বিশ্বকাপ শুরু করছে আত্মবিশ্বাসী ভারত

Updated: 06 June 2019 17:05 IST

দক্ষিণ আফ্রিকার পেস বোলার কাগিসো রাবাডা ইতিমধ্যেই মাইন্ড গেম খেলতে শুরু করে দিয়েছেন। বিরাট কোহলিকে ‘অপরিণত’ আখ্যা দিয়েছেন তিনি।

World Cup 2019, South Africa vs India: India Going To Start Their Run In World Cup Against South Africa
বুধবার বিশ্বকাপ যাত্রা শুরু করছে ভারত © এএফপি

সবার শেষে বিশ্বকাপ যাত্রা শুরু করছে ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team)। ইতিমধ্যেই সব দল প্রায় দুটো করে ম্যাচ খেলে ফেলেছে। তার মধ্যে বেশ কিছু অবাক করা ফলাফলও উঠে এসেছে।কখনও হার দেখে অবাক হতে হয়েছে তো কখনও জয় দেখে। এ বার পালা ভারতের। বুধবার সাদাম্পটনের রোজ বোলে প্রথম ম্যাচ খেলতে নামছেন বিরাট কোহলিরা (Virat Kohli)। প্রতিপক্ষ প্রথম দুই ম্যাচে হারের মুখ দেখা দক্ষিণ আফ্রিকা (South Africa Cricket Team)। যারা যেমন নিজেদের ফর্ম নিয়ে চিন্তায় তেমনই চোটের জন্য বড় ধাক্কা খেতে হয়েছে ভারতের বিরুদ্ধে ম্যাচের আগে। দলের গুরুতবপূর্ণ বোলার লুঙ্গি এনগিডি (Lungi Engidi) চোট পেয়ে ছিটকে গিয়েছে এই ম্যাচ থেকে। তার মধ্যে যে ডেল স্টেইনকে (Dale Styen) ভারতের বিরুদ্ধে নামানোর চেষ্টা করা হচ্ছিল মঙ্গলবার জানিয়ে দেওয়া হল তিনি বিশ্বকাপ থেকেই ছিটকে গেলে‌ন। প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে হারের পর দ্বিতীয় ম্যাচে হারের মুখ দেখতে হয়েছে বাংলাদেশের বিরুদ্ধে। ভারতের বিরুদ্ধে হেরে গেলে শেষ চারের আশা প্রায় শেষ হয়ে যাবে দক্ষিণ আফ্রিকার।

ভারতের সামনে লক্ষ্য অবশ্যই দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে প্রথম ম্যাচ জিতেই শুরু করা। সাদাম্পটনে ভারতীয় বোলিংয়ের নেতৃত্বে থাকা যশপ্রীত বুমরার উপর অনেকটাই ভরসা থাকবে।

তাঁর সঙ্গে রয়েছে ফর্মের তুঙ্গে থাকা মহম্মদ শামি, ভুবনেশ্বর কুমার ও হার্দিক পাণ্ড্যে।

চোট নিয়ে বিশ্বকাপ থেকেই ছিটকে গেলেন ডেল স্টেইন

রিস্ট স্পিনার কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চাহাল ভারতীয় বোলিং আক্রমণে বৈচিত্র আনবে। তবে ইংল্যান্ডের পরিবেশে ভারতের পেস বোলারদের উপরই বেশি নজর থাকবে। প্রাক্তন ক্রিকেটার সঞ্জয় মঞ্জরেকর বলেন, ‘‘ভারতের শক্তি হতে চলেছে তাদের বোলিং।''

তিনি আরও বলেন, ‘‘ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার সঙ্গে এই বিশ্বকাপের ফেভারিট ভারত। নিউজিল্যান্ড ডার্ক হর্স।। বাকিরা সকলেই আন্ডারডগ।''

ভারতীয় দলের সব থেকে বড় ভরসা বিরাট কোহলি। তাঁর নেতৃত্বের সঙ্গে সঙ্গে তাঁর ব্যাটিংও এই বিশ্বকাপে ভারতের জন্য বড় আত্মবিশ্বাসের জায়গা। ৫০ ওভারের বিশ্বকাপে এই প্রথম ‌নেতৃত্ব দিচ্ছেন তিনি। এখনও পর্যন্ত তিনি ২২৭টি আন্তর্জাতিক ওডিআই-এ করেছেন ১০,৮৪৩ রান। গড় ৫৯.৫৭।

IND vs SA: একদিনের ইতিহাসে ভারত বনাম পাকিস্তান

দক্ষিণ আফ্রিকার পেস বোলার কাগিসো রাবাডা ইতিমধ্যেই মাইন্ড গেম খেলতে শুরু করে দিয়েছেন। বিরাট কোহলিকে ‘অপরিণত' আখ্যা দিয়েছেন তিনি।

ক্রিক ইনফোকে তিনি বলেন, ‘‘আমি শুধু গেম প্ল্যান নিয়েই ভাবছিলাম, সত্যি। কিন্তু বিরাট, আমাকে বাউন্ডারি মারার পর ও কিছু মন্তব্য করে (আইপিএল-এর ম্যাচে)। আর তার পর যখন তুমি তাকে পাল্টা দেবে তখন ও রেগে যাবে।''

তিনি আরও বলেন, ‘‘আমি ঠিক ওকে বুঝতে পারি না। হয়তো এটাই ওকে এগিয়ে যেতে সাহায্য করে। কিন্তু আমার মনে এটা খুব অপরিণত ব্যবহার। ও অসাধারণ প্লেয়ার কিন্তু ও অপমান মেনে নিতে পারে না।''

এর মধ্যেই ঘুরে দাঁড়ানোর কথা ভাবছে দক্ষিণ আফ্রিকা। অনেকেই মনে করছেন ভারতের বিরুদ্ধেই ঘুরে দাঁড়ানোর জন্য মরিয়া লড়াই দেবে দক্ষিণ আফ্রিকা। যে কারনে যত সহজে প্রথম দুই প্রতিপক্ষ জিতে গিয়েছে ভারতের জন্য ততটা সহজ নাও হতে পারে প্রথম ম্যাচ।

Comments
হাইলাইট
  • দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু করছে ভারত
  • ১০ দলের মধ্যে একমাত্র ভারত যারা এখনও বিশ্বকাপ শুরু করেনি
  • দক্ষিণ আফ্রিকা তাদের প্রথম দুই ম্যাচেই হারের মুখ দেখেছে
সম্পর্কিত খবর
ধোনিকে গ্লাভস থেকে সেনার চিহ্ন সরাতে হবে না, আইসিসির অনুমতি চাওয়া হয়েছে জানালেন সিওএ প্রধান
ধোনিকে গ্লাভস থেকে সেনার চিহ্ন সরাতে হবে না, আইসিসির অনুমতি চাওয়া হয়েছে জানালেন সিওএ প্রধান
অভিনব পদ্ধতিতে চাহালকে শুভেচ্ছা রোহিতের
অভিনব পদ্ধতিতে চাহালকে শুভেচ্ছা রোহিতের
নিখুঁত অ্যাকশন থাকলে আমি কপি করতে রাজি: বুমরাহ
নিখুঁত অ্যাকশন থাকলে আমি কপি করতে রাজি: বুমরাহ
World Cup 2019: এমএস ধোনিকে টুইটারে স্যালুট তাঁর সিদ্ধান্তের জন্য
World Cup 2019: এমএস ধোনিকে টুইটারে স্যালুট তাঁর সিদ্ধান্তের জন্য
বিশ্বকাপে নামার আগেই বিরাটকে মুকুট পরাল আইসিসি, বহু ক্রিকেট ফ্যান অসন্তুষ্ট
বিশ্বকাপে নামার আগেই বিরাটকে মুকুট পরাল আইসিসি, বহু ক্রিকেট ফ্যান অসন্তুষ্ট
Advertisement