ম্যাচ শেষ   
1ম সেমি ফাইনাল, ওল্ড ট্র্যাফোর্ড, ম্যানচেস্টার, Jul 09, 2019
ভারত ভারত
221 (49.3/50)
নিউজিল্যান্ড নিউজিল্যান্ড
239/8 (50.0/50)
ভারত কে নিউজিল্যান্ড, 18 রানে হারাল

World Cup 2019 Semi Final, IND Vs NZ: ব্যর্থ ধোনি-জাডেজার লড়াই, সেমিফাইনালেই বিদায় ভারতের

Updated: 10 July 2019 19:47 IST

টপ অর্ডার একদিন ভেহে পড়তেই শেষ ভারতের সব লড়াই, সেমিফাইনালে ১৮ রানে হার নিউজিল্যান্ডের কাছে।

World Cup 2019 Semi Final, IND Vs NZ:  New Zealand Beat India By 18 Runs
ফাইনাল অধরাই থেকে গেল ভারতের, অপেক্ষা আরও চার বছরের © এএফপি

বৃষ্টিতে ম্যানচেস্টারে ২০১৯ বিশ্বকাপের (World Cup 2019) প্রথম সেমিফাইনাল মঙ্গলবার শেষ করা যায়নি। নক-আউটের প্রথম ম্যাচেই বাধা পেতে হয়েছে। যদিও এ বার রিজার্ভ ডে রাখা ছিল। যে কারণে ম্যাচ গড়ায় পরের দিন। যেখানে শেষ হয়েছি সেখান থেকেই শুরু হয়েছিল ম্যাচ। বিশেষজ্ঞদের মত ছিল, এর থেকে সুবিধে পাবে ভারত। কিন্তু হল উল্টোটাই। যে ভারতীয় দল ব্যাট হাতে বাজি মাত করেছে বিশ্বকাপের মঞ্চে তারাই রীতিমতো নাস্তানাবুদ হল নিউজিল্যান্ড (New Zealand Cricket Team) বোলিংয়ের কাছে। আরও একবার বেরিয়ে এল ভারতের (Indian Cricket Team)  মিডল অর্ডারের দুর্দশার চিত্র।  ৪৬.১ ওভারে ২১১-৫-এ প্রথম দিন  থেমেছিল নিউজিল্যান্ড। হাতে ছিল আর ৩.৫ ওভার। কিন্তু তার মধ্যেই তিন উইকেট হারিয়ে ফেলে তারা। উইকেট যে আর ব্যাটিংয়ের উপযুক্ত ছিল না তা বোঝা গেল ভারতের অবস্থা দেখেও। কিন্তু তাঁর মধ্যেই দুরন্ত লড়াই দিলেন রবীন্দ্র জাডেজা (Ravindra Jadeja) ও এমএস ধোনি (MS Dhoni)। কিন্তু শেষ পর্যন্ত তা কাজে লাগল না। ১৮ রানে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়ে নিল বিশ্বকাপের অন্যতম দাবিদার ভারত। ফাইনালে নিউজিল্যান্ড।

মঙ্গলবার টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল নিউজিল্যান্ড। বুধবার নিউজিল্যান্ড যখন থামল তখন ৫০ ওভারে ২৩৯-৮। যা এই বিশ্বকাপের সাম্প্রতি ইতিহাস দেখলে একবাক্যে বলা যায় কম রান। নিউজিল্যান্ডের দুই ওপেনার মার্টিন গাপ্তিল ১ ও হেনরি নিকোলস ২৮ রান করে আউট হওয়ার পর নিউজিল্যান্ড ব্যাটিংয়ের হাল ধরেন কেন উইলিয়ামস‌ন ও রস টেলর। উইলিয়ামসন ৬৭ রানে আউট হয়ে যান মঙ্গলবারই। এর পর জেমস নিশাম ১২ ও কলিন ডে গ্র্যান্ডহোম ১৬ রান করে ফিরে যান। মঙ্গলবার ক্রিজে থেকে শেষ করেন রস টেলর ও টম লাথাম।

শচীনের জোড়া রেকর্ড ভেঙে নয়া ইতিহাস গড়ার মুখে থমকে গেল রোহিতের ব্যাট

বুধবার দিনের শুরুতেই ৭৪ রান করে আউট হয়ে যান রস টেলর। ম্যাচ হেনরি ফেরে ১ রানে। শেষ ৩.৫ ওভারে তিন উইকেট পড়ে নিউজিল্যান্ডের। ভারতের হয়ে তিনটি উইকেট নেন ভুবনেশ্বর কুমার। একটি করে উইকেট যশপ্রীত বুমরা, হার্দিক পাণ্ড্যে, রবীন্দ্র জাডেজা ও যুজবেন্দ্র চাহালের। রান আউট হন রস টেলর।

জবাবে ব্যাট করতে নেমে রীতিমতো বেকায়দায় পড়ে যায় ভারত। ভারতের সেরা তিন রোহিত শর্মা, লোকেশ রাহুল ও বিরাট কোহলি ফিরে যান দ্রুত। সবার নামের পাশে লেখা হয় এক করে রান। ৩.১ ওভারে ভারত এসে দাঁড়ায় ৫-৩-এ। দীনেশ কার্তিকও তথৈবচ। এই পরিস্থিতিতে যখন মিডল অর্ডারের হাল ধরার সুযোগ তখন তিনি আউট হয়ে যান ৬ রান করে।

ঋষভ পন্থ ও হার্দিক পাণ্ড্যে কিছুটা চেষ্টা করেন। যদিও সেটা যথেষ্ট ছিল না। কারন দু'জনেই আউট হন ৩২ রান করে। এ বার সবার নজর ছিল এমএস ধোনির দিকেই। সঙ্গে তখন রবীন্দ্র জাডেজা। দু'জনে বড় শট নেন কিছু। ৩৩ ওভারে নিশামকে ছক্কাও হাঁকান রবীন্দ্র জাডেজা। আর অষ্টম উইকেটের পার্টনারশিপ ভারতকে শেষ পর্যন্ত ভরসা দেয়।

কোথায় এমএস ধোনি? সোশ্যাল মিডিয়ায় প্রশ্ন সমর্থকদের

একদিনে উইকেট ধরে রাখেন ধোনি আর অন্য দিকে, ভারতের রানকে এগিয়ে নিয়ে যান জাডেজা। যে জাডেজা প্রথম দিকে খেলারই সুযোগ পাননি। এই নিয়ে বিশ্বকাপে দ্বিতীয় ম্যাচ খেললেন তিনি। ৫৯ বলে ৭৭ রান করে আউট হলেন জাডেজা। হাফ সেঞ্চুরি করে রান আউট হয়ে গেলেন এমএস ধোনি। কোনও রান না করেই আউট  ভুবনেশ্বর। পাঁচ রানে আউট হলেন চাহাল। ৪৯.৩ ওভারে ২২১ রানে শেষ হয়ে গেল ভারত। 

নিউজিল্যান্ডের হয়ে তিন উইকেট নেন ম্যাট হেনরি. দুই উইকেট মিচেল সাঁতনার ও ট্রেন্ট বোল্টের। এক উইকেট নেন লকি ফার্গুসন ও জেমস নিশাম।

India: লোকেশ রাহুল, রোহিত শর্মা, বিরাট কোহলি (অধিনায়ক), ঋষভ পন্থ, এমএস ধোনি, দীনেশ কার্তিক, হার্দিক পাণ্ড্যে, রবীন্দ্র জাডেজা, ভুবনেশ্বর কুমার, যুজবেন্দ্র চাহাল, যশপ্রীত বুমরা।

New Zealand: মার্টিন গাপ্তিল, হেনরি নিকোলাস, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেলর, টম লাথাম, জেমস নিশাম, কলিন ডে গ্র্যান্ডহোম, মিচেল সাঁতনার, লকি ফার্গুসন, ম্যাট হেনরি, ট্রেন্ট বোল্ট।

Comments
সম্পর্কিত খবর
শাস্ত্রীকে একহাত নিলেন রবিন সিংহ, কী জানালেন প্রাক্তন অলরাউন্ডার?
শাস্ত্রীকে একহাত নিলেন রবিন সিংহ, কী জানালেন প্রাক্তন অলরাউন্ডার?
বিশ্বকাপ ফাইনালের দিন কী ধরা পড়ল রবিচন্দ্রন অশ্বিনের ক্যামেরায়, দেখুন
বিশ্বকাপ ফাইনালের দিন কী ধরা পড়ল রবিচন্দ্রন অশ্বিনের ক্যামেরায়, দেখুন
বিরাটের হাত থেকে কি যেতে চলেছে সীমিত ওভারের অধিনায়কত্ব?
বিরাটের হাত থেকে কি যেতে চলেছে সীমিত ওভারের অধিনায়কত্ব?
‘‘ওরা যা করল দেখে হতাশ’’: রায়ডুর অকাল অবসর নিয়ে ক্ষোভ উগরে দিলেন যুবরাজ
‘‘ওরা যা করল দেখে হতাশ’’: রায়ডুর অকাল অবসর নিয়ে ক্ষোভ উগরে দিলেন যুবরাজ
আমরা সবটা দিয়েছিলাম, বিশ্বকাপ থেকে ছিটকে গিয়ে বললেন যশপ্রীত বুমরা
আমরা সবটা দিয়েছিলাম, বিশ্বকাপ থেকে ছিটকে গিয়ে বললেন যশপ্রীত বুমরা
Advertisement