দলে কি ঋষভ পন্থ? আফগানিস্তান ম্যাচের আগে লাখ টাকার প্রশ্ন এটাই

Updated: 21 June 2019 21:51 IST

শনিবার আফগানিস্তানের বিরুদ্ধে চোট পাওয়া ভুবনেশ্বর কুমারের জায়গায় খেলতে দেখা যাবে মহম্মদ শামিকে।

World Cup 2019, IND Vs AFG Preview: More Focus On Rishabh Pant Before AFghanistan Match
সব নজর এখন ঋষভ পন্থে © এএফপি

শিখর ধাওয়ান (Shikhar Dhawan) ছিটকে গিয়েছেন বিশ্বকাপ ২০১৯ (World Cup 2019) থেকে। যে কারণে আফগানিস্তান (Afghanistan Cricket Team) ম্যাচের আগে সব নজর আটকে ঋষভ পন্থের (Rishabh Pant) দিকে। আদৌ তাঁকে এই ম্যাচে দলে নেওয়া হবে কিনা সেটাই এখন সব থেকে বড় প্রশ্ন। শনিবার সাদাম্পটনের রোজ বোলে আফগানিস্তানের বিরুদ্ধে খেলতে নামছে ভারত (Indian Cricket Team)। এখনও পর্যন্ত বিশ্বকাপে অপরাজিত ভারত। প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারানোর পর অস্ট্রেলিয়া ও পাকিস্তানকেও হারিয়ে দেয় ভারত। মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচটি বৃষ্টির জন্য ভেস্তে যায়। অন্য দিকে, আফগানিস্তান এখনও পর্যন্ত জয়ের মুখ দেখতে পায়নি বিশ্বকাপের মঞ্চে। তার সঙ্গে দলের অন্দরের সমস্যায় জর্জরিত গোটা দল। নির্বাচক প্রধানের বিরুদ্ধে সরাসরি টুইট করে আঙুল তুলেছেন দলের কোচ ফিল সিমন্স। সেখানে তিনি জানিয়েছেন, নির্বাচক প্রধান দওলত আহমদজাই কী ভাবে শেষ মুহূর্তে আসঘর আফঘানকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দিয়েছিলেন। সেটা কতটা দলের প্রস্তুতিকে সমস্যায় ফেলেছে।

আফগানিস্তানে বিশ্বকাপের আগে দল নির্বাচন ঘিরে কম জলঘোলা হয়নি। যার ফলে খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে গোটা দল। ভারতের বিরুদ্ধে এ বার কঠিন চ্যালেঞ্জের মুখে তারা। যে দলের বিশ্বের সেরা সেরা ক্রিকেটাররা রয়েছেন। এবং এখনও অপরাজিত যেদল এই বিশ্বকাপের অন্যতম দাবিদার। 

India vs Afghanistan: কখন, কোথায় দেখবেন ম্যাচের লাইভ

ভারত একমাত্র দল যারা প্রথম দিকে কঠিন ম্যাচের মুখে পড়েছে পর পর। কিন্তু ম্যাচকে একতরফা খেলেই জয় এসেছে ভারতের সব ম্যাচেই। সেই তালিকায় রয়েছে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও পাকিস্তান।

তবে, দ্বিতীয় ম্যাচ থেকেি সমস্যা সৃষ্টি হয় ভারতীয় শিবিরে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচে চোট পেয়ে চাইরে চলে যান শিখর ধাওয়ান। এবং শেষ পর্যন্ত বিশ্বকাপের বাইরে চলে যেতে হয়েছে। এ ছাড়া তৃতীয় ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে মাঠ ছাড়েন ভুবনেশ্বর কুমার। তিনি আপাতত মাঠের বাইরে। তাঁর জায়গায় শেষ পর্যন্ত বল করে সাফল্য পান বিজয় শঙ্কর।

শিখর ধাওয়ান না থাকায় পাকিস্তানের বিরদ্ধে রোহিত শর্মার সঙ্গে ওপেন করতে নামেন লোকেশ রাহুল। বিশ্বকাপে ওপেন করতে নেমে হাফ সেঞ্চুরিও করেন তিনি। এদিকে ফর্মের তুঙ্গে রয়েছেন আরও এক ওপেনার রোহিত শর্মা। দুটো সেঞ্চুরি হয়ে গিয়েছে তাঁর। 

আফগানিস্তান ম্যাচে বিরাট ভেঙে ফেলতে পারেন সচিন, লারার রেকর্ড

বিরাট কোহলির ব্যাট থেকে সেঞ্চুরি না এলেও দুটো ম্যাচ উইনিং ইনিংস খেলেছেন তিনি অস্ট্রেলিয়া ও পাকিস্তানের বিরুদ্ধে। তার মধ্যেই অনুসীলনে নতুন করে চোট পেয়েছেন বিজয় শঙ্কর। যদিও তাঁর চোট নিয়ে চিন্তা নেই বলে জানিয়ে দিয়েছে টিম ম্যানেজমেন্ট। 

যদি বিজয় শঙ্কর সময়ের মধ্যে না হয়ে উঠতে পারেন তা হলে সেখানে ঋষভ পন্থ অথবা দীনেশ কার্তিকের মধ্যে কোনও একজন ঢুকে পড়বেন দলে। তবে টিম ম্যানেজমেন্টের প্রথম পছন্দ কে হবেন সেটা ম্যাচের দিনই জানা যাবে। 

পাকিস্তান ম্যাচে চার নম্বরে নেমেছিলেন হার্দিক পাণ্ড্যে। তাঁকে দলের প্রয়োজনে যে কোনও জায়গায় খেলাতে পারেন বিরাট কোহলি। তার সঙ্গে এমএস ধোনি তো রয়েছেনই। এই অবস্থায় কেদার যাদবকেও উপর দিকে তুলে আনার কথা ভাবতে পারেন ক্যাপ্টেন।  তিনি মাত্র আট বলই খেলেছেন তিন ম্যাচে। 

ভারতীয় দলে আবার চোট, এ বার সেই তালিকায় বিজয় শঙ্কর

ভারতের দুই কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চাহালের সামনে সমস্যায় পড়তে হবে আফগান ব্যাটিংকে। ্ন্যদিকে যে বোলিং শক্তি ছিল আফগানিস্তানের সেটাও এই বিশ্বকাপে এখনও জ্বলে উঠতে পারেনি।

দল

ভারত: এমএস ধোনি, রোহিত শর্মা, বিরাট কোহলি (অধিনায়ক), ঋষভ পন্থ, ভুবনেশ্বর কুমার, কেদার যাদব, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, লোকেশ রাহুল, যশপ্রীত বুমরা, হার্দিক পাণ্ড্যে, দীনেশ কার্তিক, রবীন্দ্র জাডেজা, মহম্মদ শামি, বিজয় শঙ্কর।

আফগানিস্তা‌ন: গুবাদিন নাইব (অধিনায়ক), মহম্মদ শাহজাদ (উইকেট কিপার), নুর আলি জার্দান, হজরতুল্লা জাজাই, রহমত শা, আসঘর আফঘান, ঙাশমতুল্লা শাহিদি, নাজিবুল্লা জার্দান, সামিউল্লা শিনওয়ারি, মহম্মদ নবি, রশিদ খান, দওলত জার্দান, আফতাব আলম, হামিদ হাসান, মুজিব উর রহমান।

Comments
হাইলাইট
  • শনিবার ভুবনেশ্বর কুমারের জায়গায় খেলবেন মহম্মদ শামি
  • আফগানিস্তান ম্যাচে সব নজর এ বার ঋষভ পন্থের দিকে
  • ভারত একমাত্র দল যারা প্রথমেই খেলে ফেলেছে কঠিন দলের বিরুদ্ধে
সম্পর্কিত খবর
আফগানিস্তানকে হারিয়ে বোলারদের ভূয়সী প্রশংসায় ভরিয়ে দিলেন বিরাট কোহলি
আফগানিস্তানকে হারিয়ে বোলারদের ভূয়সী প্রশংসায় ভরিয়ে দিলেন বিরাট কোহলি
বিশ্বকাপে দ্বিতীয় ভারতীয় হিসেবে হ্যাটট্রিক মহম্মদ শামির
বিশ্বকাপে দ্বিতীয় ভারতীয় হিসেবে হ্যাটট্রিক মহম্মদ শামির
২০১১ বিশ্বকাপের পর আবার স্টাম্প আউট এমএস ধোনি, কেরিয়ারে দু’বার
২০১১ বিশ্বকাপের পর আবার স্টাম্প আউট এমএস ধোনি, কেরিয়ারে দু’বার
এমএস ধোনি আর কেদার যাদবের মন্থর ব্যাটিং নিয়ে মজা টুইটারে
এমএস ধোনি আর কেদার যাদবের মন্থর ব্যাটিং নিয়ে মজা টুইটারে
World Cup 2019, IND Vs AFG: শামির হ্যাটট্রিকে মান বাঁচল ভারতের
World Cup 2019, IND Vs AFG: শামির হ্যাটট্রিকে মান বাঁচল ভারতের
Advertisement