World Cup 2019, NZ Vs ENG: সুপার ওভারে জিতে প্রথম বিশ্বকাপ ইংল্যান্ডের

Updated: 15 July 2019 00:17 IST

লর্ডসে বাজিমাত ইংল্যান্ডের, সুপার ওভারে নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথম বিশ্বকাপ জয় ব্রিটিশদের।

World Cup 2019, NZ Vs ENG: England Won First Ever World Cup After Beating New Zealand In Super Over
প্রথম বিশ্বকাপ জিতে আবেগে আপ্লুত গোটা ইংল্যান্ড দল © টুইটার

হার জিতের রাস্তাটা অনেক সহজ হতে পারত। কিন্তু এটাকেই হয়তো বলে বিশ্বকাপ (World Cup 2019) ফাইনালের চাপ। যা যে কোনও দলকেই এ ভাবে চাপে ফেলে দিতে পারে। যে চাপে পরে হেরে গিয়েছে ভারত, অস্ট্রেলিয়ার মতো সাফল্যের তুঙ্গে থাকা দল। সেখানে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড (England Vs New Zealand) অনেকটাই পিছিয়ে ছিল। সেখান থেকে উঠে এসে লিগ পর্বে এক ও দু'য়ে শেষ করা দুটো দলকে রীতিমতো বিশ্বকাপ থেকে ছিটকে দেওয়া দুই দল ২০১৯ বিশ্বকাপের ফাইনালে (World Cup 2019 Final) মুখোমুখি হয়েছিল। রবিবার লর্ডসে (Lords) আগের রাত ও সকালের বৃষ্টির জন্য টস হতে ১৫ মিনিট দেড়ি হলেও ম্যাচে কোনওভাবে কোনও ব্যাঘাত ঘটায়নি প্রকৃতি। শেষ বেলায় ম্যাচটা বেশ টানটান হল। নিউজিল্যান্ডের টাইট ফিল্ডিংয়ে ইংল্যান্ডের রানের গতি কমল। কিন্তু শেষ হাসি হাসল হোম টিমই। 

শেষ ওভারে ইংল্যান্ডের টার্গেট ছিল ১৫ রান। সেটা একটা সময় এসে দাঁড়ায় দুই বলে তিন রানে। ম্যাচ ড্র হয়ে যায় ৫০ ওভারে। শেষ বলে দু'রান দরকার ছিল। দ্বিতীয় রান নিতে গিয়ে রান আউট হয়ে যান মার্ক উড। সুপার ওভারে গড়াল ম্যাচ। প্রথমে ব্যাট করতে নামল ইংল্যান্ডই। দায়িত্ব পড়ল বাটলার ও স্টোকসের উপর। সুপার ওভারে ইংল্যান্ড ১৬ রানের টার্গেট দিয়েছিল নিউজিল্যান্ডকে। আর সেখানেই বাজিমাত ইংল্যান্ডের। নিউজিল‌্যান্ডও ম্যাচ ১৫ রান করে ড্র করে দিয়েছিল। কিন্তু বাউন্ডারির হিসেবে জিতে গেল ইংল্যান্ড।

লর্ডসে ধুন্ধুমার! প্রাপ্তবয়স্ক ওয়েবসাইটের বিজ্ঞাপন নিয়ে হানা মহিলার

রবিবার টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল নিউজিল্যান্ড। ওপেন করতে নেমে মার্টিন গাপ্তিল ১৯ রান করেই আউট হয়ে যান। সেখান থেকে অধিনায়ক কেন উইলিয়ামসনকে সঙ্গে করে আর এক ওপেনার হেনরি নিকোলস লড়াই শুরু করেন। অধিনায়ক উইলিয়ামসন ৩০ রানে আউট হওয়ার পর ৫৫ রানের ইনিংস খেলে ফিরে যান হেনরিও।

এর পর রস টেলর ১৫, জেমস নিশাম ১৯, কলিন ডে গ্র্যান্ডহোম ১৬, ম্যাট হেনরি ৪ রান করে আউট হয়ে যান। তার মধ্যেই টম লাথাম ৪৭ রানের ইনিংস খেলেন। যদিও বড় রানে পৌঁছতে পারেনি নিউজিল্যান্ড। কিন্তু পুরো বিশ্বকাপে খুব‌ বড় রান করেনি নিউজিল্যান্ড। তাতেই বাজিমাত হয়েছে। ৫০ ওভারে আট উইকেট হারিয়ে ২৪১ রানই তুলতে পারে কিউইরা।

ইংল্যান্ডের হয়ে তিনটি করে উইকেট নেন ক্রিস ওকস ও লিয়াম প্লাঙ্কেট। একটি করে উইকেট জোফরা আর্চার ও মার্ক উডের।জবাবে ব্যাট করতে নামা ইংল্যান্ডের শুরুটাও ভাল হয়নি। সেমিফাইনালে সর্বোচ্চ রান করা জেসন রয় ১৭ রান করেই আউট হয়ে যান। আর এক ওপেনার জনি বেয়ারস্টো ৩৬ রান করে কিছুটা লড়াই করার চেষ্টা করেন। এর পর জো রুট ৭ ও ইয়ম মর্গ্যান ৯ রান করে আউট হয়ে যান। ফার্গুসনের যে দুরন্ত ক্যাচে মর্গ্যান আউট হন এই ম্যাচে সেটা একটা বড় প্রাপ্তি।

প্যারাশুট থেকে দেওয়া হল বিশ্বকাপ ফাইনালের বল

সেখান থেকেই লড়াই শুরু করেন বেন স্টোকস ও জোস বাটলার। ৬০ বলে ৫৯ রান করে আউট হন জোস বাটলার। তাঁর জায়গায় নেমে ওকস আউট হন মাত্র ২ রান করেই। লিয়াম প্লাঙ্কেট ১০ বলে ১০ রান করে আউট হন। এর পরই নিশামকে ছক্কা হাঁকিয়ে ব্যবধান কমিয়ে ফেলেন স্টোকস। কিন্তু রানের খাতা না খুলেই ফিরে যান জোফরা আর্চার। আদিল রশিদ কোনও রান না করেই রান আউট হয়ে যান। একইভাবে রান আউট হন মার্ক উডও। ৫০ ওভারে ইংল্যান্ড ২৪১-১০। ম্যাচ গড়াল সুপার ওভারে। 

 নিউজিল্যান্ডের হয়ে তিনটি উইকেট নেন লকি ফার্গুসন ও জেমস নিশাম। একটি করে উইকেট ম্যাট হেনরি, কলিন ডে গ্র্যান্ডহোম।

New Zealand:  মার্টিন গাপ্তিল, হেনরি নিকোলাস, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেলর, জেমস নিশাম, টম লাথাম, কলিন ডে গ্র্যান্ডহোম, মিচেল সাঁতনার, ম্যাট হেনরি, ট্রেন্ট বোল্ট, লকি ফার্গুসন।

England: জেসন রয়, জনি বেয়াস্টো, জো রুট, ইয়ন মর্গ্যান (অধিনায়ক), বেন স্টোকস, জোস বাটলার, ক্রিস ওকস, লিয়াম প্লাঙ্কেট, জোফরা আর্চার, আদিল রশিদ, মার্ক উড।
 

Comments
সম্পর্কিত খবর
বিশ্বকাপ ফাইনালে হারের পরে তাঁর দুই ‘সেরা সমর্থক’-কে ধন্যবাদ গাপ্তিলের
বিশ্বকাপ ফাইনালে হারের পরে তাঁর দুই ‘সেরা সমর্থক’-কে ধন্যবাদ গাপ্তিলের
২০১৯ বিশ্বকাপ ফাইনালের ওভারথ্রো বিতর্কের রিভিউ করবে এমসিসি
২০১৯ বিশ্বকাপ ফাইনালের ওভারথ্রো বিতর্কের রিভিউ করবে এমসিসি
বিশ্বকাপ জিতেও স্বস্তিতে নেই ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মর্গ্যান
বিশ্বকাপ জিতেও স্বস্তিতে নেই ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মর্গ্যান
বিশ্বকাপ ফাইনালের হার ভুলতে বাড়ি ফিরে কী করবেন, জানালেন ট্রেন্ট বোল্ট
বিশ্বকাপ ফাইনালের হার ভুলতে বাড়ি ফিরে কী করবেন, জানালেন ট্রেন্ট বোল্ট
ফাইনালের বিতর্কিত ‘ওভারথ্রো’ নিয়ে অবশেষে মুখ খুললেন কেন উইলিয়ামসন
ফাইনালের বিতর্কিত ‘ওভারথ্রো’ নিয়ে অবশেষে মুখ খুললেন কেন উইলিয়ামসন
Advertisement