World Cup 2019, BNG Vs IND Preview: বাংলাদেশের বিরুদ্ধে সেমিফাইনালের লক্ষ্যে ভারত

Updated: 01 July 2019 21:22 IST

সাত ম্যাচে সাত পয়েন্ট পেয়ে পয়েন্ট টেবলের পাঁচ নম্বরে রয়েছে বাংলাদেশ।

World Cup 2019, BNG Vs IND Preview: Must Win Match For Bangladesh, India Looking For Semi-Final
রবিবার বিশ্বকাপে প্রথম হারের মুখ দেখেছে ভারত © এএফপি

এই বার্মিংহ্যামের এজবাস্টনেই প্রথম হারের মুখ দেখতে হয়েছে ভারতকে। ইংল্যান্ডের বিরুদ্ধে রবিবার হারের পর এই মাঠেই মঙ্গলবার বাংলাদেশের বিরুদ্ধে নামতে হচ্ছে ভারতকে (Bangladesh Vs India)। সেমিফাইনালে যেতে হলে ভারতকে জিততে হবে আর মাত্র এক ম্যাচ। ইংল্যান্ডের বিরুদ্ধে সেই ম্যাচ জিতে নিতে পারলে স্বস্তিতেই বাংলাদেশের (Bangladesh Cricket Team) বিরুদ্ধে নামতে পারত ভারত (Indian Cricket Team)। কিন্তু তেমনটা হয়নি। এ বার বাংলাদেশের বিরুদ্ধে সেই লক্ষ্যেই নামবে ভারত। অন্যদিকে, মুখিয়ে রয়েছে বাংলাদেশও। তাদের সামনে থেকেও পুরোপুরি সেমিফাইনালের আশা শেষ হয়ে যায়নি। ভারত ও পাকিস্তানকে শেষ দুই ম্যাচে হারিয়ে দিতে পারলে তাদেরও সেমিফাইনালে যাওয়ার সুযোগ থাকছে। সেই লক্ষ্যে নামবে বাংলাদেশ। এর মধ্যেই ভারতীয় শিবির বড় ধাক্কা খেয়েছে বিজয় শঙ্কর (Vijay Shankar) বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায়। তার জায়গায় ভারতীয় দলের সঙ্গে যোগ দিচ্ছেন মায়াঙ্ক আগরওয়াল (Mayank Agarwal)। যিনি এখনও দেশের জার্সিতে ওডিআই খেলেননি। এই অবস্থায় ভারতের জন্য বাংলাদেশ ম্যাচ যতটা সোজা ভাবা হচ্ছে ততটা হবে না। যে কারনে বাংলাদেশকে সহজভাবে নিচ্ছে না ভারত।

বাংলাদেশের জন্য ১১ পয়েন্ট তুলে নেওয়াটা এখনও সম্ভব। তা হলে খুলতে পারে সেমিফাইনালের রাস্তাও। তবে তার পিছনে থাকবে বেশ কিছু হিসেব। বাংলাদেশকে ভরসা দিচ্ছে শাকিব আল হাসানের দুরন্ত ফর্ম। সর্বোচ্চ রানের তালিকায় ইতিমধ্যেই তিন নম্বরে পৌঁছে গিয়েছেন তিনি। অন্যদিকে, দারুণ ছন্দে রয়েছেন ভারতের ওপেনার রোহিত শর্মাও। ইতিমধ্যেই সাত ইনিংসে তিনি করে ফেলেছেন তিনটি সেঞ্চুরি। দুই দলই চাইবে তাদের দুই সেরা অস্ত্র এই ম্যাচে জ্বলে উঠুক। 

বাংলাদেশের বিরুদ্ধে হাইভোল্টেজ ম্যাচের আগে অবশ্য বড় ধাক্কা খেয়েছ ভারতীয় শিবির। চোটের জন্য ইংল্যান্ড ম্যাচে না খেলতে পারা বিজয় শঙ্কর বিশ্বকাপ থেকেই ছিটকে গিয়েছেন সোমবার। তাঁর জায়গায় দলের সঙ্গে যোগ দিচ্ছেন মায়াঙ্ক আগরওয়াল। যাঁর ভারতের জার্সিতে টেস্ট অভিষেক হলেও ওডিআই অভিষেক এখনও হয়নি। 

আফগানিস্তান ম্যাচে ভারতের দূর্বলতাগুলো বেরিয়ে এসেছিল অনেকাংশে। সেটা ছিল অশনী সঙ্কেত। ইংল্যান্ডের বিরুদ্ধে তা আরও প্রকটভাবে উঠে এসেছে। যেখানে রীতিমতো হতাশ করেছেন ভারতের দুই স্পিনার। বাংলাদেশের বিরুদ্ধে এক সিমার দিয়ে হয়তো বদলে ফেলা হতে পারে কাউকে। 

ইংল্যান্ডের বিরুদ্ধে হারলেও বাংলাদেশের বিরুদ্ধে ভারত নামছে ফেভারিট হিসেবেই। এই ম্যাচ জিতেই সেমিফাইনাল নিশ্চিত করতে চাইছে ভারত। বাংলাদেশের হার তাদের ছিটকে দেবে বিশ্বকাপ থেকেই তাই তাদের কাছেও মাস্ট উইন ম্যাচ। মঙ্গলবার বার্মিংহ্যামের এজবাস্টনে ভারত-বাংলাদেশ হাড্ডাহাড্ডি লড়াইয়ের প্রস্তুতি সেরে ফেলেছে দুই দল এবং তাদের সমর্থকরা।

দল

India: বিরাট কোহলি (অধিনায়ক), যশপ্রীত বুমরা, যুজবেন্দ্র চাহাল, এমএস ধোনি, রবীন্দ্র জাডেজা, কেদার যাদব, দীনেশ কার্তিক, হার্দিক পাণ্ড্যে, ঋষভ পন্থ, লোকেশ রাহুল, মহম্মদ শামি, রোহিত শর্মা, কুলদীপ যাদব।

Bangladesh: মাশরাফে মোর্তাজা (অধিনায়ক), আবু জায়েদ, লিটন দাস, মাহমুদুল্লাহ, মেহেদি হাসান, মহম্মদ মিঠুন, মহম্মদ সইফুদ্দিন, মোসাদ্দেক হোসেন, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, সাব্বির রহমান, শাকিব আল হাসান, সৌম্য সরকার, তামিম ইকবাল।

খেলা শুরু ভারতীয় সময় দুপুর তিনটে

Comments
হাইলাইট
  • বাংলাদেশকে টিকে থাকতে হলে দুটো ম্যাচই জিততে হবে
  • ভারতকে দুটোর মধ্যে একটি ম্যাচ জিতলেই হবে
  • পয়েন্টস টেবলের পঞ্চম স্থানে রয়েছে বাংলাদেশ
সম্পর্কিত খবর
নির্বাচকরা নন, মায়াঙ্ককে উড়িয়ে আনার সিদ্ধান্ত শাস্ত্রী-কোহলির
নির্বাচকরা নন, মায়াঙ্ককে উড়িয়ে আনার সিদ্ধান্ত শাস্ত্রী-কোহলির
তাঁর ছক্কা হাঁকানো বল গিয়ে লেগেছিল এক ফ্যানের গায়ে, তার পর কী করলেন রোহিত
তাঁর ছক্কা হাঁকানো বল গিয়ে লেগেছিল এক ফ্যানের গায়ে, তার পর কী করলেন রোহিত
বাংলাদেশকে হারিয়ে এই ফ্যানের আশীর্বাদ নিলেন ভারত অধিনায়ক
বাংলাদেশকে হারিয়ে এই ফ্যানের আশীর্বাদ নিলেন ভারত অধিনায়ক
World Cup 2019: রোহিতই একদিনের ম্যাচে বিশ্বসেরা, বললেন বিরাট কোহলি
World Cup 2019: রোহিতই একদিনের ম্যাচে বিশ্বসেরা, বললেন বিরাট কোহলি
ভারত-বাংলাদেশের ক্রিকেট লড়াইয়ে গ্যালারির মন জিতলেন কে?
ভারত-বাংলাদেশের ক্রিকেট লড়াইয়ে গ্যালারির মন জিতলেন কে?
Advertisement