World Cup 2019 Semi-Final: কোন পথে সেমিফাইনালে ভারত

Updated: 08 July 2019 21:30 IST

ভারত, বিশ্বকাপ শুরু করেছিল সবার শেষে। ৫ জুন প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দেয় ভারত।

World Cup 2019 Semi-Final: How India Reached To The Knock-Out Stage
বাংলাদেশকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে ভারত © এএফপি

বিশ্বকাপের ইতিহাসে সাফল্যের নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত (Indian Cricket Team)। যদিও যৌথভাবে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে। এই বিশ্বকাপে যদিও সেই পসার দেখা যায়নি ওয়েস্ট ইন্ডিজের। দুটো বিশ্বকাপ ইতিমধ্যেই জিতে নিয়েছে ভারত। তৃতীয় বিশ্বকাপের অন্যতম দাবিদার তারা। সব ঠিক থাকলে তৃতীয় বিশ্বকাপ জিতে নিতেই পারেন কোহলিরা। ২০১৯ বিশ্বকাপে (World Cup 2019) একমাত্র ইংল্যান্ডের বিরুদ্ধেই হারের মুখ দেখতে হয়েছে ভারতকে। বাকি সব ম্যাচ জিতে লিগের শীর্ষেই শেষ করেছে তারা। দ্বিতীয় স্থানে শেষ করেছে অস্ট্রেলিয়া। যে কারনে চার নম্বরে থাকা দল নিউজিল্যান্ডের (New Zealand Cricket Team) বিরুদ্ধে সেমিফাইনালে (World Cup 2019 Semi-Final) নামতে হচ্ছে ভারতকে। সেই নিউজিল্যান্ডের যাদের সঙ্গে একমাত্র ম্যাচটি লিগ পর্বে ভেস্তে গিয়েছিল বৃষ্টির জন্য। এই ম্যাচেও রয়েছে বৃষ্টির ভ্রুকূটি। যদিও রিজার্ভ ডে-ও রাখা রয়েছে নক-আউট পর্বে। 

ভারত, বিশ্বকাপ শুরু করেছিল সবার শেষে। ৫ জুন প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দেয় ভারত। সেই ম্যাচেই চলতি বিশ্বকাপের প্রথম সেঞ্চুরিটি করেন রোহিত শর্মা। ভারত সেই ম্যাচ জিতে নেয় ছয় উইকেটে। 

Preview: নিউজিল্যান্ডের বিরুদ্ধে ফেভারিট হয়েই মাঠে নামতে চলেছে ভারত

এর পরই ভারতের সামনে ছিল কঠিন পরীক্ষা। লন্ডনের ওভালের দ্বিতীয় ম্যাচেই ভারতকে খেলতে নামতে হয়েছিল গতবারের চ্যাম্পিয়ন তথা বিশ্বকাপের সব থেকে সফল দল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। ৯ জুন রোহিত শর্মার ব্যাট থেকে সেঞ্চুরি না এলেও আর এক ওপেনার শিখর ধাওয়ানের ব্যাট জ্বলে ওঠে। সেঞ্চুরি হাঁকান তিনি। ৩৬ রানে ম্যাচ জিতে নেয় ভারত। কিন্তু সেই ম্যাচেই আঙুল ভেঙে বিশ্বকাপ থেকেই ছিটকে যান শিখর ধাওয়ান।

এর পরের ম্যাচটি ছিল ভারতের নিউজিল্যান্ডের বিরুদ্ধে। যে নিউজিল্যান্ড আবার ঘুরে ফিরে সেমিফাইনালে ভারতের সামনে। ১৩ জুন বৃষ্টিতে সেই ম্যাচ ভেস্তে যায়। সেদিন বৃষ্টির প্রকোপ এতটাই ছিল যে মাঠে একটি বলো গড়ায়নি। ভাগভাগি হয়ে যায় পয়েন্ট।

বিশ্বকাপের সব থেকে উত্তেজক ম্যাচ ছিল এর পর। যা নিয়ে বিশ্বকাপের আগে কম রাজনীতি হয়নি। কিন্তু শেষ পর্যন্ত ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে খেলতে নেমেছিল ভারত-পাকিস্তান। বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ভারত পাকিস্তানের সামনে ৩৩৭ রানের টার্গেট রেখেছিল। বিশ্বকাপের ইতিহাসকে ধরে রেখে এই ম্যাচ পাকিস্তান ৮৯ রানে হেরে যায়। রোহিত শর্মা আবার সেঞ্চুরি করেন। সেই মাঠেই সেমিফাইনাল খেলতে নামছে ভারত। 

২০০৮-এর পর বিশ্বকাপের মঞ্চে আবার বিরাট কোহলি বনাম কেন উইলিয়ামসন

এর পর ছিল বিশ্বকাপের সহজতম ম্যাচ। কিন্তু সেই ম্যাচ ভারতের কাছে রীতিমতো কঠিন হয়ে ওঠে। সাদাম্পটনের রোজ বোলে রীতিমতো লনাই করে মাত্র ২২ রানের আফগানিস্তানের বিরুদ্ধে জয় তুলে নেয় ভারত। ২২ জুন জ্বলে ওঠে মহম্মদ শামির বল। দ্বিতীয় ভারতীয় হিসেবে বিশ্বকাপের মঞ্চে তাঁর শেষ ওভারে হ্যাটট্রিকই বাঁচিয়ে দেয় ভারতকে। ৪০ রান দিয়ে ৪ উইকেট নেন তিনি।

কিছুটা সহজ প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২৭ জুন এই ম্যানচেস্টারেই বড় ব্যবধানে জয় তুলে নেয় ভারত। ১২৫ রানে জিতে যায় ভারতীয় দল। যেখানে ৭২ রানের ইনিংস খেলেন বিরাট কোহলি। তার পরই যে হার অপেক্ষা করছিল আত্মবিশ্বাসী ভারতের জন্য তা কে জানত। কিন্তু আয়োজক ইংল্যান্ডের কাছে হারের মুখ দেখতে হয় ভারতকে।

এজবাস্টনে ৩০ জুন বিশ্বকাপের লিগ পর্বে প্রথম এবং একমাত্র হার মানতে হয় ভারতকে। ইংল্যান্ডের জন্য এটা মাস্ট উইন ম্যাচ ছিল। প্রথম বল থেকেই ভারতের হারের কাহিনী লিখতে শুরু করেছিলেন ব্রিটিশরা। ৩৩৮ রানের লক্ষ্যে নেমে ভারত পাঁচ উইরকেট হারিয়ে ৩০৬ রানে শেষ হয়। ৩১ রানে হারের মুখ দেখতে হয়। যার পর ভারতের মিডল অর্ডারের মন্থর ব্যাটিং নিয়ে আবার নতুন করে প্রশ্ন উঠতে শুরু করে আফগানিস্তান ম্যাচের পর। আঙুল ওঠে ধোনির দিকেও।

India vs New Zealand Semi-Final: কেমন থাকবে মঙ্গলবার ম্যানচেস্টারের আবহাওয়া

পাকিস্তান-ভারত ম্যাচের থেকে ভারত-বাংলাদেশ ম্যাচের উত্তেজনা কোনও অংশে কম নয়। ২ জুলাই বার্মিংহ্যামে এই বাংলাদেশকে ২৮ রানে হারিয়েই সেমিফাইনাল নিশ্চিত করে ভারত। ইংল্যান্ডের বিরুদ্ধে রোহিতের সেঞ্চুরি কাজে না লাগলেও বাংলাদেশের বিরুদ্ধে কাজে লেগে যায়। বাংলাদেশও কম বেগ দেয়নি ভারতকে। যা ম্যাচের ফলেই পরিষ্কার। 

এর পর নিয়মরক্ষার লিগের শেষ ম্যাচে ৬ জুলাই ভারতকে খেলতে নামতে হয়েছিল ভারতকে। শ্রীলঙ্কা আগেই ছিটকে গিয়েছিল বিশ্বকাপ থেকে। আবারও সে]্চুরি হাঁকান রোহিত শর্মা। পর পর তিন ম্যাচে সেঞ্চুরির সঙ্গে এক বিশ্বকাপে পাঁচটি সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ড করে ফেলেন তিনি। আর ভারত সাত উইকেটে ম্যাচ জিতে নেয়। এবং একই দিনে দক্ষিণ আফ্রিকার কাছে অস্ট্রেলিয়ার হারে লিগ টেবলের শীর্ষে শেষ করে ভারত। 

এ বার ভারতের সামনে লক্ষ্য নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করা। নিউজিল্যান্ড গতবারের রানার্স। এখনও মুখিয়ে প্রথম বিশ্বকাপের জন্য। 

Comments
হাইলাইট
  • লিগ টেবলের শীর্ষে থেকেই সেমিফাইনালে পৌঁছেছে ভারত
  • লিগ পর্বে ভারত একমাত্র ইংল্যান্ডের বিরুদ্ধেই হেরেছে
  • তৃতীয় বিশ্বকাপ থেকে আর দুই ম্যাচ দূরে ভারত
সম্পর্কিত খবর
নির্বাসন উঠতে চলেছে, কবে থেকে মাঠে ফিরতে পারবেন Sreesanth
নির্বাসন উঠতে চলেছে, কবে থেকে মাঠে ফিরতে পারবেন Sreesanth
‘বেবিসিটার’ Hardik Pandya ! পোস্ট হতেই ভাইরাল হল ভিডিও
‘বেবিসিটার’ Hardik Pandya ! পোস্ট হতেই ভাইরাল হল ভিডিও
ওয়েস্ট ইন্ডিজ সিরিজে আরও একটি মাইলস্টোনের সামনে দাঁড়িয়ে Virat Kohli
ওয়েস্ট ইন্ডিজ সিরিজে আরও একটি মাইলস্টোনের সামনে দাঁড়িয়ে Virat Kohli
টেস্ট ক্রিকেটকে বাঁচিয়ে রেখেছে অ্যাশেজ, মনে করেন Sourav Ganguly
টেস্ট ক্রিকেটকে বাঁচিয়ে রেখেছে অ্যাশেজ, মনে করেন Sourav Ganguly
টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে থাকা Virat Kohli -কে চাপে ফেলে দিয়েছেন স্টিভ স্মিথ
টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে থাকা Virat Kohli -কে চাপে ফেলে দিয়েছেন স্টিভ স্মিথ
Advertisement