ম্যাচ শেষ   
Match 40, এজবাস্টন, বার্মিংহ্যাম, Jul 02, 2019
বাংলাদেশ বাংলাদেশ
286 (48.0/50)
ভারত ভারত
314/9 (50.0/50)
বাংলাদেশ কে ভারত, 28 রানে হারাল

World Cup 2019, IND vs BNG: বাংলাদেশকে হারিয়ে সেমিফাইনালে ভারত

Updated: 02 July 2019 23:11 IST

যশপ্রীত বুমরা ও হার্দিক পাণ্ড্যের বলের দাপটে বাংলাদেশকে ২৮ রানে হারাল ভারত।

World Cup 2019, IND vs BNG: India Beat Bangladesh By 28 Runs And Reached Semi Final
সেমিফাইনাল নিশ্চিত করল ভারত © এএফপি

এই মিডল অর্ডার নিয়ে লিগ পর্ব উতরে গেলেও বড় মঞ্চে যে সমস্যায় পড়তে হবে তা বিলক্ষণ বুঝতে পারছেন বিরাট কোহলি ও টিম ম্যানেজমেন্ট। কখনও দুই ওপেনার তো কখনও বিরাট কোহলি (Virat Kohli) খেলে দিচ্ছেন। প্রথম তিন জন ফ্লপ করলে যে বাকিরা ভারতের ব্যাটিংকে ভরসা দিতে পারবেন এমন কোনও ইঙ্গিত এখনও পাওয়া যায়নি। বাংলাদেশের বিরুদ্ধেও আরও একবার তার প্রমান মিলল হাতে নাতে। ভাগ্যিস লোকেশ রাহুল (Lokesh Rahul) ও রোহিত শর্মার (Rohit Sharma) ওপেনিং জুটি ১৮০ রানের ভিত তৈরি করে দিয়েছিল। না হলে যে সমস্যায় পড়তে হত তা পরিষ্কার। এ দিন ব্যাট হাতে ফ্লপ বিরাট কোহলিও। পন্থ কিছুটা রান করলেও ভরসা দেওয়ার মতো কিছু করেননি। ভারতের ৩১৫ রানের লক্ষ্যে দারুণ লড়াই দিল বাংলাদেশ। কিন্তু শেষরক্ষা হল না। ২৮ রানে হেরে বিশ্বকাপ শেষ হয়ে গেল বাংলাদেশের। 

এই মাঠেই ইংল্যান্ডের বিরুদ্ধে দু'দিন আগে চলতি বিশ্বকাপে প্রথম হারের মুখ দেখতে হয়েছে ভারতকে। সেই বার্মিংহ্যামের এজবাস্টনে বাংলাদেশের বিরুদ্ধে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন বিরাট কোহলি। এই মাঠের অভিজ্ঞতা বলছে পরের দিকে রানের গতি মন্থর হয়ে যায়। তাই প্রথমে ব্যাট করে যতটা সম্ভব রান তুলে নেওয়া। তবে ভারতের দুই ওপেনার ছাড়া বাকিরা প্রথমে ব্যাট করার সুযোগ নিতে পারল না।

এজবাস্টনের মহারণে ভারত ও বাংলাদেশকে মিলিয়ে দিলেন রবীন্দ্রনাথ

৯২ বলে ৭৭ রানের ইনিংস খেললেন লোকেশ রাহুল। নিজের ইনিংস নিয়ে সন্তুষ্ট লোকেশ নিজে। অন্যদিকে শুরুতেই আউট হওয়া থেকে বেঁচে সেঞ্চুরি হাঁকালেন রোহিত শর্মা। ৪.৪ ওভারে মুস্তাফিজুরের বলে তামিম ইকবাল সহজ ক্যাচ না ফেললে এই বিরাট রান হত কিনা তা সন্দেহ আছে। সেখান থেকেই রোহিত শর্মা থামলেন ৯২ বলে ১০৪ রানে। রোহিত এই ইনিংস সাজানো ছিল সাতটি বাউন্ডারি ও পাঁচটি ওভার বাউন্ডারি দিয়ে। সঙ্গে করে ফেললেন রেকর্ড। এক বিশ্বকাপে চারটি সেঞ্চুরি হাঁকিয়ে ছাঁপিয়ে গেলেন সৌরভ গঙ্গোপাধ্যায়কে। ছুঁয়ে ফেললেন কুমার সঙ্গাকারাকে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেঞ্চুরি দিয়ে শুরু। তার পর পাকিস্তান, ইংল্যান্ড এবং এ দিন বাংলাদেশের বিরুদ্ধে রোহিতের ব্যাট থেকে এল সেঞ্চুরি।

তিন নম্বরে নামা বিরাট কোহলি ২৬ রানে আউট হওয়ার পর ঋষভ পন্থ ৪১ বলে ৪৮ রানের ইনিংস খেলেন। হার্দিক পাণ্ড্যে কোনও রান না করেই ফিরে যান। এমএস ধোনি ৩৫, দীনেশ কার্তিক ৮, ভুবনেশ্বর কুমার ২ রানে আউট হন। ৫০ ওভারে ভারত থামে ৩১৪-৯-এ। বাংলাদেশের হয়ে পাঁচ উইকেট নেন মুস্তাফিজুর রহমান। একটি করে উইকেট শাকিব আল হাসান, রুবেল হোসেন ও সৌম্য সরকারের।

সৌরভের রেকর্ড ভেঙে এক বিশ্বকাপে চার সেঞ্চুরি রোহিত শর্মার

জবাবে ব্যাট করতে নেমে বাংলাদেশের দুই ওপেনার বড় রানের ইনিংস খেলতে পারেননি। তামিম ইকবাল ২২ ও সৌম্য সরকার ৩৩ রানে আউট হয়ে যান। এর পর দলের ব্যাটিংয়ের হাল ধরেন একমাত্র ভরসা শাকিব আল হাসান। যদিও রোহিতের মতো তার ব্যাট থেকে আবার শতরান আসেনি। তবে ২০১৯ বিশ্বকাপে এই নিয়ে ছ'বার ৫০-এর উপর রান করে ফেললেন তিনি।

এ দিনও ৭৪ বলে ৬৬ রানের ইনিংস খেলেন তিনি। বাংলাদেশের হয়ে এটাই সর্বোচ্চ ব্যাক্তিগত রান। এর পর আর কেউই বড় রানের ইনিংস খেলতে পারেননি। তার আগেই আউট হয়ে যান মুশফিকুর রহিম (২৪), লিটন দাস (২২) ও মোসাদ্দেক হোসেন (৩)। বাংলাদেশ ব্যাটিংয়ে হামলা চালান হার্দিক পাণ্ড্যে। ব্যাট হাতে সাফল্য না এলেও বল হাতে তা পুষিয়ে দেন তিনি। এর পর কিছুটা রান তোলে সাব্বির রহমান (৩৬) ও মহম্মদ সইফুদ্দিন  জুটি (অপরাজিত ৫১)। আট রান করে আউট হয়ে যান মাশরাফি মোর্তজা। রুবেল আউট হন ৯ রানে, মুস্তাফিজুর রানের খাতাই খুলতে পারেননি।

পনেরো বছরের অপেক্ষা, অবশেষে বিশ্বকাপে অভিষেক দীনেশ কার্তিকের

৪৮ ওভারে ২৮৬ রানে শেষ হয়ে গেল বাংলাদেশের ইনিংস। চার উইকেট যশপ্রীত বুমরার। একটি করে উইকেট নেন মহম্মদ শামি, যুজবেন্দ্র চাহাল ও ভুবনেশ্বর কুমার।

India: লোকেশ রাহুল, রোহিত শর্মা, বিরাট কোহলি (অধিনায়ক), ঋষভ পন্থ, দীনেশ কার্তিক, এমএস ধোনি, হার্দিক পাণ্ড্যে, ভুবনেশ্বর কুমার, মহম্মদ শামি, যুজবেন্দ্র চাহাল, যশপ্রীত বুমরা।

Bangladesh: তামিম ইকবাল, সৌম্য সরকার, শাকিব আল হাসান, মুশফিকুর রহিম, লিটন দাস, মোসাদ্দেক হোসেন, সাব্বির রহমান, মহম্মদ সইফুদ্দিন, মাশরাফে মোর্তাজা (অধিনায়ক), রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান।

Comments
সম্পর্কিত খবর
নির্বাচকরা নন, মায়াঙ্ককে উড়িয়ে আনার সিদ্ধান্ত শাস্ত্রী-কোহলির
নির্বাচকরা নন, মায়াঙ্ককে উড়িয়ে আনার সিদ্ধান্ত শাস্ত্রী-কোহলির
তাঁর ছক্কা হাঁকানো বল গিয়ে লেগেছিল এক ফ্যানের গায়ে, তার পর কী করলেন রোহিত
তাঁর ছক্কা হাঁকানো বল গিয়ে লেগেছিল এক ফ্যানের গায়ে, তার পর কী করলেন রোহিত
বাংলাদেশকে হারিয়ে এই ফ্যানের আশীর্বাদ নিলেন ভারত অধিনায়ক
বাংলাদেশকে হারিয়ে এই ফ্যানের আশীর্বাদ নিলেন ভারত অধিনায়ক
World Cup 2019: রোহিতই একদিনের ম্যাচে বিশ্বসেরা, বললেন বিরাট কোহলি
World Cup 2019: রোহিতই একদিনের ম্যাচে বিশ্বসেরা, বললেন বিরাট কোহলি
ভারত-বাংলাদেশের ক্রিকেট লড়াইয়ে গ্যালারির মন জিতলেন কে?
ভারত-বাংলাদেশের ক্রিকেট লড়াইয়ে গ্যালারির মন জিতলেন কে?
Advertisement