ম্যাচ শেষ   
Match 38, এজবাস্টন, বার্মিংহ্যাম, Jun 30, 2019
ইংল্যান্ড ইংল্যান্ড
337/7 (50.0/50)
ভারত ভারত
306/5 (50.0/50)
ভারত কে ইংল্যান্ড, 31 রানে হারাল

World cup 2019, ENG Vs IND: ভারতের প্রথম হার, বেঁচে থাকল ইংল্যান্ডের আশা

Updated: 30 June 2019 23:10 IST

দারুণ লড়াই করেও ইংল্যান্ডের দেওয়া লক্ষ্যে পৌঁছতে পারল না ভারত।

World cup 2019, ENG Vs IND: India Lost to England By 31 Runs
ইংল্যান্ডের দেওয়া রানের পাহাড় টপকে যেতে পারল না ভারত © এএফপি

চোখের সামনে যখন ৩০০ প্লাস রান জ্বল জ্বল করে তখন সেটা তাড়া করে জয় পাওয়াটা খুবই কঠিন। অনেক সময়ি তা অসম্ভব হয়ে দাঁড়ায়। সে যতই দুরন্ত ফর্মে থাকুক না কেন দল। একটা সময় না একটা সময় গিয়ে ধাক্কা তো খেতেই হয়। যেমনটা হল ভারতের (Indian Cricket Team) সঙ্গে। বিশ্বকাপে (World Cup[ 2019) দুরন্ত ফর্মে থাকা ভারতকে আটকে যেতে হল সেই দলের কাছে যারা বিশ্বকাপের শুরুতে সব থেকে এগিয়ে ছিল দাবিদার হিসেবে আর টুর্নামেন্ট যত গড়িয়েছে তত পিছিয়ে পড়েছে চ্যাম্পিয়নশিপের দৌঁড় থেকে। একদিকে আয়োজক দেশ আর অন্যদিকে, রীতিমতো দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে। ইংল্যান্ডকে (England Cricket Team) সেমিফাইনালের রাস্তা খোলা রাখতে হলে ভারতকে হারাতেই হত। আর ভারত এক ম্যাচ জিতলেই পৌঁছে যাবে সেমিফাইনালে। এই অবস্থায় বার্মিংহ্যামের এজবাস্টনে মুখোমুখি হয়েছিল ভারত-ইংল্যান্ড (India Vs England)। ৩১ রানে ইংল্যান্ডের কাছে হারতে হল ভারতকে।

টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মর্গ্যান। এদিন শুরুর দিকে ভারতের পুরো বোলিং টিম হতাশ করে দলকে। যার ফলে ইংল্যান্ডের রান ৩০০-র গণ্ডি পেরিয়ে যায়। দুই ওপেনার জনি বেয়ারস্টো ও জেসন রয় শক্তপোক্ত ভিত তৈরি করে দিয়েছিলেন। ওপেনিং জুটিতে আসে ১৬০ রান। যেটা এই বিশ্বকাপের সর্বোচ্চ।

একদিনের ম্যাচে মহম্মদ শামির প্রথম পাঁচ উইকেট

জেসন রয় আউট হ‌ ৫৭ বলে ৬৬ রানে। এর পর সেঞ্চুরি হাঁকান জনি বেয়ারস্টো। ১০৯ বলে ১১১ রান করেন তিনি। জো রুট ৪৪, ইয়ম মর্গ্যান ১, বেন স্টোকস ৭৯, জোস বাটলার ২০, ক্রিস ওকস ৭ রান করে আউট হন। শেষের দিকে জ্বলে ওঠেন ভারতের বোলাররা। মহম্মদ শামি এই প্রথম ওডিআইতে পাঁচ উইকেট নেন। এর আগের দুই ম্যাচে তিনি চারটি করে উইকেট নিয়েছিলেন। একটি করে উইকেট নেন যশপ্রীত বুমরা ও কুলদীপ যাদব। ৫০ ওভারে ইংল্যান্ড থামে ৩৩৭-৭-এ।

জবাবে ব্যাট করতে নেমে ভারত শুরুতেই ধাক্কা খায়। ৯ বল খেলে কোনও রান না করেই প্যাভেলিয়নে ফিরে যান লোকেশ রাহুল। সেখান থেকেই বিরাট কোহলিকে সঙ্গে নিয়ে নতুন লড়াই শুরু করেন রোহিত শর্মা। এই বিশ্বকাপে জীবনের সেরা ছন্দে রয়েছেন রোহিত। এই নিয়ে ২০১৯ বিশ্বকাপে তৃতীয় সেঞ্চুরিটি হাঁকিয়ে ফেললেন তিনি। ১০৯ বলে ১০২ রানের ইনিংস খেললেন। তার আগেই ৭৬ বলে ৬৬ রান করে ফিরে গিয়েছেন বিরাট কোহলি। এই নিয়ে এই বিশ্বকাপে টানা চারটি হাফ সেঞ্চুরি করে ফেললেন বিরাট। এখ‌নও সেঞ্চুরির মুখ দেখেননি তিনি।

বিজয় শঙ্করের চোটে বিশ্বকাপে অভিষেক ঋষভ পন্থের

রোহিত ও বিরাট যখন ব্যাট করছিলেন তখন মনে হচ্ছিল রানের পাহাড় টপকে যাবে ভারত। এ দিনই সেমিফাইনাল নিশ্চিত করে ফেলবেন কোহলিরা। কিন্তু তেমনটা হল না। এদিন বিশ্বকাপে অভিষেক হওয়া ঋষভ পন্থ ২৯ বলে ৩২ রানের ইনিংস খেললেন। বিজয় শঙ্কর চোটের জন্য না খেলতে পারায় চার নম্বরে ব্যাট করতে নেমেছিলেন তিনি। এখানেই প্রশ্ন উঠতে পারে কেন চারে এমএস ধোনি নন। কঠিন সময়ে তাঁর অভিজ্ঞতা কাজে লাগতেই পারত।

পাঁচে নামেন হার্দিক। এমএস ধোনি আসেন ছ'‌নম্বরে। এখান থেকে বিরাট কিছু করে ফেলা তাঁর পক্ষে সম্ভব ছিল না। লড়াই করছিলেন হার্দিক। কিন্তু ৩৩ বলে ৪৫ রান করে আউট হয়ে যান তিনি। এর পর কেদার যাদবকে সঙ্গে নিয়ে কিছুটা লড়াই করেন ধোনি। শেষ দুই ওভারে ভারতের লক্ষ্যমাত্রা এসে দাঁড়ায় ৫১ রানে। ৩০০ রানের গণ্ডিও পেরিয়ে যায় ভারত কিন্তু লক্ষ্যে পৌঁছতে ব্যর্থ তারা। 

ইংল্যান্ডের হয়ে তিন উইকেট নেন লিয়াম প্লাঙ্কেট। দুই উইকেট ক্রিস ওকসের।  এমএস ধোনি ৪২ ও কেদার যাদব ১২ রানে অপরাজিত থাকেন। ৫০ ওভারে ভারত থামল ৩০৬-৫-এ।

রবীন্দ্র জাডেজার অসাধারণ ক্যাচে আউট জেসন রয়, দেখুন ভিডিও

India: লোকেশ রাহুল, রোহিত শর্মা, বিরাট কোহলি, ঋষভ পন্থ, কেদার যাদব, এমএস ধোনি, হার্দিক পাণ্ড্যে, মহম্মদ শামি, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, যশপ্রীত বুমরা।

England: জেসন রয়, জনি বেয়ারস্টো, জো রুট, ইয়ন মর্গ্যান, বেন স্টোকস, জোস বাটলার, ক্রিস ওকস, আদিল রশিদ, লিয়াম প্লাঙ্কেট, জোফরা আর্চার, মার্ক উড।

Comments
সম্পর্কিত খবর
বিশ্বকাপের এলিট ক্লাবে স্টিভ স্মিথের সঙ্গে ঢুকে পড়লেন বিরাট কোহলি
বিশ্বকাপের এলিট ক্লাবে স্টিভ স্মিথের সঙ্গে ঢুকে পড়লেন বিরাট কোহলি
পিটারসনের মতে, ভারতকে হারাবে যারা তারাই বিশ্বকাপ জিতবে
পিটারসনের মতে, ভারতকে হারাবে যারা তারাই বিশ্বকাপ জিতবে
দেশভাগের পরে এই প্রথম পাকিস্তান সমর্থন করেছিল ভারতকে, জানালেন শোয়েব আখতার
দেশভাগের পরে এই প্রথম পাকিস্তান সমর্থন করেছিল ভারতকে, জানালেন শোয়েব আখতার
আমরা ব্যাট হাতে হিসেবি হতে পারিনি, ইংল্যান্ডের কাছে হারের পর বললেন কোহলি
আমরা ব্যাট হাতে হিসেবি হতে পারিনি, ইংল্যান্ডের কাছে হারের পর বললেন কোহলি
২০১৯ বিশ্বকাপে তিন নম্বর সেঞ্চুরি রোহিত শর্মার
২০১৯ বিশ্বকাপে তিন নম্বর সেঞ্চুরি রোহিত শর্মার
Advertisement