World Cup Final, NZ vs ENG: কেমন হতে পারে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের দল

Updated: 14 July 2019 17:36 IST

। নিউজিল্যান্ড ভারতকে হারিয়েছে ১৮ রানে আর ইংল্যান্ড অস্ট্রেলিয়াকে হারিয়ে আট উইকেটে। যদিও ফাইনালে ফেভারিট ধরা হচ্ছে হোম টিম ইংল্যান্ডকেই।

World Cup Final, NZ vs ENG: Know About New Zealand And England Probable XI
সেমিফাইনালে ভারতকে হারিয়ে দিয়েছিল নিউজিল্যান্ড © এএফপি

ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের (England Vs New Zealand) এই বিশ্বকাপে (Wiorld Cup 2019) দারুণ মিল। দুই দলের কেউই কখনও চ্যাম্পিয়ন হয়নি। ফাইনালে পৌঁছেও হারতে হয়েছে। আর এ বার তেমনই দুটো দল মুখোমুখি বিশ্বকাপের ফাইনালে যাদের মধ্যে কোনও একটি দল প্রথম বিশ্বকাপ চ্যাম্পিয়ন হবে। লিগ শেষে এই দুই দল ছিল তিন ও চার নম্বরে। সেমিফাইনালে তারা এক ও দু'য়ে থাকা ভারত ও অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে পৌঁছেছে। দুই দলই রয়েছে আত্মবিশ্বাসের তুঙ্গে। কিন্তু লড়াইটা হবে হাড্ডাহাড্ডি। নিউজিল্যান্ড ভারতকে হারিয়েছে ১৮ রানে আর ইংল্যান্ড অস্ট্রেলিয়াকে হারিয়ে আট উইকেটে। যদিও ফাইনালে ফেভারিট ধরা হচ্ছে হোম টিম ইংল্যান্ডকেই। ২৭ বছরে প্রথম বিশ্বকাপ ফাইনালে পৌঁছলো ইংল্যান্ড। ঘরের মাঠে তাই প্রথম বিশ্বকাপ জিততে মরিয়া ইংল্যান্ড। যদিও বিশ্বকাপের ইতিহাসে ইংল্যান্ডের থেকে এগিয়ে নিউজিল্যান্ডই। 

 এই বিশ্বকাপে আবহাওয়া বার বার সমস্যায় ফেলেছে দলগুলিকে। বাতিল হয়েছে চারটি লিগ পর্বের ম্যাচ। প্রথম সেমিফাইনালে ভারত ও নিউজিল্যান্ড ম্যাচ নির্ধারিত দিনে শুরু হয়ে শেষ হয় রিজার্ভ ডে-তে। যে কারণে সব দলকে প্রতিপক্ষের থেকে বেশি ভাবাচ্ছে ইংল্যান্ডের আবহাওয়া। যদিও রবিবার লন্ডনের আবহাওয়ার পূর্বাভাস বলছে এক দিনেই পুরো ম্যাচ শেষ করা যাবে। অ্যাকুওয়েদারের পূর্বাভাস অনুযায়ী, ম্যাচের যা সময়সীম তার মধ্যে বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। যদিও ভারতীয় সময় সকাল ন'টা থেকে রাত ন'টা পর্যন্ত লন্ডনের আকাশ মেঘলা থাকবে।  

ইংল্যান্ড প্রতিযোগিতার গোড়া থেকেই ফেভারিট ছিল। কেন তাদের সম্ভাব্য চ্যাম্পিয়ন ধরা হচ্ছে, তার প্রমাণ তারা সেমিফাইনালে দিতে পেরেছে ভাল ভাবেই। শুরুতেই অস্ট্রেলিয়া ১৪/৩ হয়ে যায়। এরপরে আর অজিরা মাথা তুলতে পারেনি। আদিল রশিদ মাঝের ওভারে উইকেট তুলে তাদের বড় রান তোলার সম্ভাবনায় দাঁড়ি টেনে দেন।

টিকিট সমস্যায় ফাইনাল পর্যন্ত ইংল্যান্ডেই আটকে থাকতে হবে বিরাটদের

আর তারপর জেসন রয় ও জনি বেয়ারস্টোর দুরন্ত ওপেনিং জুটি বাকি কাজ সেরে ফেলে। অস্ট্রেলিয়ার বোলিংকে একেবারে সাধারণের স্তরে টেনে নামিয়ে এনে তাঁরা দ্রুত ইংল্যান্ডকে এগিয়ে নিয়ে চলেন। ফলে একবারের জন্যও ইংল্যান্ডকে নড়বড়ে দেখায়নি।

ওদিকে ট্রেন্ট বোল্টের আগুনে বোলিং এবং অধিনায়ক কেন উইলিয়ামসন ও অভিজ্ঞ রস টেলরের ব্যাটে ভর দিয়ে ভারতকে ছিটকে দেয় নিউজিল্যান্ড।

১৮ রা‌নে জয় পেয়ে ফাইনালে খেলার ছাড়পত্র পেয়ে যায় তারা। টসে জিতে ব্যাট করে আড়াইশো পেরোতে না পারলেও রান তাড়া করতে নামা ভারত শুরুতেই ৫/৩ হয়ে যাওয়ার পর তারা ম্যাচের হাল ধরে শক্ত হাতে। সাঁতনারের বাঁহাতি স্পিন ও দুর্দান্ত ফিল্ডিংয়ের দৌলতে জিততে সমস্যা হয়নি তাদের। তবে ব্যাট করার সময় রস টেলর ও উইলিয়ামসন ভাল ব্যাট করে লড়াইয়ের জমিটি প্রস্তুত করে দেন।

সম্ভাব্য একাদশ

England:  জেসন রয়, জনি বেয়ারস্টো, জো রুট, ইয়ন মর্গ্যান (অধিনায়ক), বেন স্টোকস, জোস বাটলার, ক্রিস ওকস, লিয়াম প্লাঙ্কেট, আদিল রশিদ, জোফরা আর্চার, মার্ক উড।

New Zealand: মার্টিন হাপ্তিল, কলিন মুনরো/হেনরি নিকোলস, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেলর, টম লাথাম, জেমস নিশাম, কলিন ডে গ্র্যান্ডহোম, মিচেল সাঁতনার, ম্যাট হেনরি, ট্রেন্ট বোল্ট, লকি ফার্গুসন।

স্কোয়াড:

নিউজিল্যান্ড: কেন উইলিয়ামসন (অধিনায়ক), মার্টিন গাপ্তিল, কলিন মুনরো, রস টেলর, টম লাথাম (উইকেট রক্ষক), জেমস নিশাম, কলিন ডি গ্র্যান্ডহোম, মিচেল সাঁতনার, ম্যাট হেনরি, লকি ফার্গুসন, ট্রেন্ট বোল্ট, হেনরি নিকোলাস, টিম সাউদি, টম ব্লান্ডেল (উইকেট রক্ষক), ইশ সোধি।

ইংল্যান্ড: ইয়ন মর্গ্যান (অধিনায়ক), মঈন আলি, জেসন রয়, জনি বেয়ারস্টো, জো রুট, বেন স্টোকস, জোস বাটলার (উইকেট রক্ষক), ক্রিস ওকস, লিয়াম প্লাঙ্কেট, জোফরা আর্চার, আদিল রশিদ, মার্ক উড, টম কুরান, লিয়াম প্লাঙ্কেট, জেমস ভিন্স।

Comments
হাইলাইট
  • ইংল্যান্ডের সামনে ঘরের মাঠে প্রথম বিশ্বকাপের লক্ষ্য
  • নিউজিল্যান্ড এই নিয়ে টানা দু’বার বিশ্বকাপের ফাইনালে পৌঁছলো
  • ইংল্যান্ড এর আগে তিনবার ফাইনালে পৌঁছেছিল
সম্পর্কিত খবর
বিশ্বকাপ ফাইনালে হারের পরে তাঁর দুই ‘সেরা সমর্থক’-কে ধন্যবাদ গাপ্তিলের
বিশ্বকাপ ফাইনালে হারের পরে তাঁর দুই ‘সেরা সমর্থক’-কে ধন্যবাদ গাপ্তিলের
২০১৯ বিশ্বকাপ ফাইনালের ওভারথ্রো বিতর্কের রিভিউ করবে এমসিসি
২০১৯ বিশ্বকাপ ফাইনালের ওভারথ্রো বিতর্কের রিভিউ করবে এমসিসি
বিশ্বকাপ জিতেও স্বস্তিতে নেই ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মর্গ্যান
বিশ্বকাপ জিতেও স্বস্তিতে নেই ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মর্গ্যান
বিশ্বকাপ ফাইনালের হার ভুলতে বাড়ি ফিরে কী করবেন, জানালেন ট্রেন্ট বোল্ট
বিশ্বকাপ ফাইনালের হার ভুলতে বাড়ি ফিরে কী করবেন, জানালেন ট্রেন্ট বোল্ট
ফাইনালের বিতর্কিত ‘ওভারথ্রো’ নিয়ে অবশেষে মুখ খুললেন কেন উইলিয়ামসন
ফাইনালের বিতর্কিত ‘ওভারথ্রো’ নিয়ে অবশেষে মুখ খুললেন কেন উইলিয়ামসন
Advertisement