সেমিফাইনালের আগে ভারতের সামনে শেষ সুযোগ মিডল অর্ডারকে গুছিয়ে নেওয়ার

Updated: 05 July 2019 18:34 IST

শ্রীলঙ্কাকে হারাতে পারলে এক নম্বর দল হিসেবে সেমিফাইনাল খেলতে নামতে পারবেন বিরাট কোহলিরা যদি অস্ট্রেলিয়া তাদের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হেরে যায়।

World Cup 2019, IND Vs SL Preview: Last Match To Solve The Middle Order Problem For India Before Smi-Final
সেমিফাইনালের আগে ভারতের সামনে শেষ সুযোগ ভুলগুলো শুধরে নেওয়ার © এএফপি

সেমিফাইনালের আগে ভারতের (Indian Cricket Team) সামনে এটাই শেষ সুযোগ। দলকে গুছিয়ে নিতে হবে এর মধ্যেই। ২০১৯ বিশ্বকাপের (World Cup 2019) সেমিফাইনালে সহজেই পৌঁছে গিয়েছে ভারত। কিন্তু মাঝে মাঝেই বেরিয়ে এসেছে দূর্বলতাগুলো। সেটা কখনও আফগানিস্তানের বিরুদ্ধে তো কখনও ইংল্যান্ডের বিপক্ষে। কখনও সমস্যায় পড়েও পেরিয়ে গিয়েছে দল কখনও আটকে যেতে হয়েছে। এই অবস্থায় সেমিফাইনালে পৌঁছে যাওয়ার পর লিগের শেষ ম্যাচে পরীক্ষা-নিরিক্ষা করার সুযোগ রয়েছে ভারতের টিম ম্যানেজমেন্টের সামনে। বিশেষ করে ভারতের সামনে চিরকালীন সমস্যা দলের মিডল অর্ডার। সেটাকেই সেমিফাইনাল ও ফাইনালের কথা মাথায় রেখে তৈরি করে নিতে হবে। শনিবার লিডসের হেডিংলেতে শ্রীলঙ্কার (Sri Lanka Cricket Team) বিরুদ্ধে লিগের শেষ ম্যাচে নামবে ভারত। মিডল অর্ডারের মন্থর ব্যাটিংয়ে জন্য সমস্যায় পড়তে হচ্ছে দলকে। সমালোচনার মুখেও পড়তে হয়েছে এমএস ধোনি (MS Dhoni) ও কেদার যাদবকে (Kedar Yadav)। যার জন্য দীনেশ কার্তিককে (Dinesh Karthik) নিয়ে আসা হয় শেষ ম্যাচে। কিন্তু তিনি দলকে ভরসা দিতে পারেননি। সেটাই ছিল তাঁর প্রথম বিশ্বকাপ ম্যাচ। কিন্তু ভারতের মিডল অর্ডারের সমস্যা মেটাতে ব্যর্থ তিনি।

ইতিমধ্যেই সেমিফাইনালের যোগ্যতা অর্জন করে নিয়েছে ভারত। পয়েন্টস টেবলের দ্বিতীয় স্থানও নিশ্চিত। কিন্তু শ্রীলঙ্কাকে হারাতে পারলে এক নম্বর দল হিসেবে সেমিফাইনাল খেলতে নামতে পারবেন বিরাট কোহলিরা যদি অস্ট্রেলিয়া তাদের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হেরে যায়। যদিও বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়া দক্ষিণ আফ্রিকার কাছে অস্ট্রেলিয়ার হারাটা প্রায় অসম্ভব।

এর পরও এমএস ধোনির সমালোচনা করা যায়?

কিন্তু নিচের দিকের দুটো পজিশন শেষ পর্যন্ত কোথায় গিয়ে দাঁড়াবে তার উপর নির্ভর করবে ভারতের প্রতিপক্ষ কে হবে। বৃষ্টিতে ভারতের একমাত্র ভেস্তে যাওয়া ম্যাচটি ছিল নিউজিল্যান্ডের বিরুদ্ধে। দারুণ ফর্মে ছিল তারা। কিন্তু পরের দিকে পর পর হেরে চাপে পড়ে যায়। ভারতের জন্য লড়াইটা সহজ হবে না। অন্য দিকে, ইংল্যান্ড। লিগের ম্যাচে ভারত একমাত্র ম্যাচটি হেরেছে এই ইংল্যান্ডের বিরুদ্ধেই। যার ফলে সেমিফাইনালের আশা ফিরে পেয়েছিল আয়োজক দেশ। এবং শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে ইংল্যান্ড।

এ দিকে শুক্রবার যদি বাংলাদেশকে বড় ব্যবধানে হারিয়ে দেয় পাকিস্তান তা হলে তাদেরও সুযোগ থাকবে গড়ের হিসেবে। কারন নিউজিল্যান্ডের পয়েন্ট ১১। পাকিস্তান জিতে গেলে ১১ পয়েন্ট যাবে। কিন্তু গড়ের দিক থেকে অনেকটাই পিছিয়ে রয়েছে পাকিস্তান। সেক্ষেত্রে সেমিফাইনালে ভারতের প্রতিপক্ষ পাকিস্তানও হতে পারে।

ভারতের সব থেকে বড় সমস্যা চার নম্বর। প্রথমে চার নম্বরে খেলানো হচ্ছিল লোকেশ রাহুলকে। কিন্তু শিখর ধাওয়ান চোট পেয়ে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় রোহিত শর্মার সঙ্গে ওপেনিংয়ের দায়িত্ব নিতে হয় লোকেশকে। এর পর সেই জায়গায় নিয়ে আসা হয় বিজয় কুমারকে। তিনি যদিও উচ্ছ্বসিত হওয়ার মতো কিছু করতে পারেননি। তিনিও চোট পেয়ে বিশ্বকাপ থেকে বিদায় নেন। শিখর ধাওয়ানের পরিবর্ত হিসেবে দলে ডেকে নেওয়া ঋষভ পন্থকে নামানো হয় চার নম্বরে। এখনও তাঁর ব্যাট থেকে হাফ সেঞ্চুরি আসেনি। 

সঞ্জয় মঞ্জরেকরের সমালোচনায় বিস্ফোরক রবীন্দ্র জাডেজা

ভারতীয় দলের সাফল্য আসছে টপ অর্ডারের উপর নির্ভর করেই। রোহিত শর্মার চারটে সেঞ্চুরি, শিখর ধাওয়ানের একটি সেঞ্চুরি। এর পর লোকেশ রাহুলের দারুণ সমর্থন এবং তিন নম্বরে বিরাট কোহলির পর পর পাঁচটি হাফ সেঞ্চুরি। এই তিন জনই ভারতকে বড় রান করতে সাহায্য করেছে। রোহিত শর্মা ইতিমধ্যেই ৫৪৪ রান করে ফেলেছেন। বিরাটের মোট রান ৪০০। যদিও এটা বিরাটের সেরা বলে কেউ মনে করছেন না।

এই অবস্থায় গোটা দলকে নতুন করে মেপে নিতে শ্রীলঙ্কার মতো ভাল প্রতিপক্ষ আর কিছু হতে পারে না। ধোনিকেও তাঁর নিজের সামনেই আরও একবার পরীক্ষা করে নেওয়ার সুযোগ থাকছে। সামনে যখন লাসিথ মালিঙ্গার মতো বোলার তখন পরীক্ষাটা ভালই হবে। ধোনির স্পিনারদের বিরুদ্ধে সমস্যার কথা সকলেই জানেন। সেটাকে কাজে লাগানোর চেষ্টা করছেন সকলেই। যে কারনে অনেক বিশেষজ্ঞই চাইছিল ধোনিকে একটু উপরে খেলাক টিম ম্যানেজমেন্ট। 

শ্রীলঙ্কার বিরুদ্ধে রবীন্দ্র জাডেজাকে খেলানো হতে পারে। এই বিশ্বকাপে এখনও তিনি প্রথম এগারোয় খেলেননি। তিনিই একমাত্র প্লেয়ার যাঁর এখনও প্রথম দলের শিকে ছেড়েনি। এ ছাড়া রয়েছেন সদ্য যোগ দেওয়া মায়াঙ্ক আগরওয়াল।

নির্বাচকরা নন, মায়াঙ্ককে উড়িয়ে আনার সিদ্ধান্ত শাস্ত্রী-কোহলির

দল:

India: এমএস ধোনি, রোহিত শর্মা, বিরাট কোহলি (অধিনায়ক), ঋষভ পন্থ, ভুবনেশ্বর কুমার, কেদার যাদব, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, লোকেশ রাহুল, যশপ্রীত বুমরা, হার্দিক পাণ্ড্যে, দীনেশ কার্তিক, রবীন্দ্র জাডেজা, মহম্মদ শামি, মাযাঙ্ক আগরওয়াল।

Sri Lanka: দিমুথ করুনারত্নে (অধিনায়ক), অ্যাঞ্জেলো ম্যাথুস, থিসারা পেরেরা, কুশল পেরেরা (উইকেট কিপার), ধনঞ্জয়া দে সিলভা, কুশল মেন্ডিস (উইকেট কিপার), ইসুরু উদানা, মিলিন্দা সিরিবর্দানা, অভিষ্কা ফার্নান্দো, জীবন মেন্ডিস, লাহিরু থিরিমানে, জেফরি ভান্ডার্সে, লাসিথ মালিঙ্গা, নুয়ান প্রদীপ, সুরঙ্গা লাকমল।

খেলা শুরু ভারতীয সময দুপুর তিনটে

Comments
হাইলাইট
  • শ্রীলঙ্কার বিরুদ্ধে জয ভারতকে টপে পৌঁছে দিতে পারে
  • এটাই ভারতের সামনে শেষ সুযোগ নিজেদের মেপে নেওয়ার
  • এমএস ধোনির সামনেও নিজেকে দেখে নেওয়ার সুযোগ থাকছে
সম্পর্কিত খবর
জন্মদিনে মেয়ের সঙ্গে নাচলেন ধোনি, স্ত্রী সাক্ষী সহ অন্যদের সঙ্গে সেলিব্রেট করলেন দিনটি
জন্মদিনে মেয়ের সঙ্গে নাচলেন ধোনি, স্ত্রী সাক্ষী সহ অন্যদের সঙ্গে সেলিব্রেট করলেন দিনটি
World Cup 2019: "অসাধারণ একটি দলের অংশ" শ্রীলঙ্কাকে বিধ্বস্ত করার পর বললেন কোহলি
World Cup 2019: "অসাধারণ একটি দলের অংশ" শ্রীলঙ্কাকে বিধ্বস্ত করার পর বললেন কোহলি
শ্রীলঙ্কার বিরুদ্ধে গ্যালারি থেকে ভারতকে সমর্থন অনুষ্কা শর্মার
শ্রীলঙ্কার বিরুদ্ধে গ্যালারি থেকে ভারতকে সমর্থন অনুষ্কা শর্মার
১০০ উইকেটের মাইলস্টোন পেরোলেন ভারতের তারকা পেসার যশপ্রীত বুমরাহ
১০০ উইকেটের মাইলস্টোন পেরোলেন ভারতের তারকা পেসার যশপ্রীত বুমরাহ
প্রথম ওভারেই উইকেট জাদেজার, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড সঞ্জয় মঞ্জরেকর
প্রথম ওভারেই উইকেট জাদেজার, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড সঞ্জয় মঞ্জরেকর
Advertisement