ম্যাচ শেষ   
ম্যাচ 6, ট্রেন্ট ব্রিজ, নটিংহ্যাম, Jun 03, 2019
ইংল্যান্ড ইংল্যান্ড
334/9 (50.0/50)
পাকিস্তান পাকিস্তান
348/8 (50.0/50)
ইংল্যান্ড কে পাকিস্তান, 14 রানে হারাল

World Cup 2019: ইংল্যান্ডকে ১৪ রানে হারিয়ে ঘুরে দাঁড়াল পাকিস্তান

Updated: 06 June 2019 17:13 IST

প্রথম ম্যাচে মুখ থুবড়ে পড়ার পর মাঠে নেমেই ইংল্যান্ডের বিরুদ্ধে সব সমালোচনার জবাব দিল পাকিস্তান।

World Cup 2019, ENG vs PAK: Pakistan Beat England By 14 Runs
পাকিস্তানের সামনে ইংল্যান্ডের বিরুদ্ধে ঘুরে দাঁড়ানোর লক্ষ্য © এএফপি

এক কথায় দুরন্ত ঘুরে দাড়ানো বলাই যেতে পারে। প্রথম ম্যাচে যে দল কোনও রকমে ১০০ রানের গণ্ডি পেরিয়েছিল সেই দলই দ্বিতীয় ম্যাচে টুর্নামেন্টের এক নম্বর ফেভারিট দলের বিরুদ্ধে ৩৪৮ রানের বিরাট ইনিংস খেলে বসল। বিশ্বকাপের (World Cup 2019) মঞ্চে এ ভাবেই যে কোনও মুহূর্তে যে খেলা ঘুরে যেতে পারে এই ম্যাচ তারই প্রমান। যে পাকিস্তানকে (Pakistan Cricket Team) নিয়ে সমালোচনার ঝড় উঠেছিল তাদেরই দেশে, প্রাক্তনরা যখন একহাত নিচ্ছিলেন তাঁদের ফিটনেসকে তখনই মাঠে নেমে সেই জবাব দিল পাকিস্তান। ইংল্যান্ডের বিরুদ্ধে দারুন জয় তুলে নিল সহজেই। লড়াই দিল ইংল্যান্ডও (England Cricket Team)। শত হোক খেলাটা হচ্ছে তাদের দেশে। কিন্তু শেষ পর্যন্ত সেই লড়াই কাজে লাগেনি। হাতছাড়া হতে হতে আবার ম্যাচে ফিরল পাকিস্তান। অকেজ হয়ে গেল ইংল্যান্ডের ডোড়া সেঞ্চুরি। ইংল্যান্ডের জিততে শেষ ওভারে দরকার ছিল ২৫ রান। হাতে ছিল দুই উইকেট। কিন্তু ৫০ ওভারে ৩৪৮ রানই তুলতে পারল ইংল্যান্ড। ১৪ রানে ম্যাচ জিতে নিল পাকিস্তান।

ট্রেন্ট ব্রিজে টস জিতে প্রথমে পাকিস্তানকে ব্যাট করতে পাঠিয়েছিলেন ইয়ন মর্গ্যান। শুরু থেকেই ধিরে চল নীতি নিয়ে ব্যাট করতে শুরু করেছিলেন দুই ওপেনার ইমাম-উল-হক ও ফখর জামান। যাঁর ফলে তাঁদের ব্যাট থেকে এল ৪৪ ও ৩৬ রানের ইনিংস। দুই ওপেনার ফিরতেই পাকিস্তান ইনিংসের হাল ধরেন তিন ও চার নম্বরে খেলতে নামা বাবর আজম ও মহম্মদ হাফিজ। বাবর আউট হলেন ৬৩ রানে। হাফিজের ব্যাট থেকে এল ৬২ বলে ৮৪ রান।

পাকিস্তানকে উদ্বুদ্ধ করতে গিয়ে ট্রোল হলেন শোয়েব আখতার

দুই ওপেনার ভিতটা তৈরি করে দেওয়ায় পরের ব্যাটসম্যানরা সেই মঞ্চে বড় রানের লক্ষ্যে বড় শট খেলতে পেরেছেন। পাঁচ নম্বরে ব্যাট করতে নেমে অধিনায়ক সরফরাজ আহমেদও ৪৪ বলে ৫৫ রানের ই‌নিংস খেললেন। যাঁর ফিটনেস নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছিল প্রথম ম্যাচের পর থেকে। প্রথম পাঁচ ব্যাটসম্যানের ব্যাট থেকেই যখন রান আসে তখন বড় রান নিশ্চিত হয়ে যায়।

এর আর কেউ বড় রান না পেলেও ৩০০ রানের গণ্ডি পেরিয়ে যেতে কোনও অসুবিধেই হয়নি পাকিস্তানের। ৫০ ওভারে পাকিস্তান থামে ৩৪৮-৮-এ। ইংল্যান্ডের হয়ে তিনটি করে উইকেট নেন ক্রিস ওকস ও মইন আলি। দুই উইকেট নেন মার্ক উড।

৩৪৯ রানের বিরাট পাহাড়ে চড়ার উদ্দেশে নেমে শুরুটা ভাল হয়নি ব্রিটিশদের। জেসন রয় তৃতীয় ওভারেই মাত্র আট রান করে ফিরে যা‌ন। আর এক ওপেনার জনি বেয়ারস্টো ৩২ রান করেন। কিন্তু তিন নম্বরে নামা জো রুট পাকিস্তানের জয় যতটা সহজ হবে মনে করা হচ্ছিল সেই ধারনাটা পাল্টে দেনন। ১০৪ বলে ১০৭ রানের ইনিংস খেলেন তিনি। ১০টি বাউন্ডারি ও একটি ওভার বাউন্ডারি হাঁকান।

ভারতীয় দলের অনুশীলনে এমএস ধোনির ‘বিগ হিট', দেখুন ভিডিও

ইয়ন মর্গ্যান নয় ও বেন স্টোকস ১৩ রান করে আউট হওয়ার পর জো রুটের সঙ্গে ইংল্যান্ড ব্যাটিংয়ের হাল ধরেন জোস বাটলার। ৭৬ বলে ১০৩ রানের দুরন্ত ইনিংস খেলেন তিনি। বিশ্বকাপে প্রথম সেঞ্চুরিটিও নিজের নামে লিখে নিলেন বাটলার। যে ভাবে পাকিস্তানের ব্যাটিং ম্যাচে ফিরল সেভাবে বোলিং পারল না। যে কারনে জোড়া সেঞ্চুরি তুলে নিল ইংল্যান্ড। এবং সহজ ম্যাচ কঠিন করে জিতল পাকিস্তান। শেষ বেলায় কিছুটা ছন্দে ফিরল পাকিস্তান বোলিং। তিন উইকেট নিলেন ওয়াহাব রিয়াজ। দুটো করে উইকেট শাদাব খান ও মহম্মদ আমিরের। একটি করে উইকেট মহম্মদ হাফিজ ও শোয়েব মালিকের।

Pakistan: ফখর জামান, ইমাম-উল-হক, বাবর আজম, মহম্মদ হাফিজ, সরফরা আহমেদ, শোয়েব মালিক, আসিফ আলি, শাদাব খান, হাসান আলি, ওয়াহাব রিয়াজ, মহম্মদ আমির।

England: জেসন রয়, জনি বেয়ারস্টো, জো রুট, ইয়ন মর্গ্যান, বেন স্টোকস, জোস বাটলার, মইন আলি, ক্রিস ওকস, জোফরা আর্চার, আদিল রশিদ, মার্ক উড।

Comments
সম্পর্কিত খবর
World Cup 2019:  ইংল্যান্ডকে ১৪ রানে হারিয়ে ঘুরে দাঁড়াল পাকিস্তান
World Cup 2019: ইংল্যান্ডকে ১৪ রানে হারিয়ে ঘুরে দাঁড়াল পাকিস্তান
পাকিস্তানকে উদ্বুদ্ধ করতে গিয়ে ট্রোল হলেন শোয়েব আখতার
পাকিস্তানকে উদ্বুদ্ধ করতে গিয়ে ট্রোল হলেন শোয়েব আখতার
World Cup, England vs Pakistan: কখন, কোথায় দেখবেন ম্যাচের লাইভ
World Cup, England vs Pakistan: কখন, কোথায় দেখবেন ম্যাচের লাইভ
Advertisement