IND Vs AUS Preview: কঠিন লড়াইয়ে অস্ট্রেলিয়ার মুখোমুখি ভারত

Updated: 08 June 2019 23:44 IST

পাঁচবারের বিশ্বকাপ চ্যাম্পিয়নদের বিরুদ্ধে জয়ের পতাকা ওড়াতে মুখিয়ে রয়েছেন বিরাট কোহলিরা।

World Cup 2019, IND Vs AUS Preview: India Going To Face Australia In A Tough Encounter
বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচেই অস্ট্রেলিয়ার মুখোমুখি ভারত © এএফপি

লড়াইটা আসলে সমানে সমানে। যতই সে বিশ্বকাপের (World Cup 2019) ইতিহাসে সে লড়াই পাঁচ বনাম দু'য়ের হোক না কেন। মানে অস্ট্রেলিয়া (Australia Cricket Team) পাঁচবারের চ্যাম্পিয়ন হলে ভারত (Indian cricket Team) দু'বারই বিস্বকাপ হাতে তুলেছে। ২০১৯ বিশ্বকাপের (World Cup 2019) মঞ্চটা একদমই আলাদা। বদলে যাওয়া এক ভারতীয় দল যারা এই মুহূর্তে বিশ্বকাপের অন্যতম দাবিদার তার বিরুদ্ধে নামবে গতবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। তাদেরই এই বিশ্বকাপের ফেভারিটদের মধ্যে রাখছেন বিশেষজ্ঞরা। এই অবস্থায় সেই লড়াইযে হাড্ডাহাড্ডি হবে তা খুবই স্বাভাবিক। অনেক দেড়িতে শুরু করা ভারত প্রথম ম্যাচ জিতে নিয়েছে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ছয় উইকেটে। অন্য দিকে পর পর দুই ম্যাচ জিতে ভাল জায়গায় রয়েছে অস্ট্রেলিয়াও। ভারতের সামনে জয়ের ধারা ধরে রাখার লক্ষ্য।

ভারত যে ভাবে বিশ্বকাপ শুরু করেছে তাতে অনেকটাই স্বস্তিতে থাকবে টিম ম্যানেজমেন্ট। এই বিশ্বকাপ বড় রানের হবে এমনটাই আগাম বার্তা ছিল। যে কারনে এই বিশ্বকাপ যে ব্যাটসম্যানদের হবে সেটাই স্বাভাবিক ছিল। কিন্তু প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে যে দাপটের সঙ্গে বল করেছে ভারতের বোলাররা তাতে ভারতীয় দলের শক্তিশালী দিক হয়ে উঠতে পারে বোলিংই। বিশেষ করে যুজবেন্দ্র চাহাল চমক মাঝে মাঝেই যে দেখা যাবে তার একটা ইঙ্গিত তো পাওয়া গিয়েছে। সঙ্গে বুমরা তো আছেনই।

India vs Australia: কখন, কোথায় দেখবেন ম্যাচের লাইভ টেলিকাস্ট ও স্ট্রিমিং

অন্যদিকে, ব্যাট হাতে ভারত ছিল ওয়ান ম্যান আর্মি। একা রোহিত শর্মা সেঞ্চুরি করে অপরাজিত থেকেছেন। তাতেই জয় ছিনিয়ে নিয়েছে ভারত। যদিও দক্ষিণ আফ্রিকার মতো সহজ হবে না অস্ট্রেলিয়া ম্যাচ। আফগানিস্তানের বিরুদ্ধে সহজ জয়ের পর ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে কষ্টার্জিত জয় পেয়েছে অস্ট্রেলিয়া। সেটাকে কাজে লাগাতে পারে ভারত। ম্যাচের আগে রোহিত শর্মা বলেন, ‘‘আমি পিছনের রেকর্ডের দিকে তাকাই না। আমি দলের হয়ে আমার দায়িত্ব পালন করি। ওপেনিং আমার জন্য সহজ ছিল না, কিন্তুসেই রাস্তায় চলাটা চলছে। আমি যত সম্ভব ম্যাচ জিততে চাই। সাদাম্পটনে আমার ১২২ রান খুব স্পেশ্যাল। পিচ খুব সহজ ছিল না আমাকে ধৈর্য্য ধরতে হত।''

India vs Australia: বিশ্বকাপে যখন মুখোমুখি দুই দেশ

এই সব হিসেবকে ছাপিয়ে যেতে পারে বিরাট কোহলি বনাম মিচেল স্টার্কের লড়াই। যদিও প্রথম ম্যাচে রান পাননি বিরাট কোহলি (১৮)। তবে তিনি যে বেশিদিন রানের বাইরে থাকেন না তা সকলেরই জানা। তাই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিরাটের ব্যাট থেকেই বড় রানের ঝড় উঠতে পারে। আর এই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিরাটের গড় ৫৩-র ওপরে।  অন্য দিকে, মিচেল স্টার্ক ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পাঁচ উইকেট নিয়েছেন।

অন্যদিকে, যশপ্রীত বুমরা ও ডেভিড ওয়ার্নারের লড়াইও জমে যেতে পারে ব্যাটে-বলে। আইপিএল-এ সর্বোচ্চ রান করে বিশ্বকাপেও রানের মধ্যে রয়েছেন তিনি। রানের মধ্যে রয়েছেন স্টিভ স্মিথও। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ম্যাচ উইনিং ইনিংস খেলেছেন তিনি। ভারতের বোলারদের কঠিন পরীক্ষার মুখে পড়তে হবে। আর ভারতের যে কোনও দু'জন ব্যাটসম্যান জ্বলে উঠলেই কাজ অনেকটা সহজ হয়ে যাবে।

India vs Australia: আন্তর্জাতিক একদিনের ম্যাচে যখন মুখোমুখি এই দুই দল

রবিবার লন্ডনের ওভালে অতিপ্রতিক্ষিত এই ম্যাচের জন্য অপেক্ষা আর মাত্র কয়েক ঘণ্টার।

ভারত: এমএস ধোনি, রোহিত শর্মা, বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধাওয়ান, ভুবনেশ্বর কুমার, কেদার যাদব, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, লোকেশ রাহুল, যশপ্রীত বুমরা, হার্দিক পাণ্ড্যে, দীনেশ কার্তিক, রবীন্দ্র জাডেজা, মহম্মদ শামি, বিজয় শঙ্কর।

অস্ট্রেলিয়া: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, উসমান খোয়াজা, স্টিভ স্মিথ, শন মার্শ, মার্কাস স্তইনিস, অ্যালেক্স ক্যারি (উইকেট কিপার), নাথান কুল্টার-নাইল, জেসন বেহেনড্রফ, কেন রিচার্ডসন, নাথান লিয়ঁ, অ্যাডাম জাম্পা, গ্লেন ম্যাক্সওয়েল, মিচেল স্টার্ক, প্যাট কামি‌ন্স।

Comments
হাইলাইট
  • অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জয় তুলে নিতে মরিয়া ভারত
  • ভারত তাদের বিশ্বকাপ যাত্রা শুরু করেছে জয় দিয়েই
  • এই ম্যাচ ঘিরে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আবহ তৈরি হয়েছে
সম্পর্কিত খবর
চোট পেয়ে আপাতত বাইরে, হতাশা কাটাতে কবিতাকে সঙ্গী করেছেন শিখর ধাওয়ান
চোট পেয়ে আপাতত বাইরে, হতাশা কাটাতে কবিতাকে সঙ্গী করেছেন শিখর ধাওয়ান
ডেভিড ওয়ার্নারের মন্থর শুরুর জন্য পরিস্থিতিকে দায়ী করলেন গ্লেন ম্যাক্সওয়েল
ডেভিড ওয়ার্নারের মন্থর শুরুর জন্য পরিস্থিতিকে দায়ী করলেন গ্লেন ম্যাক্সওয়েল
India vs Australia: এমএস ধোনির গ্লাভস থেকে সরল সেনাবাহিনীর চিহ্ন
India vs Australia: এমএস ধোনির গ্লাভস থেকে সরল সেনাবাহিনীর চিহ্ন
এমএস ধোনির বিশাল ছক্কা দেখে কী করলেন বিরাট কোহলি, দেখুন ভিডিও
এমএস ধোনির বিশাল ছক্কা দেখে কী করলেন বিরাট কোহলি, দেখুন ভিডিও
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৭তম ওডিআই সেঞ্চুরিটি করে ফেললেন শিখর ধাওয়ান
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৭তম ওডিআই সেঞ্চুরিটি করে ফেললেন শিখর ধাওয়ান
Advertisement