World Cup 2019, IND Vs WI Preview: বৃহস্পতিবার মুখোমুখি ভারত-ওয়েস্ট ইন্ডিজ

Updated: 26 June 2019 22:27 IST

ভারতের হাতে এখনও রয়েছে চারটি ম্যাচ কিন্তু সেমিফাইনালে যেতে হলে ভারতকে দুটো ম্যাচ জিততেই হবে।

World Cup 2019, IND Vs WI Preview: India Vs West Indies Match On Thursday
২০১৯ বিশ্বকাপে ভারত এখনও অপরাজিত © এএফপি

ভারতের (Indian Cricket Team) সামনে পাকিস্তানকে হারানোর মাঠে জয়ের ধারা ধরে রাখার লক্ষ্য ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে (West Indies Cricket Team)। বৃহস্পতিবার ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে (Old Trafford) মুখোমুখি হচ্ছে দুই দল।ভারত বিশ্বকাপের (World Cup 2019) পাঁচ ম্যাচের মধ্যে চারটিতেই জয় তুলে নিয়েছে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচটি বৃষ্টির জন্য শুরুই করা যায়নি। সেমিফাইনালে যেতে ভারতের এখন দরকার শুধু দুটো জয়। ভারতের হাতে রয়েছে চারটি ম্যাচ। যদিও তাতে আত্মতুষ্ট হয়ে পড়ছে না ভারতীয় শিবির (Indian cricket Team)। অন্য দিকে ওয়েস্ট ইন্ডিজ (West Indies Cricket Team) মাত্র একটি ম্যাচই জিতেছে, চারটিতে হেরেছে। একটি ম্যাচ তাদেরও ভেস্তে গিয়েছে বৃষ্টির জন্য। তবে এই ম্যাচে ভারতের সামনে অনেক কিছু পরীক্ষা করে নেওয়ার শেষ সুযোগ থাকছে। সেখানে সবার প্রথম যেটা দেখে নিতে চাইবে টিম ম্যানেজমেন্ট সেটা হল এমএস ধোনির (MS Dhoni) ব্যাটিং পজিশন। ভারতের সব থেকে বড় সমস্যা এখনও সেই মিডল অডার্র। আফগানিস্তানের বিরুদ্ধে মিডল অর্ডারের মন্থর ব্যাটিং ভাবাচ্ছে কোহলিদের। সেখানে সব থেকে বেশি সমালোচনার মুখে পড়তে হয়েছে ধোনিকে।

আফগানিস্তানের বিরুদ্ধে তাঁর অতিমন্থর ব্যাটিং (৫২ বলে ২৮ রান) ভাবাচ্ছে দলকে। সমলোচনার মুখেও পড়তে হয়েছে বিপুল পরিমানে। তাঁর ব্যাটিং নিয়ে প্রশ্নও তুলেছেন সচিন তেন্ডুলকর। সচিন বলেছিলেন, ‘‘কোনও সদর্থক উদ্যোগ দেখলাম না।'' কিন্তু একদিন পরেই ধোনির পাশে দাঁড়িয়েছেন প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। তিনি আবার বলেন, ‘‘ধোনির ঘুরে দাঁড়াতে দরকার একটা ম্যাচ।'' সেটা হয়তো এই ওয়েস্ট ইন্ডিজ ম্যাচই।

West Indies vs India: বৃহস্পতিবার কেমন থাকবে ম্যানচেস্টারের আবহাওয়া

টিম ম্যানেজমেন্টের সামনে এখন সব থেকে কাজ ধোনির ব্যাটিং পজিশন। সেখানে ভাবা হচ্ছে ধোনি ও কেদার যাদবের ব্যাটিং পজেশন একে অপরের সঙ্গে বদলে দিয়ে যাদবকে আরও একটু বেশি সময় ব্যাট করার সুযোগ করে দেওয়া। আফগানিস্তান ম্যাচে তাঁর ব্যাটিংও সমালোচনার মুখে পড়েছিল। 

হার্দিক পাণ্ড্যেকে বিভিন্ন জায়গায় ব্যবহার করা হচ্ছে দলের সুবিধে মতো। আফগানিস্তান ম্যাচে দেখা গিয়েছে হার্দিক যদি উল্টোদিক থেকে সমর্থন না পান তা হলে তাঁর পক্ষে খেলাটা সম্ভব নয়। কারন সেই সময় বড় শট খেলার চাপটা পুরোপুরি তাঁর উপরি এসে পড়েছিল।

India vs West Indies: চোট সারিয়ে এই ম্যাচে নজরে থাকবেন ভুবনেশ্বর

বিরাট কোহলি ও কোচ রবি শাস্ত্রী এখড়ও ঋষভ পন্থকে ব্যবহারের ক্ষেত্রে আত্মবিশ্বাস জুগিয়ে উঠতে পারেননি। তাঁকে শিখর ধাওয়ানের পরিবর্ত হিসেবে দলে নিলেও বিজয় শঙ্করকে না বসালে তাঁকে খেলানো সম্ভব নয়। এ বার দেখার সেই কাজটা আদৌ কবে করতে পারেন বিরাটরা।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ধোনি সাফল্য পেতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তার পিছনে সব থেকে বড় কারন এই দলে ফাস্ট বোল‌ার অনেক রয়েছে। আর ধোনি সব সময়ই ফাস্ট বোলারদের বিরুদ্ধে খেলতে বেশি স্বচ্ছন্দ। স্লো বোলারদের বিরুদ্ধে খেলার সময় ধোনি বেশি সময় নন-স্টাইকিং এন্ডেই থাকতে পছন্দ করেন।

India vs West Indies: এই ম্যাচে নজরে থাকবেন ব্যাটসম্যান এমএস ধোনি

অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ পাকিস্তানের বিরুদ্ধে দারুণ শুরু করার পর বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েও জয়ের সঙ্গে শেষ করতে চাইবে। আন্দ্রে রাসেল ইতিমধ্যেই ছিটকে গিয়েছে দল থেকে চোটের জন্য। সেটাও দলের জন্য একটা বড় ধাক্কা ছিল।

দল

ভারত: এমএস ধোনি, রোহিত শর্মা, বিরাট কোহলি (অধিনায়ক), ঋষভ পন্থ, ভুবনেশ্বর কুমার, কেদার যাদব, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, লোকেশ রাহুল, যশপ্রীত বুমরা, হার্দিক পাণ্ড্যে, দীনেশ কার্তিক, রবীন্দ্র জাডেজা, মহম্মদ শামি, বিজয় শঙ্কর।

ওয়েস্ট ইন্ডিজ:  ক্রিস গেইল, কেমার রোচ, ড্যারেন ব্র্যাভো, সুনীল অ্যামব্রিস, অ্যাশলে নার্স, কালোর্স ব্রেথওয়েট, জেসন হোল্ডার (অধিনাক), এভিন লুইস, শেল্ডন কটরেল, নিকোলাস পুরান, ফাবিয়ান অ্যালেন, শিমরন হেটমেয়ার, শাই হোপ (উইকেট কিপার), ওশানে থমাস, শ্যানন গ্যাব্রিয়েল।

ম্যাচ শুরু ভারতীয় সময় দুপুর তিনটে থেকে

(তথ্য পিটিআই)

Comments
হাইলাইট
  • বৃহস্পতিবার ওল্ড ট্রাফোর্ডে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হচ্ছে ভারত
  • ২০১৯ বিশ্বকাপে এখনও হারের মুখ দেখেনি ভারত
  • ওয়েস্ট ইন্ডিজ ইতিমধ্যেই নক-আউট থেকে ছিটকে গিয়েছে
সম্পর্কিত খবর
মহম্মদ শামির নকলে কী প্রতিক্রিয়া দিলেন শেলডন কটরেল
মহম্মদ শামির নকলে কী প্রতিক্রিয়া দিলেন শেলডন কটরেল
চার নম্বরে নেমে রান না পেয়ে ট্রোলড বিজয় শঙ্কর
চার নম্বরে নেমে রান না পেয়ে ট্রোলড বিজয় শঙ্কর
মহম্মদ শামির সাফল্যের পিছনে কে, জানালেন তারকা পেসার নিজেই
মহম্মদ শামির সাফল্যের পিছনে কে, জানালেন তারকা পেসার নিজেই
‘‘একটা দিন খারাপ যেতেই সবাই কথা বলতে শুরু করল’’: ধোনির সমর্থনে কোহলি
‘‘একটা দিন খারাপ যেতেই সবাই কথা বলতে শুরু করল’’: ধোনির সমর্থনে কোহলি
রোহিত শর্মার আউট নিয়ে হতাশ সমর্থকরা
রোহিত শর্মার আউট নিয়ে হতাশ সমর্থকরা
Advertisement