ম্যাচ শেষ   
Match 31, দ্য রোজ বোল, সাউথহ্যাম্পটন, Jun 24, 2019
বাংলাদেশ বাংলাদেশ
262/7 (50.0/50)
আফগানিস্তান আফগানিস্তান
200 (47.0/50)
আফগানিস্তান কে বাংলাদেশ, 62 রানে হারাল

World Cup 2019, BNG Vs AFG: দুরন্ত শাকিব, নক-আউটের স্বপ্নে বাংলাদেশ

Updated: 24 June 2019 22:50 IST

ব্যাটে-বলে বাজিমাত শাকিব আল হাসানের, বিশ্বকাপের মঞ্চে দারুণভাবে ফিরে এল বাংলাদেশ।

World Cup 2019, BNG Vs AFG: Bangladesh Beat Afghanistan By 62 Runs
শাকিবের দারুণ ফর্মে অস্ত্র বাংলাদেশের © এএফপি

ব্যাট হাতে ৬৯ বলে ৫১ রানের ইনিংসের পর বল হাতে গুরুত্বপূর্ণ পাঁচ উইকেট। যে দলে বিশ্বের সেরা অল-রাউন্ডার রয়েছেন সেই দলের হার-জিৎ অনেকটাই সামলে দিতে পারেন তিনিই। তিনি আর কেউ নন শাকিব আল হাসান। বিশ্বকাপের প্রথম থেকেই দুরন্ত ফর্মে রয়েছেন তিনি। দুটো সেঞ্চুরি ইতিমধ্যেই করে ফেলেছেন। এ দিনও দলের ২৬২ রানে তাঁর বড় অবদান রেখে গেলেন। যদিও তার পর বাংলাদেশ ইনিংসকে টানলেন মুশফিকুর রহিম। ৫০ ওভার শেষে আফগানিস্তানের সামনে লক্ষ্যমাত্রা রাখা হয় ২৬৩ রা‌নের। যাতে পৌঁছতে ব্যর্থ গুলবাদিন নাইবরা। ম্যাচের আগের দিন তিনি হুমকি দিয়েছিলেন সবাইকে নিয়েই ডুবব। কিন্তু সেটা হল না। ৪৭ ওভারে ২০০ রানে শেষ হয়ে গেল আফগানিস্তান। জিতে নক-আউটের আশা জিইয়ে রাখল বাংলাদেশ।

সোমবার সাদাম্পটনের রোজ বোলে বৃষ্টির জন্য টস হতে সামান্য দেড়ি হলেও ম্যাচের উপর তার কোনও প্রভাব পড়েনি। এ দিন টস জিতে প্রথমে বাংলাদেশকে ব্যাট করতে পাঠিয়েছিল আফগানিস্তান। ওপেনার লিটন দাস মাত্র ১৬ রান করেই ফিরে যান। এর পর তামিম ইকবালের সঙ্গে বাংলাদেশের ইনিংসকে টানেন শাকিব আল হাসান। তামিম আউট হন ৩৬ রানে ও শাকিব করেন ৫১ রান।

"হাম তো ডুবে হ্যায় সনম....": বাংলাদেশকে মধুর হুমকি আফগান অধিনায়কের

১৪৩-৩ থেকে মুশফিকুর প্রায় একা হাতেই দলের ইনিংসকে টেনে নিয়ে যান ২৫১-৬-এ। এর মধ্যে সৌম্য সরকার ৩ ও মাহমুদুল্লাহ ২৭ রান করে আউট হন। কিছুটা ভরসা দেন মোসাদ্দেক হোসেন। তিনিও ফেরেন ৩৫ রানে। ৫০ ওভারে সাত উইকেট হারিয়ে ২৬২ রান তোলে বাংলাদেশ।

আফগানিস্তানের হয়ে তিন উইকেট নেন মুজিব উর রহমান। দুই উইকেট নেন গুলবাদিন নাইব। একটি করে উইকেট দওলত জাদরান ও মহম্মদ নবির। জবাবে ব্যাট করতে নেমে   রানেই শেষ হয়ে যায় আফগানিস্তান।

শুরুটা ভালই করে দিয়েছিল আফগানরা। অধিনায়ক গুলবাদিন নাইব ৭৫ বলে ৪৭ রানের ইনিংস খেলেন। আর এক ওপেনার রহমত শাহ করেন ২৪ রান। দু'জনকেই প্যাভেলিয়নে ফেরান শাকিব আল হাসান। তিন নম্বরে ব্যাট করতে নেমে হশমতুল্লা শাহিদি ১১ রান করেন। আসঘর আফঘান ২০, মহম্মদ নবি ০, ইকরাম আলি খান ১১, নাজিবুল্লা জাদরান ২৩, রশিদ খান ২, দওলত জাদরান ০, মুজিব উর রহমান ০ রান করে আউট হন।

World Cup 2019: টুর্নামেন্ট থেকে ছিটকে গেলেন আন্দ্রে রাসেল

বাংলাদেশের হয়ে বল হাতে দুরন্ত সফল শাকিব আল হাসানই। পাঁচ উইকেট নেন তিনি। এক উইকেট নেন মোসাদ্দেক হোসেন ও মহম্মদ সইফুদ্দিন। দুই উইকেট মুস্তাফিজুর রহমানের। আফগানিস্তানের হয়ে ৪৯ রান করে অপরাজিত থাকলেন শামিউল্লা শিনওয়ারি। কিন্তু জয়ের রাস্তা দেখাতে পারলেন না দলকে। ৬২ রানের হেরে যেতে হল আফগানিস্তানকে।

Afghanistan: গুলবাদিন নাইব (অধিনায়ক), রহমত শাহ, হশমতুল্লা শাহিদি, আসঘর আফঘান, মহম্মদ নবি, নাজিবুল্লা জাদরান, সামিউল্লা শিনওয়ারি, ইক্রাম আলি খিল, রশিদ খান, দওলত জাদরান, মুজিব উর রহমান।

Bangladesh: তামি ইকবাল, সৌম্য সরকার, শাকিব আল হাসান, মুশফিকুর রহিম, লিটন দাস, মাহমুদুল্লাহ, মোসাদ্দেক হোসেন, মহম্মদ সইফুদ্দিন, মেহদি হাসান, মাশরাফে মোর্তাজা, মুস্তাফিজুর রহমান।

Comments
সম্পর্কিত খবর
World Cup 2019, BNG Vs AFG: দুরন্ত শাকিব, নক-আউটের স্বপ্নে বাংলাদেশ
World Cup 2019, BNG Vs AFG: দুরন্ত শাকিব, নক-আউটের স্বপ্নে বাংলাদেশ
আফগানিস্তানকে হারিয়ে শেষ চারের স্বপ্নকে বাঁচিয়ে রাখতে চায় বাংলাদেশ
আফগানিস্তানকে হারিয়ে শেষ চারের স্বপ্নকে বাঁচিয়ে রাখতে চায় বাংলাদেশ
Advertisement