ম্যাচ শেষ   
Match 33, এজবাস্টন, বার্মিংহ্যাম, Jun 26, 2019
নিউজিল্যান্ড নিউজিল্যান্ড
237/6 (50.0/50)
পাকিস্তান পাকিস্তান
241/4 (49.1/50)
নিউজিল্যান্ড কে পাকিস্তান, 6 উইকেটে হারালো

World Cup 2019, NZ Vs PAK: বাবর-সোহেলের ব্যাটে নক-আউটের লড়াইয়ে পাকিস্তান

Updated: 27 June 2019 00:14 IST

দারুণ ছন্দে থাকা নিউজিল্যান্ডকে হারিয়ে দারুণ ভাবে বিশ্বকাপের মঞ্চে নিজেদের ঘুরে দাঁড়ানোর কথা জানান দিল পাকিস্তান।

World Cup 2019, NZ Vs PAK: Pakistan Beat New Zealand By 6 Wickets
বাবর আজমের দুরন্ত সেঞ্চুরি © এএফপি

জেমস নিশামের (James Neesham) অপরাজিত ৯৭ যেখানে কাজে লাগল না সেখানে কাজে লেগে গেল বাবর আজমের  (Babar Azam) অপরাজিত ১০১ রান। কাজে লাগল না কলিন ডে গ্র্যান্ডহোমের ৬৪, কাজে লেগে গেল হ্যারিস সোহেলের ৬৮। দু'জনেই রান আউট হলেন শেষ মুহূর্তে। দারুণ লড়াই পাকিস্তানের (Pakistan Cricket Team)। বিশ্বকাপে (World Cup 2019) একটিও ম্যাচ না হেরে পাকিস্তানের বিরুদ্ধে খেলতে নেমেছিল নিউজিল্যান্ড (New Zealand Cricket Team)। এক কথায় পাকিস্তানের থেকে অনেকটাই এগিয়ে নেমেছিল। কেউ ভাবেনি পাকিস্তানের কাছে এ ভাবে হারের মুখ দেখতে হবে কিউইদের। কিন্তু হল তাই। ব্যাটে-বলে পাকিস্তানের লড়াই যেন ১৯৯২কে আবার মনে করিয়ে দিল। আগের ম্যাচের জয়ই সমালোচকদের মুখ বন্ধ করার জন্য যথেষ্ট ছিল। আর এই জয় হয়তো পাকিস্তান ছিটকে গেলেও আর সমালোচকদের মুখ খুলতে দেবে না। কারন সেমিফাইনালে সেরা চার দলই যাবে। যে তালিকায় শুরু থেকে কোনওভাবেই ছিল না পাকিস্তান। সেই পাকিস্তানই বিশ্বকাপে এই মুহূর্তে সেরার তালিকায় থাকা নিউজিল্যান্ডকে ৬ উইকেটে হারিয়ে দিল। ভীষনভাবে ফিরে এল নক-আউটের দৌঁড়ে।

বুধবার বার্মিংহ্যামের এজবাস্টনে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল নিউজিল্যান্ড। আউট ফিল্ড ভিজে থাকায় টস হতে এবং খেলা শুরু হতে কিছুটা দেরি হলেও পুরো ওভারই খেলা হয়েছে। প্রথমে ব্যাট করতে নামা নিউজিল্যান্ড শিবিরকে শুরুকেই ধাক্কা দেন মহম্মদ আমির। তিনি শুরু করলেও বল হাতে এদিন বাজিমাত করেন শাহিন আফ্রিদি। পর পর তিন উইকেট তুলে নিয়ে নিউজিল্যান্ডের আত্মবিশ্বাসটাই ভেঙে দেন তিনি। প্রথম পাঁচ ব্যাটসম্যান মার্টিন গাপ্তিল ৫, কলিন মুনরো ১২, কেন উইলিয়ামসন ৪১, রস টেলর ৩, টম লাথাম ১ রান করে আউট হয়ে যান।

মহম্মদ আমির ও ওয়াহাব রিয়াজের মধ্যে সম্পর্ক কেমন, খোলসা করলেন রিয়াজ

ছয় ও সাত নম্বরে ব্যাট করতে নেমে নিউজিল্যা‌ন্ডের ইনিংসকে সম্মানজনক জায়গায় নিয়ে যান জেমস নিশাম ও কলিন ডে গ্র্যান্ডহোম। ৮৩ রানে পাঁচ উইকেট থেকে নিউজিল্যান্ডের ষষ্ঠ উইকেট পড়ে ২১৫ রানে। ৫০ ওভারে ২৩৭-৬-এ শেষ হয় নিউজিল্যান্ডের ইনিংস। জেমস নিশাম (১১২ বলে অপরাজিত ৯৭) ও কলিন ডে গ্র্যান্ডহোম (৭১ বলে ৬৪)-এর অদম্য লড়াই অবশ্য শেষ পর্যন্ত কাজে লাগল না।

ব্যাট হাতে সাময়িক ব্যর্থতার পর বল হাতেও ব্যর্থ নিউজিল্যান্ড। পাকিস্তানেরও দুই ওপেনার দ্রুতই ফিরে গিয়েছিলেন প্যাভেলিয়নে। ফখর জামান ৯ ও ইমাম-উল-হক ১৯ রান করে আউট হয়ে যা‌ন। এর পর লড়াই শুরু করেন বাবর আজম। বিশ্বকাপে তাঁর প্রথম সেঞ্চুরিটিও সেরে ফেলেন। ১২৭ বলে ১০১ রান করে অপরাজিত থাকলেন তিনি। ৩২ রান করে কিছুটা সঙ্গ দেন মহম্মদ হাফিজ। এর পর বাকি কাজ করে দেন হ্যারিস সোহেল। ৬৮ রানে রান আউট হন তিনি শেষ মুহূর্তে। বাউন্ডারি হাঁকিয়ে পাকিস্তানকে জয় এনে দিলেন সরফরাজ আহমেদ। ৪৯.১ ওভারে পাকিস্তান থামল ২৪১-৪-এ।

ভারতের কাছে হেরে আত্মহত্যা করার কথা ভেবেছিলাম: মিকি আর্থার

নিউজিল্যান্ডের হয়ে উইকেট নেন ট্রেন্ট বোল্ট, লকি ফার্গুসন ও কেন উইলিয়ামসন। পাকিস্তানের হয়ে উইকেট তুলে নেন মহম্মদ আমির, শাদাব খান ও শাহিন আফ্রিদি তিনটি।

Pakistan: ইমাম-উল-হক, ফখর জামান, বাবর আজম, মহম্মদ হাফিজ, হ্যারিস সোহেল, সরফরাজ আহমেদ (অধিনায়ক), ইমাদ ওয়াসিম, শাদাব খান, ওয়াহাব রিয়াজ, মহম্মদ আমির, শাহিন আফ্রিদি।

New Zealand: মার্টিন গাপ্তিল, কলিন মুনরো, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেলর, টম লাথাম, জেমস নিশাম, কলিন ডে গ্র্যান্ডহোম, মিচেল সাঁতনার, ম্যাট হেনরি, লকি ফার্গুসন, ট্রেন্ট বোল্ট। 

Comments
সম্পর্কিত খবর
পাকিস্তানের দারুণ প্রত্যাবর্তনে কী বললেন ইমরানসহ প্রাক্তন তারকারা
পাকিস্তানের দারুণ প্রত্যাবর্তনে কী বললেন ইমরানসহ প্রাক্তন তারকারা
পাকিস্তান দলকে কী বার্তা দিলেন ভারতীয় টেনিস তারকা সানিয়া মির্জা
পাকিস্তান দলকে কী বার্তা দিলেন ভারতীয় টেনিস তারকা সানিয়া মির্জা
World Cup 2019, NZ Vs PAK: বাবর-সোহেলের ব্যাটে নক-আউটের লড়াইয়ে পাকিস্তান
World Cup 2019, NZ Vs PAK: বাবর-সোহেলের ব্যাটে নক-আউটের লড়াইয়ে পাকিস্তান
New Zealand vs Paksistan: কখন, কোথায় দেখবেন ম্যাচের লাইভ
New Zealand vs Paksistan: কখন, কোথায় দেখবেন ম্যাচের লাইভ
Advertisement