ম্যাচ শেষ   
Match 41, রিভারসাইড গ্রাউন্ড, চেস্টার-লে-স্ট্রিট, Jul 03, 2019
ইংল্যান্ড ইংল্যান্ড
305/8 (50.0/50)
নিউজিল্যান্ড নিউজিল্যান্ড
186 (45.0/50)
নিউজিল্যান্ড কে ইংল্যান্ড, 119 রানে হারাল

World Cup 2019, ENG vs NZ: নিউজিল্যান্ডকে হারিয়ে সহজ জয় ইংল্যান্ডের

Updated: 03 July 2019 22:53 IST

অনেক কঠিন রাস্তা পেরিয়ে শেষ পর্যন্ত সেমিফাইনালে বিশ্বকাপের আয়োজক দেশ ইংল্যান্ড।

World Cup 2019, ENG vs NZ: England Beat New Zealand By 119 Runns
সেমিফাইনাল নিশ্চিত করল ইংল্যান্ড © এএফপি

বুধবার ইংল্যান্ডের (England Cricket Team) সামনে ছিল মাস্ট উইন মাচ। নিউজিল্যান্ডকে (New Zealand Cricket Team) না হারাতে পারলে ছিটকে যেতে হত ইংল্যান্ডকে। এই অবস্থায় চেস্টার-লে-স্ট্রিটের রিভারসাইড গ্রাউন্ডে খেলতে নেমেছিল ইংল্যান্ড ও নিউজিল্যান্ড (England Vs New Zealand)। নিউজিল্যান্ড হারলেও একটা সুযোগ তাদের থেকে যাবে। তার পিছনে আরও হিসেব থাকবে। কিন্তু ইংল্যান্ডকে জিততেই হত এই ম্যাচ। বিশ্বকাপ শুরুর আগে থেকেই ইংল্যান্ডকে অন্যতম দাবিদার হিসেবে ধরে নেওয়া হয়েছিল। কিন্তু শুরুটা ভাল করলেও পরের দিকে বার বার হারের মুখ দেখে চাপে পড়ে গিয়েছিল ইংল্যান্ড। ভারতের বিরুদ্ধে জিতে আবার নতুন করে প্রান ফিরে পান ব্রিটিশরা। শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে ১১৯ রানে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে ফেলল ইংল্যান্ড। ১৯৯২-এর পর আবার সেমিফাইনালে পৌঁছল ইংল্যান্ড।

বুধবার টস জিতে প্রথমে ব্যাট করারই সিদ্ধান্ত নিয়েছিলেন ইয়ন মর্গ্যান। ৫০ ওভারে ৩০৫-৮-এ শেষ হয় ইংল্যান্ডের ইনিংস। দুই ওপেনারের ব্যাটেই ১২৩ রান করে ফেলেছিল ব্রিটিশরা। শক্ত ভিতের উপর দাঁড়িয়ে বাকিদের খুব একটা কষ্ট করতে হয়নি।

পিটারসনের মতে, ভারতকে হারাবে যারা তারাই বিশ্বকাপ জিতবে

জেসন রয় ৬১ বলে ৬০ রান করেন। আর এক ওপেনার জনি বেয়ারস্টো দুরন্ত ইনিংস খেলে দেন সেমিফাইনালের লক্ষ্যে। ৯৯ বলে ১০৬ রানের ইনিংস খেলেন তিনি। এই দু'য়ের ব্যাটেই যা হওয়ার হয়ে গিয়েছিল। তিন ও চার নম্বরে নামা জো রপুট ২৪ ও জোস বাটলার ১১ রান করে আউট হয়ে যান। পাঁচ নম্বরে নেমে আরও কিছুটা রান এগিয়ে দেন ইয়ন মর্গ্যান। ৪০ বেল ৪২ রান করেন তনি। এর পর বেন স্টোক ১১, ক্রিস ওকস ৪ ও আদিল রশিদ ১৬ রান করে আউট হয়ে যান।

নিউজিল্যান্ডের হয়ে উইকেট দুটো করে উইকেট নেন ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরি ও জেমস নিশাম। একটি করে উইকেট মিচেল সাঁতনার ও টিম সাউদির। জবাবে ব্যাট করতে নেমে শুরুটা মোটেও ভাল হয়নি কিউইদের। প্রথম থেকে দারুণ ছন্দে থাকা নিউজিল্যান্ড এ দিন যেন ফর্মেই ছিল না। শুরুতেই ধাক্কা খেতে হয় তাদের।

আমরা ব্যাট হাতে হিসেবি হতে পারিনি, ইংল্যান্ডের কাছে হারের পর বললেন কোহলি

নিউজিল্যান্ডের দুই ওপেনার মার্টিন গাপ্তিল ৮ ও হেনরি নিকোলাস ০ রান করে আউট হয়ে যান। ৩০৬ রানের বিরাট লক্ষ্যের জন্য যা বড় সমস্যায় ফেলে দেয় নিউজিল্যান্ডকে। তিন নম্বরে ব্যাট করতে নেমে ভরসা দিতে পারেননি কিউই অধিনায়ক কেন উলিয়ামসনও। ৪০ বল খেলে ২৭ রান করেন তিনি। রস টেলর আউট হন ২৮ রানে। জেমস নিশাম ১৯ ও কলিন ডে গ্র্যান্ডহোম তিন রান করে ফিরে যান।

এর মধ্যেই ব্যাট হাতে লড়াই দিতে শুরু করেন পাঁচ নম্বরে ব্যাট করতে নামা উইকেট কিপার ব্যাটসম্যান টম লাথাম। ৫৭ রান করে আউট হন তিনি। ৪৫ ওভারে ১৮৬ রানে অল-আউট হয়ে যায় নিউজিল্যান্ড। 

ইংল্যান্ডের হয়ে একটি করে উইকেট নেন ক্রিস ওকস, জোফরা আর্চার, লিয়াম প্লাঙ্কেট, জো রুট ও বেন স্টোকস। পর পর রান আউট হন কেন উইলিয়ামস‌ন ও রস টেলর। তিন উইকেট নেন  মার্ক উড।

New Zealand: মার্টিন গাপ্তিল, হেনরি নিকোলাস, কেন উইলিআমসন (অধিনায়ক), রস টেলর, টম লাথাম, কলিন ডে গ্র্যান্ডহোম, জেমস নিশাম, মিচেল সাঁতনার, টিম সাউদি, ম্যাট হেনরি, ট্রেন্ট বোল্ট।

England: জেসন রয়, জনি বেয়ারস্টো, জো রুট, ইয়ন মর্গ্যান (অধিনায়ক), বেন স্টোকস, জোস বাটলার, ক্রিস ওকস, লিয়াম প্লাঙ্কেট, জোফরা আর্চার, আদিল রশিদ, মার্ক উড।

Comments
সম্পর্কিত খবর
‘‘বার্মিংহামে ভারতকে নিয়ে এসো’’: কোহলিদের সঙ্গে সেমিফাইনালে খেলতে চেয়ে ভনের টুইট
‘‘বার্মিংহামে ভারতকে নিয়ে এসো’’: কোহলিদের সঙ্গে সেমিফাইনালে খেলতে চেয়ে ভনের টুইট
World Cup 2019, ENG vs NZ: নিউজিল্যান্ডকে হারিয়ে সহজ জয় ইংল্যান্ডের
World Cup 2019, ENG vs NZ: নিউজিল্যান্ডকে হারিয়ে সহজ জয় ইংল্যান্ডের
World Cup 2019, England vs New Zealand: কখন, কোথায় দেখবেন ম্যাচের লাইভ
World Cup 2019, England vs New Zealand: কখন, কোথায় দেখবেন ম্যাচের লাইভ
Advertisement