ম্যাচ শেষ   
Match 8, দ্য রোজ বোল, সাউথহ্যাম্পটন, Jun 05, 2019
দক্ষিণ আফ্রিকা দক্ষিণ আফ্রিকা
227/9(50.0/50)
ভারত ভারত
230/4(47.3/50)
দক্ষিণ আফ্রিকা কে ভারত, 6 উইকেটে হারালো

World Cup 2019, SA vs IND: রোহিতের চওড়া ব্যাটে প্রথম ম্যাচেই জয় ভারতের

Updated: 06 June 2019 17:04 IST

দক্ষিণ আফ্রিকার হারের হ্যাটট্রিকে বিশ্বকাপের প্রথম ম্যাচেই জয় তুলে নিল ভারত।

World Cup 2019, SA vs IND: India Beat South Africa By 6 Wickets
বোলারদের পর ব্যাট হাতে একাই লড়লেন রোহিত © আইসিসি

প্রথম ম্যাচ সব সময়ই কঠিন। তার উপর যখন সব দল ইতিমধ্যেই দুটো করে ম্যাচ খেলে ফেলেছে। তখন বিশ্বকাপের (World Cup 2019) প্রথম ম্যাচ খেলতে নেমেছে ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team)। প্রতিপক্ষ প্রথম দুই ম্যাচ হেরে যাওয়া দক্ষিণ আফ্রিকা (South Africa Cricket Team)। যদিও প্রতিপক্ষকে হালকা ভাবে কোনওভাবেঅ নেননি বিরাট কোহলিরা (Virat Kohli)। সাদম্পটনের রোজ বোলে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল দক্ষিণ আফ্রিকা। শুরু থেকেই ভারতের বোলিং ছিল বিধ্বংসী। যার সামনে কোনও দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানই বড় রানের ইনিংস খেলতে পারল না। চাহাল বুমরাদের দাপটে ৫০ ওভারে দক্ষিণ আফ্রিকা থামল ২২৭-৯-এ। একা হাতে সেই ম্যাচ জিতিয়ে দিলেন রোহিত শর্মা। দক্ষিণ আফ্রিকাকে ছয় উইকেটে হারিয়ে দিল ভারত। পর পর তিন ম্যাচে হারের মুখ দেখতে হল দক্ষিণ আফ্রিকাকে। বিশ্বকাপ অভিযান জয় দি।এই শুরু করলেন বিরাট কোহলিরা।

ইংল্যান্ডের বিরুদ্ধে মাথায় চোট পাওয়ার পর বাংলাদেশের বিরুদ্ধে খেলেননি হাশিম আমলা। কিন্তু ভারতের বিরুদ্ধে তাঁকে আবার দলে ফিরিয়ে আনা হয়। কিন্তু যশপ্রীত বুমরার বল তাঁকে ভিতটাই তৈরি করতে দেয়নি। ছয় রানে আউট হয়ে যান তিনি। আর এক ওপেনার কুইন্টন ডে কককেও ১০ রানে ফেরান সেই বুমরাই।

বুমরার পর ভারতীয় বোলিংয়ের দায়িত্ব নিজের কঁধে তুলে নেন যুজবেন্দ্র চাহাল। ৩৮ রানে ফাফ দু প্লেসি, ২২ রানে রসি ভ্যান ডার দুসেন ও ৩১ রানে ডেভিড মিলারকে প্যাভেলিয়নে ফিরিয়ে দেন তিনি। প্রথম দু'জন বোল্ড হন এবং তৃতীয় জন চাহালের হাতেই তুলে দেন ক্যাচ।  মাঢে তিন রানে জেন-পল দুমিনিকে ফেরান কুলদীপ যাদব।

দারুণ শুরু, নাচে মাতলেন রোহিত শর্মা, দেখুন ভিডিও

এর পর দক্ষিণ আফ্রিকা ব্যাটিংয়ের হাল ধরার চেষ্টা করেন আন্দিল ফেলুকওয়াও (৩৪) ও ক্রিস মরিস (৪২)।  চাহাল তাঁর চতুথ৪ উইকেট তুলে নেন আন্দিলকে আউট করে। এর পর ভারতীয় বোলিংয়ের দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন ভুবনেশ্বর কুমার। তিনি ফেরান ক্রিস মরিস ও ইমরান তাহিরকে। ৩১ রান করে অপরাজিত থাকেন কাগিসো রাবাডা। ২২৭ রানে শেষ হয় দক্ষিণ আফ্রিকার ইনিংস।

ভারতের হয়ে চারটি উইকেট নেন যুজবেন্দ্র চাহাল। দু'টি করে উইকেট ভুবনেশ্বর কুমার ও যশপ্রীত বুমরার। একটি উইকেট নেন কুলদীপ যাদব। জবাবে ব্যাট করতে নেএম শুরুটা ভাল হয়নি ভারতের। মাত্র আট রান করে প্যাভেলিয়নে ফিরে যান শিখর ধাওয়ান। তিন নম্বরে ব্যাট করতে নামা অধিনায়ক বিরাট কোহলিও বেশিক্ষণ ভরসা দিতে পারেননি। তিনি ১৮ রানে আউট হয়ে যান।

বিশ্বকাপে নামার আগেই বিরাটকে মুকুট পরাল আইসিসি, বহু ক্রিকেট ফ্যান অসন্তুষ্ট

অন্য দিকে তখন টিকে থাকার লড়াই চালাচ্ছিলেন আর এক ওপেনার রোহিত শর্মা। ২৬ রান করে প্যাভেলিয়নে ফিরে গেলে‌ন লোকেশ রাহুলও। শেষ পর্যন্ত একাই লড়লেন রোহিত। ১২৮ বলে হাঁকালেন সেঞ্চুরি। তাঁকে যোগ্য সঙ্গত এমএস ধোনির। ৪৬ বলে ৩৪ রান করে আউট হলেন তিনি। ১৪৪ বলে ১২২ রান করে অপরাজিত থাকলেন রোহিত শর্মা। 

দক্ষিণ আফ্রিকার হয়ে দু'টি উইকেট নিলেন কাগিসো রাবাডা। একটি করে উইকেট মরিস ও আন্দিলের।

India: রোহিত শর্মা, শিখৱ ধাওয়ান, বিরাট কোহলি (অধিনায়ক), লোকেশ রাহুল, এমএস ধোনি, কেদার যাদব, হার্দিক পাণ্ড্যে, ভুবনেশ্বর কুমার, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, যশপ্রীত বুমরা।

South Africa: কুইন্টন ডে কক, হাশিম আমলা, ফাফ দু প্লেসি (অধিনায়ক), রসি ভ্যান ডার দুসেন, ডেভিড মিলার, জেন-পল দুমিনি, আন্দিল ফেলুকওয়াও, ক্রিস মরিস, কাগিসো রাবাডা, ইমরান তাহির, তাবারেজ শামসি।

Comments
সম্পর্কিত খবর
ধোনিকে গ্লাভস থেকে সেনার চিহ্ন সরাতে হবে না, আইসিসির অনুমতি চাওয়া হয়েছে জানালেন সিওএ প্রধান
ধোনিকে গ্লাভস থেকে সেনার চিহ্ন সরাতে হবে না, আইসিসির অনুমতি চাওয়া হয়েছে জানালেন সিওএ প্রধান
অভিনব পদ্ধতিতে চাহালকে শুভেচ্ছা রোহিতের
অভিনব পদ্ধতিতে চাহালকে শুভেচ্ছা রোহিতের
নিখুঁত অ্যাকশন থাকলে আমি কপি করতে রাজি: বুমরাহ
নিখুঁত অ্যাকশন থাকলে আমি কপি করতে রাজি: বুমরাহ
World Cup 2019: এমএস ধোনিকে টুইটারে স্যালুট তাঁর সিদ্ধান্তের জন্য
World Cup 2019: এমএস ধোনিকে টুইটারে স্যালুট তাঁর সিদ্ধান্তের জন্য
বিশ্বকাপে নামার আগেই বিরাটকে মুকুট পরাল আইসিসি, বহু ক্রিকেট ফ্যান অসন্তুষ্ট
বিশ্বকাপে নামার আগেই বিরাটকে মুকুট পরাল আইসিসি, বহু ক্রিকেট ফ্যান অসন্তুষ্ট
Advertisement