ম্যাচ শেষ   
Match 23, কুপার অ্যাসোসিয়েটস কাউন্টি গ্রাউন্ড, টুনটন, Jun 17, 2019
ওয়েস্ট ইন্ডিজ ওয়েস্ট ইন্ডিজ
321/8 (50.0/50)
বাংলাদেশ বাংলাদেশ
322/3 (41.3/50)
ওয়েস্ট ইন্ডিজ কে বাংলাদেশ, 7 উইকেটে হারালো

World Cup 2019, WI Vs BNG: শাকিব-লিটনের ব্যাটে দুরন্ত জয় বাংলাদেশের

Updated: 17 June 2019 22:55 IST

ওয়েস্ট ইন্ডিজকে দারুণভাবে হারিয়ে আবার বিশ্বকাপে ঘুরে দাঁড়াল বাংলাদেশ।

World Cup 2019, WI Vs BNG: Big Win For Bangladesh, Beat West Indies By 7 Wickets
আবার লড়াইয়ে শাকিব আল হাসান © এএফপি

শেষ পর্যন্ত কাজে লাগল শাকিব আল হাসানের (Shakib Al Hasan) সেঞ্চুরি। একা হাতেই প্রায় টানছিলেন তিনি দলকে। তার ফল পেলেন শেষ পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। তাঁরে যোগ্য সঙ্গত দিয়ে গেলেন তামিম ইকবাল (Tamim Iqbal) ও লিটন দাস (Liton Das)। সোমবার টনটনের কুপার অ্যাসোসিয়েটস কাউন্টি গ্রাউন্ডে টস জিতে প্রথমে ওয়েস্ট ইন্ডিজকে ব্যাট করতে পাঠিয়েছিলেন বাংলাদেশ (Bangladesh Cricket Team) অধিনায়ক। প্রথমে ব্যাট করে ৫০ ওভারে আট উইকেট হারিয়ে ৩২১ রান তোলেন ক্যারিবিয়ানরা। এই বিপুল রান তাড়া করে জেতাটা সহজ ছিল না বাংলাদেশের জন্য। কিন্তু বাজিমাত করলেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। শাকিবের অসাধারণ আত্মবিশ্বাসে ভর করে বাংলাদেশ পেরিয়ে গেল বিশাল রানের লক্ষ্য। সাত উইকেটে জিতে আবার বিশ্বকাপে ঘুরে দাঁড়াল বাংলাদেশ। ১২৪ রানে শাকিব ও ৯৪ রানে লিটন দাস অপরাজিত থাকলেন।

প্রথমে ব্যাট করতে নেমে ধাক্কা খায় ওয়েস্ট ইন্ডিজ। ওপেনার বিগ হিটার ক্রিস গেইলকে রানের খাতা খুলতে না দিয়েই প্যাভেলিয়নে ফিরিয়ে দেন সইফুদ্দিন। কিন্তু শুরুতেই উইকেট তুলে নিয়ে ওয়েস্ট ইন্ডিজকে খুব সমস্যায় ফেলতে পারেই বাংলাদেশ। এর পর ওয়েস্ট ইন্ডিজ ইনিংসের হাল ধরে নেন এভিন লুইস (৭০) ও শাই হোপ (৯৬)। অল্পের জন্য সেঞ্চুরি মিস করেন হোপ।

ভারতের কাছে হারের পর সরফরাজ মেনে নিলেন বিশ্বকাপ কঠিন হয়ে গেল

এই দু'জন প্যাভেলিয়নে ফিরে যেতেও ভেঙে পড়েনি ক্যারিবিয়ান ইনিংস। ১৫৯-৩ থেকে নিকোলাস পুরান ও শিমরন হেটমেয়ার ইনিংসকে নিয়ে যান ২৪২-৪-এ। নিকোলাস পুরান ২৫ ও হেটমেয়ার ৫০ রান করে আউট হন। আন্দ্রে রাসেল ক্রিস গেইলেরই পথ ধরেন। এর পর জেসন হোল্ডারের ৩৩ ও ড্যারেন ব্রাভোর ১৯ রান বড় রানে পৌঁছে দেয় ওয়েস্ট ইন্ডিজকে।

বাংলাদেশের হয়ে তিনটি করে উইকেট নেন মহম্মদ সইফুদ্দিন ও মুস্তাফিজুর রহমান। দুই উইকেট নেন শাকির আল হাসান। বলের পর ব্যাট হাতেও বাজিমাত করেন তিনি।

বিশাল রানের পাহাড়ের সামনে দাঁড়িয়ে একবারও টলে যায়নি বাংলাদেশ আত্মবিশ্বাস। ওপেনার সৌম্য সরকার ২৩ বলে ২৯ রান করে আউট হয়ে যাওয়ার পর তামিম ইকবাল ও শাকিব আল হাসান মিলে বাংলাদেশের রানকে ১২১-এ নিয়ে যান। তামিম ইকবাল অল্পের জন্য হাফ সেঞ্চুরি মিস করেন। ৫৩ বলে ৪৮ রান করে আউট হন তিনি। সেটাও প্রভাব ফেলেনি বাংলাদেশের ব্যাটিংয়ে। কারন তখনও ক্রিজে রয়েছেন শাকিব। তিনি যতক্ষণ ২২ গজে ব্যাট হাতে দাঁড়িয়ে রয়েছেন ততক্ষণ যত কঠিন লক্ষ্যই থাক না কেন ভরসা রাখা যায়। সেটা আরও একবার প্রমান হল।

আমরা কখনওই এই ম্যাচকে বাড়তি আবেগ দিয়ে দেখিনি: বিরাট কোহলি

কিন্তু তাঁর সঙ্গে বলতে হবে লিটন দাসের অনবদ্য সঙ্গতের কথা। মাঝে মুশফিকুর রহিম মাত্র ১ রান করে আউট হয়ে যান। বাংলাদেশের হয়ে ম্যাচ শেষ করেন শাকিব আল হাসান (১২৪) ও লিটন দাস (৯৪)। দু'জনেই অপরাজিত থাকেন। ৪১.৩ ওভারে বাংলাদেশের রান ৩২২-৩। আন্দ্রে রাসেল ও ওশানে থমাস একটি করে উইকেট নেন ওয়েস্ট ইন্ডিজের হয়ে। 

West Indies: ক্রিস গেইল, এভিন লুইস, ড্যারেন ব্র্যাভো, শাই হোপ, নিকোলাস পুরান, শিমরন হেটমেয়ার, জেসন হোল্ডার (অধিনায়ক), আন্দ্রে রাসেল, শেল্ডন কটরেল, ওশানে থমাস, শ্যানন গ্যাব্রিয়েল।

Bangladesh: তামিম ইকবাল, সৌম্য সরকার, শাকিব আল হাসান, মুশফিকুর রহিম, লিটন দাস, মাহমুদুল্লাহ, মোসাদ্দেক হোসেন, মহম্মদ সইফুদ্দিন, মেহেদি হাসান, মাশরাফে মোর্তাজা (অধিনায়ক), মুস্তাফিজুর রহমান।

Comments
সম্পর্কিত খবর
World Cup 2019, WI Vs BNG: শাকিব-লিটনের ব্যাটে দুরন্ত জয় বাংলাদেশের
World Cup 2019, WI Vs BNG: শাকিব-লিটনের ব্যাটে দুরন্ত জয় বাংলাদেশের
World Cup 2019, WI Vs BNG: কখন, কোথায় দেখবেন ম্যাচের লাইভ
World Cup 2019, WI Vs BNG: কখন, কোথায় দেখবেন ম্যাচের লাইভ
Advertisement