের সঙ্গে সঙ্গে তাদের পেস অ্যাটাককেও গুরুত্ব দিচ্ছে প্রতিপক্ষরা।

রোহিত শর্মা ও শিখর ধাওয়ান ওপেন করবেন। তিন নম্বরে নামবেন বিরাট কোহলি। এর পর রয়েছেন ফিনিশার এমএস ধোনি। যাঁকে পাঁচ নম্বরে দেখতে চান জানিয়েছিলেন মাস্টার ব্লাস্টার সচিন তেন্ডুলকর। এ ছাড়া রয়েছেন অল-রাউন্ডার কেদার যাদব, এবং বিগ-হিটার হার্দিক পাণ্ড্যে।

অন্যদিকে, টপ র‍্যাঙ্ক ওডিআই বোলার যশপ্রীত বুমরা মহম্মদ শামি, ভুবনেশ্বর কুমাররা থাকবেন বল হাতে। ব্যাট ছাড়া বলেও বাজিমাত করতে তৈরি থাকেন হার্দিক পাণ্ড্যে।

রিস্ট স্পিনার কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চাহালের বোলিং বাড়তি আত্মবিশ্বাস দেবে। রস টেলর আগগের দিন বলেছেন, এটা খুব ভাল যে নিউজিল্যান্ড অনুশীলন ম্যাচে ভারতের বিরুদ্ধে খেলছে। উল্টোদিকে ভারতের জন্যও একইভাবে ঠিক। কিউইদের বিরুদ্ধে যে কড়া চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে ভারতকে সেটা বিশ্বকাপের মঞ্চে কাজে লাগবে।

নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন বলেন, ‘‘শেষ কয়েকদিন পুরো দলকে একসঙ্গে পাওয়াটা খুবব ভাল। গত কয়েকমাস আমরা একসঙ্গে খেলিনি। সকলেই মুখিয়ে রয়েছে একসঙ্গে খেলার জন্য। আমরা সব চ্যালেঞ্জের জন্য তৈরি।''

Comments
হাইলাইট
  • প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে নামবে ভারত
  • ভারতের ঝুলিতে রয়েছে দুটো বিশ্বকাপ
  • নিউজিল্যান্ডের এখনও বিশ্বকাপ অধরা রয়েছে
সম্পর্কিত খবর
ব্যাটিংকে আরও কঠিন করে তুলবে টেস্ট চ্যাম্পিয়নশিপ: Virat Kohli
ব্যাটিংকে আরও কঠিন করে তুলবে টেস্ট চ্যাম্পিয়নশিপ: Virat Kohli
এমএস ধোনির টেস্ট অধিনায়কত্বের রেকর্ড ভাঙার কাছে পৌঁছে গিয়েছেন Virat Kohli
এমএস ধোনির টেস্ট অধিনায়কত্বের রেকর্ড ভাঙার কাছে পৌঁছে গিয়েছেন Virat Kohli
নির্বাসন উঠতে চলেছে, কবে থেকে মাঠে ফিরতে পারবেন Sreesanth
নির্বাসন উঠতে চলেছে, কবে থেকে মাঠে ফিরতে পারবেন Sreesanth
‘বেবিসিটার’ Hardik Pandya ! পোস্ট হতেই ভাইরাল হল ভিডিও
‘বেবিসিটার’ Hardik Pandya ! পোস্ট হতেই ভাইরাল হল ভিডিও
ওয়েস্ট ইন্ডিজ সিরিজে আরও একটি মাইলস্টোনের সামনে দাঁড়িয়ে Virat Kohli
ওয়েস্ট ইন্ডিজ সিরিজে আরও একটি মাইলস্টোনের সামনে দাঁড়িয়ে Virat Kohli
Advertisement