World Cup 2019, Semi-Final: কোন পথে সেমিফাইনালে নিউজিল্যান্ড

Updated: 08 July 2019 21:52 IST

ভাগ্য এতটাই তাদের প্রসন্ন ছিল এবং প্রথম পাঁচটি জয়ই নিউজিলান্ডকে শেষ পর্যন্ত বাঁচিয়ে দিল।

World Cup 2019, Semi-Final: How New Zealand Reached To The Knock-Out Stage
ভারতকে হারিযে ফাইনাল দেখছে নিউজিলান্ড © এএফপি

দারুণভাবে বিশ্বকাপ (World Cup 2019) শুরু করেছিল নিউজিল্যান্ড (New Zealand Cricket Team)। শ্রীলঙ্কা, বাংলাদেশ, আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজকে পর পর হারিয়ে সবাইকে পিছনে ফেলে দিয়েছিল কিউইরা। যাদের অনেকেই হিসেবের মদ্` রাখেনি তারা ঢুকে পড়েছিল বিশ্বকাপ জয়ের আরো এক দাবিদার হিসেবে। টানা পাঁচ ম্যাচ জিতে আত্মবিশ্বাসের তুঙ্গেও পৌঁছে গিয়েছিল তারা। আর তার পরই ছন্দপতন। পাকিস্তানের কাছে জোড় ধাক্কা খেল তারা। এজবাস্টনে ছয় উইকেটে হারের মুখ দেখতে হল। যে ভাবে পর পর জয় তুলে নিলে শীর্ষে পৌঁছে গিয়েছিল সেভাবেই পতন হতে শুরু করল পর পর হারে। পাকিস্তানের পর অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের কাছে হার। কিন্তু ওই শুরুর পাঁচটি জয়ই তাদের বাঁচিয়ে দিল শেষ পর্যন্ত। সমান পয়েন্ট হলেও রান রেটের নিরিখে পাকিস্তানকে ছিটকে দিয়ে সেমিফাইনাল নিশ্চিত করল নিউজিল্যান্ড।

১ জুন শ্রীলঙ্কার বিরুদ্ধে  কার্ডিফে দুরন্ত জয় দিয়ে শুরু নিউজিল্যান্ডের। প্রথমে ব্যাট করে শ্রীলঙ্কা ১৩৬ রানে শেষ হয়ে যায়। যা তুলতে নিউজিল্যান্ড একটিও উইকেট না হারিয়ে নেয় মাত্র ১৬.১ ওভার। ১০ উইকেটে বিশ্বকাপের মঞ্চে জিতে শুরু করা একটা দল যে আত্মবিশ্বাসের তুঙ্গে থাকবে সেটাই স্বাভাবিক। 

World Cup 2019 Semi-Final: কোন পথে সেমিফাইনালে ভারত

এর পর নিউজিল্যান্ডের প্রতিপক্ষ ছিল বাংলাদেশ। সেখানেও সহজ জয় তুলে নেয় তারা। ওভালে নিউজিল্যান্ডের বোলিংয়ের সামনে ২৪৪ রানে শেষ হয়ে যায় বাংলাদেশ। আবারও ৪৭.১ ওভারে ২৪৮ রান তুলে দুই উইকেটে ম্যাচ জিতে নেন কেন উইলিয়ামসনরা। টেলর ৮২ রান করেন। এই ধারা চলতেই থাকে।

আফগানিস্তান বধও খুব সহজেই সেরে ফেলে তারা। এ বার জ্বলে ওঠেন দলের বোলাররা। ফার্গুসন ও নিশান চার ও পাঁচটি উইকেট নেন। উইলিয়ামসন হাফ সেঞ্চুরি করেন। ১৭২ রানে শেষ হয়ে যায় নিউজিল্যান্ড। জবাবে মাত্র তিন উইকেট হারিয়ে ৩২.১ ওভারে ১৭৩ রান তুলে নেয় তারা। সাত উইকেটে সহজ জয় তাদের আত্মবিশ্বাস দ্বিগুন করে দেওয়ার জন্য যথেষ্ট ছিল। 

১৩ জুন ট্রেন্ট ব্রিজে প্রথম কঠিন প্রতিপক্ষের সামনে পড়েছি নিউজিল্যান্ড। ততক্ষণে ভারত নিজেদের সেরাটা দিয়ে এগিয়ে এসেছে অনেকটাই। কিন্তু প্রকৃতির বদান্যতায় সেই ম্যাচ ভেস্তে যায়। এক পয়েন্ট নিয়েই সন্তুষ্ট থাকতে হয় দুই দলকে। আবার সেই ভারতেরই মুখোমুখি সেমিফাইনালে নিউজিল্যান্ড। 

India vs New Zealand Semi-Final: কেমন থাকবে মঙ্গলবার ম্যানচেস্টারের আবহাওয়া

এই বিশ্বকাপটা মোটেও ভাল যায়নি দক্ষিণ আফ্রিকার। যাদের হারিয়ে টানা পাঁচটি জয় তুলে নেয় নিউজিল্যান্ড। ৪৯ ওভারের ম্যাচে এজবাস্টনে ২৪১-৬-এ শেষ হয় দক্ষিণ আফ্রিকা। শুরুটা ভাল না হলেও সেই ম্যাচে জ্বলে ওঠে অধিনায়কের ব্যাট। সেঞ্চুরি হাঁকান কেন উইলিয়ামস‌ন। ৪৮.৩ ওভারে ২৪৫ রান করে চার উইকেটে ম্যাচ জিতে নেয় কিউইরা। 

আরও এক দূর্বল দল ওয়েস্ট ইন্ডিজকে ওল্ড ট্রাফোর্ডে পাঁচ উইকেটে হারিয়ে যখন বিশ্বকাপের স্বপ্নে মশগুল নিউজিল্যান্ড তখনই জোড় ধাক্কা খায় তারা। এই ম্যাচেও সেঞ্চুরি করেন উইলিয়ামসন। এর পরই হারের শুরু।

প্রথম হার পাকিস্তানের বিরুদ্ধে। প্রথমে ব্যাট করে নিউজিল্যান্ড ৩৭ রান তুললেও সহজেই সেই লক্ষ্যে পৌঁছে যায় পাকিস্তান। প্রথম হার ২৬ জুন পাকিস্তানের বিরুদ্ধে ছয় উইকেটে। নিশামের ৯৭ রানের ইনিংস কাজে লাগেনি। বরং বাবর আজমের সেঞ্চুরি পাকিস্তানকে জয় এনে দেয়। 

এর পর অস্ট্রেলিয়ার কাছে ৮৬ রানে হারের পর ইংল্যান্ডের কাছে ১১৯ রানে বিশ্রী হার সমস্যায় ফেলে দেয় নিউজিল্যান্ডকে। কিন্তু ভাগ্য এতটাই তাদের প্রসন্ন ছিল এবং প্রথম পাঁচটি জয়ই তাদের শেষ পর্যন্ত বাঁচিয়ে দিল। এ বার সামনে আবার ভারত। 

Comments
হাইলাইট
  • নিউজিলান্ড কোচ মনে করেন লকি ফাগুর্সন আলাদা কিছু করে দিতে পারেন
  • কেন উইলিয়ামসনও ব রান করতে পারেন
  • ট্রেন্ট বোল্ট, কলিন ডে গ্রান্ডহোমদের নিয়েও স্বপ্ন দেখছে দেশ
সম্পর্কিত খবর
World Cup ফাইনালের ওভারথ্রো ‘ডেড বল’ হওয়া উচিত ছিল, জানালেন শেন ওয়ার্ন
World Cup ফাইনালের ওভারথ্রো ‘ডেড বল’ হওয়া উচিত ছিল, জানালেন শেন ওয়ার্ন
সন্দেহজনক বোলিং অ্যাকশনের অভিযোগ Kane Williamson ও ধনঞ্জয়ের বিরুদ্ধে
সন্দেহজনক বোলিং অ্যাকশনের অভিযোগ Kane Williamson ও ধনঞ্জয়ের বিরুদ্ধে
হেলমেটে বল ঢুকে যেতেই কী করলেন বোল্ট? হাসির রোল মাঠের মধ্যে
হেলমেটে বল ঢুকে যেতেই কী করলেন বোল্ট? হাসির রোল মাঠের মধ্যে
বিশ্বকাপ ফাইনালের সেই ওভারথ্রো নিয়ে পর্যালোচনা হবে আগামী সেপ্টেম্বরে
বিশ্বকাপ ফাইনালের সেই ওভারথ্রো নিয়ে পর্যালোচনা হবে আগামী সেপ্টেম্বরে
কানাডা টি২০ লিগের পরই ক্রিকেট থেকে অবসর ব্রেন্ডন ম্যাকালামের
কানাডা টি২০ লিগের পরই ক্রিকেট থেকে অবসর ব্রেন্ডন ম্যাকালামের
Advertisement