World Cup 2019, AFG Vs AUS:বিশ্বকাপের অসম লড়াইয়ে শুরু করছে অস্ট্রেলিয়া-আফগানিস্তান

Updated: 06 June 2019 17:21 IST

ব্রিস্টলে আফগানিস্তানের বিরুদ্ধে ফেভারিট হিসেবেই যে অস্ট্রেলিয়া নামবে তা নিয়ে কোনও সংশয় নেই। পাঁচবারের বিশ্বকাপ চ্যাম্পিয়নরা হঠাৎ করেই জায়গা করে নিয়েছে এ বারের ফেভারিটের তালিকায়।

World Cup 2019, AFG Vs AUS: Afghanistan Will Start Their Tournament Against Strong Australia
অস্ট্রেলিয়ার শক্তি বারিয়েছে স্মিথ ও ওয়ার্নারের ফেরা © এএফপি

এক বছর পর জাতীয় দলে ফিরেছেন তাও আবার বিশ্বকাপের (World Cup 2019) মতো আসরে। তাই ফোকাসটা তাঁদের দিকেই সব থেকে বেশি থাকবে গোটা অস্ট্রেলিয়াসহ গোটা ক্রিকেট বিশ্বের। যদিও বিশ্বকাপে অস্ট্রেলিয়ার (Australia Cricket Team) প্রথম প্রতিপক্ষ কিছুটা হলেও পিছিয়ে। শনিবার দ্বিতীয় ম্যাচে ব্রিস্টলের কাউন্টি গ্রাউন্ডে বিশ্বকাপ ২০১৯-এর লড়াই একে অপরের বিরুদ্ধে শুরু করতে চলেছে অস্ট্রেলিয়া-আফগানিস্তান (Afghanistan Cricket Team)। স্টিভ স্মিথ (Steven Smith) ও ডেভিড ওয়ার্নার (David Warner) শেষ ওডিআই খেলেছেন ২০১৮-র জানুয়ারিতে। এই বিশ্বকাপেই তাঁরা চাইবেন তাঁদের সব কালিমা মুছে ফেলে নিজেদের সম্মান ফিরে পেতে। অনুশীলন ম্যাচে অস্বস্তিকর পরিস্থিতির মুখে পড়তে হয়েছিল ওয়ার্নারকে। সংশয় ছিলই যে কারনে অস্ট্রেলিয়ার দলের নিরাপত্তার বিশেষ ব্যবস্থা করা হয়েছে বিমান বন্দর থেকে।

স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার দু'জনেই নিজেদের প্রমান করেই জাতীয় দলে জায়গা করে নিয়েছেন। প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরি হাঁকিয়েছেন স্মিথ। ওয়ার্নারের ব্যাট থেকে এসেছে ৪৩ রান। তার আগেই আইপিএল-এ সর্বোচ্চ রান করেই বিশ্বকাপের শিবিরে যোগ দিয়েছিলেন তিনি। কিন্তু তাঁর চোট একটু চিন্তায় রেখেছিল টিম ম্যা‌নেজমেন্টকে। তবে তিনি সুস্থ হয়েই প্রথম ম্যাচে খেলতে নামবেন বলে মনে করা হচ্ছে।

বিশ্বকাপের প্রথম ওভারে বল করলেন একজন স্পিনার, রেকর্ড ইমরান তাহিরের

গত বছরটা মোটেও ভাল যায়নি গতবারের চ্যাম্পিয়নদের। শেষ পর্যন্ত অ্যার‌ন ফিঞ্চের নেতৃত্বাধীন দল নিজেদের ফিরে পেয়েছে সঠিক সময়েই। নিজেদের দেশের মাটিতে ভারতের কাছে হারের পর ভারতের এসে সিরিজ জিতে ফিরেছিল অস্ট্রেলিয়া গত মার্চে।

প্রাক্তন অস্ট্রেলিয়ান পেসার ব্রেট লির আশা এই দুই তারকা এই বিশ্বকাপে বড় ভূমিকা নেবে অস্ট্রেলিয়ার হয়ে। কিন্তু তাঁর মতে, স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারকে ইংলিশ সমর্থকদের সামনে নিজেদের একাগ্রতা ধরে রাখতে সব অবজ্ঞা করতে হবে।

তিনি বলেন, ‘‘আমার মনে হয় না ওদের প্রমান করার কিছু আছে। ওরা দেশের হয়ে খেলায় ফিরতে পেরেই খুশি। সকলেই খোলা মনে ওদের দলে আহ্বান জানিয়েছে। সেখানে বার্মি আর্মি, কেভিন পিটারসনের মতো লোকেরা রয়েছে। তারা স্লেজিং করবেই। কিন্তু ওদের চামরা মোটা করতে হবে।''

অস্ট্রেলিয়ার পেস আক্রমণ সব দলের মাথা ব্যথার কারন হতে পারে। প্যাট কামিন্সের নেতৃত্বে ব্যাটসম্যানদের রাতের ঘুর কেড়ে নিতে পারেন মিচেল স্টার্ক, জেসন বেহেনড্রফ, নাথান কুল্টার-নাইল ও কেন রিচার্ডসন।

বিশ্বকাপের দ্বিতীয় সর্বনিম্ন রান করে টুইটারে আক্রান্ত পাকিস্তান

স্পিনার অ্যাডাম জাম্পা ও নাথায় লিয়ঁ অস্ট্রেলিয়ার বোলিং অ্যাটাকে বৈষম্য আনবে। যা ইংল্যান্ড ও শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে প্রমান করে দিয়েছে।

ব্রিস্টলে আফগানিস্তানের বিরুদ্ধে ফেভারিট হিসেবেই যে অস্ট্রেলিয়া নামবে তা নিয়ে কোনও সংশয় নেই। পাঁচবারের বিশ্বকাপ চ্যাম্পিয়নরা হঠাৎ করেই জায়গা করে নিয়েছে এ বারের ফেভারিটের তালিকায়। আফগানিস্তান সেদিক থেকে দেখতে গেলে এই নিয়ে দ্বিতীয় বিশ্বকাপ খেলতে চলেছে।

দু'মাস আগেই অধিনায়ক পরিবর্তন করা হয়েছে আফগানিস্তা‌নের। আসঘর আফঘানের পরিবর্তে অধিনায়কত্ব তুলে দেওয়া হয়েছে গুলবাদিন নাইবের হাতে। যা অনেক সিনিয়র প্লেয়ারই মেনে নিতে পারেননি। কিন্তু এখন এই সব ভুলে বিশ্বকাপের লড়াইয়ে মন দিতে চাইছে গোটা দল।

দল

আফগানিস্তা‌ন: গুবাদিন নাইব (অধিনায়ক), মহম্মদ শাহজাদ (উইকেট কিপার), নুর আলি জার্দান, হজরতুল্লা জাজাই, রহমত শা, আসঘর আফঘান, ঙাশমতুল্লা শাহিদি, নাজিবুল্লা জার্দান, সামিউল্লা শিনওয়ারি, মহম্মদ নবি, রশিদ খান, দওলত জার্দান, আফতাব আলম, হামিদ হাসান, মুজিব উর রহমান।

অস্ট্রেলিয়া: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, উসমান খোয়াজা, স্টিভ স্মিথ, শন মার্শ, মার্কাস স্তইনিস, অ্যালেক্স ক  ্যারি (উইকেট কিপার), নাথান কুল্টার-নাইল, জেসন বেহেনড্রফ, কেন রিচার্ডসন, নাথান লিয়ঁ, অ্যাডাম জাম্পা, গ্লেন ম্যাক্সওয়েল, মিচেল স্টার্ক, প্যাট কামি‌ন্স।

Comments
হাইলাইট
  • স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারের দিকে নজর থাকবে গোটা বিশ্বের
  • ব্রেট লি মনে করেন এই জুটি অনেকটাই দায়িত্ব সামলাবেন
  • বিশ্বকাপের প্রথম ম্যাচে অসম লড়াইয়ে নামছে আফগানিস্তান
সম্পর্কিত খবর
World Cup 2019, AFG Vs AUS: আফগানিস্তানকে ৭ উইকেটে হারিয়ে দিল অস্ট্রেলিয়া
World Cup 2019, AFG Vs AUS: আফগানিস্তানকে ৭ উইকেটে হারিয়ে দিল অস্ট্রেলিয়া
World Cup 2019, AFG Vs AUS:বিশ্বকাপের অসম লড়াইয়ে শুরু করছে অস্ট্রেলিয়া-আফগানিস্তান
World Cup 2019, AFG Vs AUS:বিশ্বকাপের অসম লড়াইয়ে শুরু করছে অস্ট্রেলিয়া-আফগানিস্তান
Advertisement