World Cup 2019 Semi Final, IND Vs NZ: যেখানে থেমেছিল সেখান থেকে শুরু বুধবার

Updated: 09 July 2019 23:02 IST

মঙ্গলবার বৃষ্টির জন্য ম্যাচ শেষ করা সম্ভব হল না। রাত ১০.৫৭ মিনিটে দিনের মতো বাতিল করা হল ম্যাচ।

World Cup 2019 Semi Final, IND Vs NZ: Match Called Off, Play Will Resume Tomorrow
ভারত-নিউজিল্য্যান্ড লিগ পর্বের ম্যাচ বৃষ্টির জন্য বাতিল হয়ে গিয়েছিল © এএফপি

মঙ্গলবার বাতিল হয়ে গেল ম্যাচ। বুধবার যেখানে থেমেছিল সেখান থেকেই আবার শুরু হবে ম্যাচ। মঙ্গলবার ৪৬.১ ওভারে ২১১-৫-এ থেমেছিল নিউজিল্যান্ড। বুধবার সেখান থেকেই দুপুর তিনটেয় শুরু হবে ম্যাচ।সেমিফাইনালের জন্য কাট-অফ সময় রাত ১২.৩০। কিন্তু ম্যাচ রেফারি চাইলে তা আরও এক ঘণ্টা এগোতে পারেন। তার মানে রাত দেড়টার সময়ও খেলা শুরু হতে পারে। যদি তেমন সিদ্ধান্ত হয় তা হলে এদিনই ম্যাচ শেষ করা যাবে। যদি সেটা না হয় তা হলে বুধবার আবার সেখান থেকে ম্যাচ শুরু হবে যেখানে শেষ হয়েছিল। বৃষ্টি হালকা হলেও কভার এখনও সরেনি। ইতিমধ্যেই ওভার নষ্ট হওয়া শুরু হয়েছে। প্রতি চার মিনিটে একটি করে ওভার কমবে। রাত ১০টা নাগাদ বৃষ্টি কমলেও খেলা শুরু হতে ১১টার পর হয়ে যাবে বলেই মনে করা হচ্ছে। ১০.৪০-এ মাঠ পরিদর্শনের পরই সিদ্ধান্ত হবে। ২০ ওভারের ম্যাচ হলে টার্গেট হবে ১৪৮। ২৫ ওভারে খেলা হলে টার্গেট হবে ১৭২। ৩০ ওভার খেলা হলে ১৯২ রানের টার্গেট থাকবে ভারতের জন্য। কিন্তু শেষ পর্যন্ত কোনওটাই কাজে লাগল না।

বল হাতে ভারতের শুরুটা ভালই হল। প্রথম দু‘ভারে রানের খাতাই খুলতে পারল না নিউজিল্যান্ড। পর পর মেডেল দিলেন ভুবনেশ্বর কুমার ও যশপ্রীত বুমরা। ম্যাচের ১৭তম বলে প্রথম রান নিল কিউইরা। ভুবনেশ্বরের বলে তৃতীয় ওভারে একরান নিল নিউজিল্যান্ড। তিন ওভারে নিউজিল্যান্ড ১-০। কিন্তু রানের গতি বাড়ল না বরং চতুর্থ ওভারে বুমরার বলে বিরাট কোহলিকে ক্যাচ দিয়ে মাত্র এক রান করে ফিরে গেলেন মার্টিন গাপ্তিল। নিউজিল্যান্ডের ৩.৪ ওভারে এক রানে এক উইকেট। ৫ ওভারে নিউজিল্যান্ড ৭-১। ১০ ওভারে নিউজিল্যান্ড ২৭-১। গত ম্যাচে নেমেই উইকেট পেয়েছিলেন রবীন্দ্র জাডেজা। সেমিফাইনালে বল হাতে ফেরালেন ওপেনার হেনরি নিকোলসকে। ১৯ ওভারে নিউজিল্যান্ড ৭০-২। ২২ ওভারে নিউজিল্যান্ড ৭৭-২। এই অবস্থার মধ্যেই দলের হাল ধরে হাফ সেঞ্চুরি করে ফেললেন কেন উইলিয়ামসন। ৩৫ ওভারে নিউজিল্যান্ড ১৩৩-২। হাল ধরে নিলেন উইলিয়ামসন ও রস টেলর। কিন্তু ৬৭ রান করে আউট হয়ে গেলেন কেন উইলিয়ামসন। ১২ রানে আউট জেমস নিশাম। তাঁকে ফেরালেন হার্দিক পাণ্ড্যে। এর মধ্যেই হাফ সেঞ্চুরি করে ফেললেন রস টেলর। বৃষ্টিতে আপাতত বন্ধ ভারত-নিউজিল্যান্ড ম্যাচ। ৪৬.১ ওভারে নিউজিল্যান্ড ২১১-৫।

এগিয়ে থাকল নিউজিল্যান্ড। টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিলেন কেন উই‌লিয়ামসন। বৃষ্টির পূর্বাভাস রয়েছে এই ম্যাচ ঘিরে। যা হওয়ার কথা সন্ধের দিকে। যখন প্রথম ইনিংসের ব্যাটিং প্রায় শেষের দিকেই থাকবে বা শেষ হয়ে যাবে এই অবস্থায় বড় রান আগেই তুলে নিতে পারবে প্রথমে ব্যাট করে। পরে যারা ব্যাট করবে তাদের উপর কিছুটা চাপ তো থাকবেই। টস হেরে বিরাট কোহলি বলেন, ‘‘আমরাও প্রথমে ব্যাট করতে চেয়েছিলাম। ব্যাট করার উপযুক্ত পরিবেশ রয়েছে। পরের দিকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে ম্যানচেস্টারে আমরা দুটো ম্যাচ জিতেছি। নিজেদের বেসিকটা ঠিক রেখেই খেলতে হবে। কুলদীপের জায়গায় এই ম্যাচে চাহাল এসেছে দলে।'' কেন উইলিয়ামসন বলেন, ‘‘টস জিতে প্রথমে ব্যাট করে আমরা কিছুটা এগিয়ে থাকতে চাই। ফ্রেশ উইকেট। এখানে আমরা দুটো ভাল ম্যাচ খেলেছি।''

India: লোকেশ রাহুল, রোহিত শর্মা, বিরাট কোহলি (অধিনায়ক), ঋষভ পন্থ, এমএস ধোনি, দীনেশ কার্তিক, হার্দিক পাণ্ড্যে, রবীন্দ্র জাডেজা, ভুবনেশ্বর কুমার, যুজবেন্দ্র চাহাল, যশপ্রীত বুমরা।

New Zealand: মার্টিন গাপ্তিল, হেনরি নিকোলাস, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেলর, টম লাথাম, জেমস নিশাম, কলিন ডে গ্র্যান্ডহোম, মিচেল সাঁতনার, লকি ফার্গুসন, ম্যাট হেনরি, ট্রেন্ট বোল্ট।

Comments
সম্পর্কিত খবর
শাস্ত্রীকে একহাত নিলেন রবিন সিংহ, কী জানালেন প্রাক্তন অলরাউন্ডার?
শাস্ত্রীকে একহাত নিলেন রবিন সিংহ, কী জানালেন প্রাক্তন অলরাউন্ডার?
বিশ্বকাপ ফাইনালের দিন কী ধরা পড়ল রবিচন্দ্রন অশ্বিনের ক্যামেরায়, দেখুন
বিশ্বকাপ ফাইনালের দিন কী ধরা পড়ল রবিচন্দ্রন অশ্বিনের ক্যামেরায়, দেখুন
বিরাটের হাত থেকে কি যেতে চলেছে সীমিত ওভারের অধিনায়কত্ব?
বিরাটের হাত থেকে কি যেতে চলেছে সীমিত ওভারের অধিনায়কত্ব?
‘‘ওরা যা করল দেখে হতাশ’’: রায়ডুর অকাল অবসর নিয়ে ক্ষোভ উগরে দিলেন যুবরাজ
‘‘ওরা যা করল দেখে হতাশ’’: রায়ডুর অকাল অবসর নিয়ে ক্ষোভ উগরে দিলেন যুবরাজ
আমরা সবটা দিয়েছিলাম, বিশ্বকাপ থেকে ছিটকে গিয়ে বললেন যশপ্রীত বুমরা
আমরা সবটা দিয়েছিলাম, বিশ্বকাপ থেকে ছিটকে গিয়ে বললেন যশপ্রীত বুমরা
Advertisement