ম্যাচ শেষ   
Match 27, হেডিংলে, লিডস, Jun 21, 2019
ইংল্যান্ড ইংল্যান্ড
212 (47.0/50)
শ্রীলঙ্কা শ্রীলঙ্কা
232/9 (50.0/50)
ইংল্যান্ড কে শ্রীলঙ্কা, 20 রানে হারাল

World Cup 2019, ENG Vs SL: ইংল্যান্ডকে হারিয়ে আশা জিইয়ে রাখল শ্রীলঙ্কা

Updated: 22 June 2019 00:25 IST

শ্রীলঙ্কার কাছে হারতে হল বিশ্বকাপের অন্যতম দাবিদার ইংল্যান্ডকে।

World Cup 2019, ENG Vs SL: Big Win For Sri Lanka, Beat England By 20 Runs
ইংল্যান্ডের বিরুদ্ধে কঠিন লড়াই জয় শ্রীলঙ্কার © এএফপি

শ্রীলঙ্কার (Sri Lanka Cricket Team) সামনে যে ইংল্যান্ডের (England Cricket Team) লড়াই এতটা কঠিন হয়ে যাবে তা হয়তো এই দুই দলের কেউই ভাবেননি। কিন্তু হল এমনটাই। বিরাট বিরাট রানের লক্ষ্য তৈরি হয়েছে, প্রতিপক্ষের সামনে বিশাল রানের লক্ষ্য রাখা হয়েছে এই বিশ্বকাপে  (World Cup 2019) এখনও পর্যন্ত। কিন্তু কম রানের রেকর্ডও রয়েছে এই একই মঞ্চে। সেরকমই এক কম রানের লড়াই ছিল শুক্রবার। কিন্তু তাতে পৌঁছতে একটা সময় পর্যন্ত বেশ বেগ পেতে হল আয়োজক দেশ ইংল্যান্ডকে। অনেক বড় বড় প্রতিপক্ষকে হারিয়ে দূর্বল দলের কাছেই হারের রেকর্ড করেছে ইংল্যান্ড। এ বারও সেই নজির রাখল ইংল্যান্ড। শ্রীলঙ্কার দেওয়া ২৩৩ রানের লক্ষ্যে নেমে ৪৭ ওভারে ২১২ রানে অল-আউট হয়ে যায় ইংল্যান্ড। ২০ রানে ম্যাচ জিতে নক-আউটের আশা জিইয়ে রাখল শ্রীলঙ্কা।

হেডিংলেতে শুক্রবার টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল শ্রীলঙ্কা। তাদের সামনে মাস্ট উইন ম্যাচ ছিল এটি। সেমিফাইনালের রাস্তা খোলা রাখতে হলে এই ম্যাচ জিততেই হত শ্রীলঙ্কাকে। সেই অবস্থায় প্রথমে ব্যাট করতে নেমে জোড় ধাক্কা খায় শ্রীলঙ্কার ব্যাটিং।

দলে কি ঋষভ পন্থ? আফগানিস্তান ম্যাচের আগে লাখ টাকার প্রশ্ন এটাই

দুই ওপেনার দিমুথ করুনারত্নে ১ ও কুশল পেরেরা ২ রান করে ফিরে যান প্যাভেলিয়নে। সেখানে অবশ্য দমে যায়নি শ্রীলঙ্কার ব্যাটিং। দুই ওপেনার ফিরে যাওয়ার পরই আসল খেলা শুরু হয় শ্রীলঙ্কার। তিন নম্বরে নামা অভিষ্কা ফার্নান্দো ৪৯ ও কুশল মেন্ডিস ৪৬ রান করে দলের ভিত তৈরি করে দেন। এর পর বাকিটা একা হাতেই টেনে দেন অ্যাঞ্জেলো ম্যাথুস। ১১৫ বেল ৮৫ রান করে অপরাজিত থাকেন তিনি। এ ছাড়া জীবন মেন্ডিস ০, ধনঞ্জয়া  ডে সিলভা ২৯, থিসারা পেরেরা ২, ইসুরু উদানা ৬ ও লাসিথ মালিঙ্গা ১ রান করে আউট হন। ৫০ ওভারে শ্রীলঙ্কা থামে ২৩২-৯-এ।

ইংল্যান্ডের হয়ে তিনটি করে উইকেট নেন জোফরা আর্চার ও মার্ক উড। দুই উইকেট আদিল রশিদের। একটি উইকেট ক্রিস ওকসের। জবাবে ব্যাট করতে নেমে শুরুতেউ জোড় ধাক্কা খায় ইংল্যান্ড। দুই ওপেনার জেমস ভিনস ১৪ ও জনি বেয়ারস্টো রানের খাতা না খুলেই ফিরে যান প্যাভেলিয়নে। এর পর কিছুটা হাল ধরেন জো রুট। ৫৭ রানের ইনিংস খেলেন তিনি। ইয়ন মর্গ্যান ২১ রান করে আউট হওয়ার পর জোস বাটলার ১০, মইন আলি ১৬, ক্রিস ওকস ২, আদিল রশিদ ১ রান করে আউট হয়ে যান।

ফিঞ্চ মেনে নিলেন, বাংলাদেশ তাঁদের চাপে ফেলে দিয়েছিল

ইংল্যান্ডের হয়ে একদিকে ধরে খেলার চেষ্টা করেন বেন স্টোকস। হাফ সেঞ্চুরিও করে তিনি। কিন্তু উল্টোদিকে তেমন সাহায্য করার জন্য কেউ ছিলেন না। ৪১ ওভারে ১৭৮ রানে আট উইকেট হারিয়ে বসে ইংল্যান্ড। সেই অবস্থায়ও জোফরা আর্চারকে সঙ্গে নিয়ে কিছুটা লড়াই দেওয়ার চেষ্টা করেন বেন স্টোকস। কিন্তু সঙ্গ দিতে ব্যর্থ আর্চার।  ৩ রানে আউঠ হয়ে যান তিনি। শেষ উইকেটে ইংল্যান্ডকে ৩৮ বলে জিততে হলে করতে হত ৪৭ রান। যা প্রায় অসম্ভব ছিল। মার্ক উড আউট হলেন কোনও রান না করেই। ৮২ রান করে অপরাজিত থাকলেন বেন স্টোকস। 

শ্রীলঙ্কার হয়ে বল হাতে বাজিমাত করেন লাসিথ মালিঙ্গা ও ধনঞ্জয়া ডে সিলভা। মালিঙ্গা চার ও ডে সিলভা তিনটি উইকেট নেন। দু'টি উইকেট নেন ইসুরু উদানা। এক উইকেট নুয়ান প্রদীপের।

England: জেমস ভিনস, জনি বেয়ারস্টো, জো রুট, ইয়ন মর্গ্যান (অধিনায়ক), জোস বাটলার, বেন স্টোকস, মইন আলি, ক্রিস ওকস, আদিল রশিদ, জোফরা আর্চার, মার্ক উড।

Sri Lanka: দিমুথ করুনারত্নে (অধিনায়ক), কুশল পেরেরা, অভিষ্কা ফানান্দো, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুস, থিসারা পেরেরা, জীবন মেন্ডিস, ধনঞ্জয়া দে সিলভা, ইসুরু উদানা, লাসিথ মালিঙ্গা, নুয়ান প্রদীপ।

Comments
সম্পর্কিত খবর
World Cup 2019, ENG Vs SL: ইংল্যান্ডকে হারিয়ে আশা জিইয়ে রাখল শ্রীলঙ্কা
World Cup 2019, ENG Vs SL: ইংল্যান্ডকে হারিয়ে আশা জিইয়ে রাখল শ্রীলঙ্কা
World Cup 2019, কখন, কোথায় দেখবেন ম্যাচের লাইভ
World Cup 2019, কখন, কোথায় দেখবেন ম্যাচের লাইভ
Advertisement