দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে নামছে ইংল্যান্ড

Updated: 29 May 2019 19:44 IST

ইংল্যান্ডের সব থেকে বড় ভরসা তাদের ব্যাটিং। জেসন রয়, জনি বেয়ারস্টো, জো রুট, মর্গ্যান ও জোস বাটলাররা ইংল্যান্ড ব্যাটিংকে একটা উচ্চতায় নিয়ে গিয়েছে।

World Cup 2019: Host England Will Face South Africa In The Opening Match
আইসিসি ওডিআই র‍্যাঙ্কিংয়ে শীর্ষে রয়েছে ইংল্যান্ড © এএফপি

ইয়ন মর্গ্যানের (Eoin Morgan) অধিনায়কত্বে ঘরের মাঠে বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার (South Africa Cricket Team) বিরুদ্ধে বিশ্বকাপ যাত্রা শুরু করছে ইংল্যান্ড (England Cricket Team)। লন্ডনের কেনিংটন ওভালে (Kennington Oval, London) বিশ্বকাপের (World Cup 2019) উদ্বোধনী ম্যাচে (Opening Match) মুখোমুখি হবে দুই দল। ২০১৫তে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে আয়োজিত বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই ছিটকে গিয়েছিল ইংল্যান্ড। আর সেখান থেকে গত চার বছরে এতটাই উন্নতি করেছে যে এ বার গোটা বিশ্ব জুড়ে বিশেষজ্ঞরা ইংল্যান্ডকেই ফেভারিট হিসেবে বাজি ধরছেন। সঙ্গে আইসিসি ওডিআই র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থেকেই বিশ্বকাপ খেলতে নামছেন ব্রিটিশরা। গত কয়েক বছরে দু'বার রেকর্ড ওডিআই রান করেছে ইংল্যান্ড (৪৮১-৬)।

ইংল্যান্ডের সব থেকে বড় ভরসা তাদের ব্যাটিং। জেসন রয়, জনি বেয়ারস্টো, জো রুট, মর্গ্যান ও জোস বাটলাররা ইংল্যান্ড ব্যাটিংকে একটা উচ্চতায় নিয়ে গিয়েছে। সেরা সাত ব্যাটসম্যানের মধ্যে রয়েছেন তাঁরা। মনে করা হচ্ছে চোখের পলক ফেলার আগেই খেলার মোর ঘুরিয়ে দিতে পারে এই ব্যাটিং লাইনআপ। 

বিশ্বকাপ ২০১৯, ইংল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকা: কখন, কোথায় দেখবেন ম্যাচের লাইভ

ইংলান্ডের লেগ স্পিনার আদিল রশিদ বলেন, ‘‘বিশ্বের সেরা প্লেয়ারদের সঙ্গে এক দলে থাকাটা উপভোগ্য। যেখান প্রতিপক্ষ ৩৭০ রানের টার্গেট দিতে পারে কিন্তু আমাদের ড্রেসিংরুমের বিশ্বাস সেই লক্ষ্যেও আমরা পৌঁছে যেতে পারব।''

তিনি আরও বলেন, ‘‘দলে কোনো সংশয় নেই, যদি কারও থেকে থাকে সেটা আমি জানি না। আমাদের সবার মধ্যে এই বিশ্বাস আর আত্মবিশ্বাস রয়েছে যে এই লড়াই আমরা জিতে যাব।''

‘‘গত চার বছরে আমরা যা করেছি সেটাই করব। আশা করছি বিশ্বকাপেও তা দারুনভাবে কাজ করবে,'' বলছেন আদিল রশিদ।

অন্য দিকে, দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ ইতিহাস বেশ হৃদয় বিদারক। চারবার সেমিফাইনাল থেকে বিদায় নিতে হয়েছে এখনও পর্যন্ত। এ বার তারাও রয়েছে নজরে।

বিশ্বকাপে মুখোমুখি ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকার ইতিহাস কেমন ছিল

দক্ষিণ আফ্রিকার কোচ ওটিস গিবসন অবশ্য মনে করেন, ইংল্যান্ড আয়োজক দেশ হওয়ায় চাপটা মূলত তাদের উপরই অনেকটা বেশি থাকবে। এবং স্টুয়ার্ট ব্রড আর জেমস অ্যান্ডারসন না থাকাটাকেও তিনি তাদের জন্য সদর্থক দিক হিসেবেই দেখছেন।

ওটিস বলেন, ‘‘আমি কোথাও একটা শুনেছি আমার দুই বন্ধু ব্রড ও অ্যান্ডারসন বলেছে ইংল্যান্ড খুব খারাপ কিছু করতে চলেছে যাতে বিশ্বকাপ জেতা যাবে না।'' ইংল্যান্ডের বোলিং কোচ থাকার দৌলতে খুব ভাল মতই এই দুই তারকা প্লেয়ারকে চেনেন ওটিস।

যদিও পরে তিনি বলেন, ‘‘ওদের মতে, ইংল্যান্ড ইতিমধ্যেই জিতে গিয়েছে।''

প্রাক্তন ওয়েস্ট ইন্ডিজ ফাস্ট বোলার গিবসন বলেন, ‘‘বিশ্বের এক নম্বর দল এবং আয়োজক দেশের বিরুদ্ধে শুরু করাটা সব থেকে ভাল। যা থেকে আমরা আসল লড়াইয়ের স্বাদটা পাব এবং নিজেদের শক্তিটাও মেপে নেওয়া যাবে, বোঝা যাবে আমাদের আর কী করতে হবে।''

বিশ্বকাপের প্রথম ম্যাচে নেই দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইন

তিনি আরও বলেন, ‘‘তবে জিততে হলে এক নম্বর দল হওয়ার প্রয়োজন হয় না। কখনও তুমি একটা টুর্নামেন্ট জিতে নিতে পারব এক নম্বর দল না হয়েও।''

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ দু প্লেসি এ বার অবসর নিয়ে নেওয়ায় পাচ্ছে‌ন না এবি ডি ভিলিয়ার্সকে। কিন্তু তাঁকে বরসা দেবেন কুইন্টন ডে কক।

অন্য দিকে প্রথম ম্যাচে খেলতে পারছেন না ডেল স্টেইন। আইপিএল-এ পাওয়া চোট তিনি এখনও সারিয়ে উঠতে পারেননি। তবে এই ম্যাচে সবাই তাকিয়ে থাকবেন কাগিসো রাবাডার দিকে। এ দিন তাঁর পিঠের চোট সম্পূর্ণ মুক্তির সবুজ সঙ্কেত পেয়ে গিয়েছেন তিনি।

দল

ইংল্যান্ড: ইয়ন মর্গ্যান (অধিনায়ক), মইন আলি, জোফরা আর্চার, জনি বেয়ারস্টো, জোস বাটলার,(উইকেটকিপার), টম কুরান, লিয়াম ডওসন, লিয়াম প্লাঙ্কেট, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, জেমস ভিনস, ক্রিস একস, মার্ক উড।

দক্ষিণ আফ্রিকা: ফাফ দু প্লেসি (অধিনায়ক), এইদেন মারক্রাম, কুইন্টন ডে কক (উইকেটকিপার), হাশিম আমলা, রসি ভ্যান ডার দুসেন, ডেভিড মিলার, আন্দিল ফেলুকাও, জেপি দুমিনি, ডোয়েন প্রেটোরিয়াস, ডেল স্টেইন, কাগিসো রাবাডা, লুঙ্গি এনগিডি, ইমরান তাহির, তাবারেজ শামসি, ক্রিস মরিস।

Comments
হাইলাইট
  • ২০১৫ বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই ছিটকে গিয়েছিল ইংল্যান্ড
  • গত চার বছর অসাধারণ উন্নতি করেছে ইংল্যান্ড
  • তারা দু’বার রেকর্ড সর্বোচ্চ রান করেছে
সম্পর্কিত খবর
World Cup 2019, ENG vs SA: ১০৪ রানে দক্ষিণ আফ্রিকাকে হারাল ইংল্যান্ড
World Cup 2019, ENG vs SA: ১০৪ রানে দক্ষিণ আফ্রিকাকে হারাল ইংল্যান্ড
বিশ্বকাপে নতুন ভূমিকায় অভিষেক সচিন তেন্ডুলকরের
বিশ্বকাপে নতুন ভূমিকায় অভিষেক সচিন তেন্ডুলকরের
উদ্বোধনেই বাজিমাত ইংল্যান্ডের, জিতে নিল ৬০ সেকেন্ডের চ্যালেঞ্জ
উদ্বোধনেই বাজিমাত ইংল্যান্ডের, জিতে নিল ৬০ সেকেন্ডের চ্যালেঞ্জ
বিশ্বকাপ শুরুর আগে রানি এলিজাবেথের সঙ্গে সাক্ষাৎ হল বিরাটদের
বিশ্বকাপ শুরুর আগে রানি এলিজাবেথের সঙ্গে সাক্ষাৎ হল বিরাটদের
দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে নামছে ইংল্যান্ড
দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে নামছে ইংল্যান্ড
Advertisement