ম্যাচ শেষ   
Match 32, লর্ডস, লন্ডন, Jun 25, 2019
ইংল্যান্ড ইংল্যান্ড
221 (44.4/50)
অস্ট্রেলিয়া অস্ট্রেলিয়া
285/7 (50.0/50)
ইংল্যান্ড কে অস্ট্রেলিয়া, 64 রানে হারাল

World Cup 2019, ENG vs AUS: ৬৪ রানে ইংল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালে অস্ট্রেলিয়া

Updated: 25 June 2019 23:59 IST

এই ইংল্যান্ডকেই বিশ্বকাপের অন্যতম দাবিদার ধরেছিলেন বিশেষজ্ঞরা, কিন্তু পর পর হেরে এখন সমস্যায় তারা।

World Cup 2019, ENG vs AUS: Australia Reached Semi Final After Beating England By 64 Runs
শুরুতেই পর পর উইকেট হারিয়ে চাপে ইংল্যান্ড © এএফপি

ঘরের মাঠে আবার মুখ থুবড়ে পড়ল ইংল্যান্ড (England Cricket Team)। আগের ম্যাচের শ্রীলঙ্কার কাছে হারের পর এই ইংল্যান্ড দলের ভবিষ্যৎ নিয়ে সংশয় তৈরি হয়েছিল। এই ইংল্যান্ডকেই বিশ্বকাপের অন্যতম দাবিদার হিসেবে ধরা হচ্ছিল। এবং আইসিসি র‍্যাঙ্কিংয়ের (ICC Ranking) শীর্ষে থাকা দল তারাই। তার উপর ঘরের মাঠে খেলা। এই অবস্থায় সব দিক থেকেই এগিয়ে ছিল ইয়ন মর্গ্যানের (Eoin Morgan) দল। কিন্তু যত সময় গিয়েছে তাদের অন্দরের ভুল-ভ্রান্তিগুলো প্রচন্ডভাবে সামনে চলে এসেছে। না হলে দূর্বল পাকিস্তান, শ্রীলঙ্কার কাছে হারের মুখ দেখতে হয়। সেই দল যে অস্ট্রেলিয়ার (Australian Cricket Team) সঙ্গে লড়াইয়ে পারবে না সেটাই স্বাভাবিক ছিল। হলও তাই। বিশ্বকাপে (World Cup 2019) ব্যাটে-বলে ব্যর্থ হয়ে অস্ট্রেলিয়ার কাছে ৬৪ রানে হারের মুখ দেখতে হল ইংল্যান্ডকে। ২০১৯ বিশ্বকাপের প্রথম দল হিসেবে সেমিফাইনালের যোগ্যতা অর্জন করে ফেলল অস্ট্রেলিয়া।

মঙ্গলবার লন্ডনের বিখ্যাত লর্ডসে টস জিতে প্রথমে অস্ট্রেলিয়াকে ব্যাট করতে পাঠিয়েছিল ইংল্যান্ড। প্রথমে ব্যাট করে ৫০ ওভারে সাত উইকেট হারিয়ে ২৮৫ রান তোলে অস্ট্রেলিয়া। দুই ওপেনারই এই ম্যাচে ব্যাট হাতে সফল। এর পর আর কেউ বড় রান করতে পারেননি।

স্টিভ স্মিথের তিন নম্বরে ব্যাট করা উচিৎ, মনে করেন শেন ওয়ার্ন

ডেভিড ওয়ার্নার ৬১ বলে ৫৩ রানে আউট হন। এর পর দলকে টানেন অধিনায়ক অ্যারন ফিঞ্চ। এই বিশ্বকাপে দারুণ ছন্দে রয়েছেন তিনি। ১১৬ বলে ১১টি বাউন্ডারি ও দু'টি ওভার বাউন্ডারি হাঁকিয়ে্ ১০০ রান করেন তিনি। তবে সেঞ্চুরির পরের বলেই আউট হয়ে যান। এর পর উসমান খোয়াজা ২৩, স্টিভ স্মিথ ৩৮, গ্লেন ম্যাক্স ওয়েল ১২, মার্কাস স্তইনিস ৮, প্যাট কামিন্স ১ রান করে আউট হয়ে যান। ৩৮ রানে অপরাজিত থাকেন অ্যালেক্স ক্যারি।

ইংল্যান্ডের হয়ে দু'টি উইকেট নেন ক্রিস ওকস। একটি করে উইকেট নেন জোফরা আর্চার, মার্ক উড, বেন স্টোকস ও মইন আলি।

জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই ধসের মুখে পড়ে ইংল্যান্ড ব্যাটিং। ইনিংসের দ্বিতীয় বলেই রানের খাতা খোলার আগেই প্যাভেলিয়নে ফিরে যা‌ন জেমস ভিনস। আর এক ওপেনার জনি বেয়ারস্টো ২৭ রানে আউট হন। এর পর তিন ও চারে ব্যাট করতে নামা জো রুট ৮ ও ইয়ন মর্গ্যান ৪ রান করে ফিরে গেলে হাল ধরেন বেন স্টোকস। কিন্তু ভিতটাই তৈরি হয়নি। তাই স্টোকসের একার লড়াই কাজে লাগল না।

বিশ্ব ক্রিকেটের নতুন এমএস ধোনি জোস বাটলার: জাস্টিন ল্যাঙ্গার

একদিকে উইকেট ধরে রান করে গেলেন বেন স্টোকস অন্য দিকে পর পর ফিরলেন জোস বাটলার ২৫, ক্রিস ওকস ২৬, মইন আলি ৬, আদিল রশিদ ২৫, জোফরা আর্চার ১ রান করে আউট হন। স্টোকস আউট হন ১১৫ বলে ৮৯ রানে। ৪৪.৪ বলে ২২১ রানে শেষ হয়ে যান ইংল্যান্ডের ইনিংস।

অস্ট্রেলিয়ার হয়ে বল হাতে সফল জেসন বেহেনড্রফ ও মিচেল স্টার্ক। বেহেনড্রফ পাঁচ উইকেট নেন ও স্টার্ক নেন চার উইকেট। একটি উইকেট নেন মার্কাস স্তইনিস। অস্ট্রেলিয়া এই জয়ের সঙ্গে অনেকটাই এগিয়ে গেল সেমিফাইনালের দিকে।

Australia: ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), উসমান খোয়াজা, স্টিভেন স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্তইনিস, অ্যালেক্স ক্যারি, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, নাথান লিয়ঁ, জেসন বেহেনড্রফ।

England: জেমস ভিনস, জনি বেয়ারস্টো, জো রুট, ইয়ন মর্গ্যান (অধিনায়ক), বেন স্টোকস, জোস বাটলার, মইন আলি, ক্রিস ওকস, আদিল রশিদ, জোফরা আর্চার, মার্ক উড।

Comments
সম্পর্কিত খবর
স্টার্কের বলে ভয় পেয়েছেন মর্গ্যান, শুনে হাসি উড়ে গেল ইংল্যান্ড অধিনায়কের
স্টার্কের বলে ভয় পেয়েছেন মর্গ্যান, শুনে হাসি উড়ে গেল ইংল্যান্ড অধিনায়কের
মিচেল স্টার্কের ইয়র্কারে আউট হয়ে কী করলেন বেন স্টোকস
মিচেল স্টার্কের ইয়র্কারে আউট হয়ে কী করলেন বেন স্টোকস
ভারতের বিরুদ্ধে সেরা খেলা উপহার দিতে তৈরি ইংল্যান্ড, জানালেন বেন স্টোকস
ভারতের বিরুদ্ধে সেরা খেলা উপহার দিতে তৈরি ইংল্যান্ড, জানালেন বেন স্টোকস
World Cup 2019, ENG vs AUS: ৬৪ রানে ইংল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালে অস্ট্রেলিয়া
World Cup 2019, ENG vs AUS: ৬৪ রানে ইংল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালে অস্ট্রেলিয়া
England vs Australia:  কখন, কোথায় দেখবেন ম্যাচের লাইভ
England vs Australia: কখন, কোথায় দেখবেন ম্যাচের লাইভ
Advertisement