World Cup 2019, AFG Vs AUS: আফগানিস্তানকে ৭ উইকেটে হারিয়ে দিল অস্ট্রেলিয়া

Updated: 06 June 2019 17:18 IST

অ্যারন ফিঞ্চ আর ডেভিড ওয়ার্নারের ব্যাটে সহজ জয় অস্ট্রেলিয়ার।

World Cup 2019, AFG Vs AUS: Australia Beat Afghanistan By 7 Wickets
সহজ জয় অস্ট্রেলিয়ার

বিশ্বকাপ ২০১৯-এর (World Cup 2019) প্রথম ম্যাচে আফগানিস্তানকে (Afghanistan Cricket Team) সহজেই হারিয়ে দিল অস্ট্রেলিয়া (Australia Cricket Team)। এর অন্যথা হওয়ার কথা হয়তো ভুল করেও কেউ ভাবেনি। শনিবার ব্রিস্টলের কাউন্টি গ্রাউন্ডে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় আফগানিস্তান। প্রথমে ব্যাট করে শুরুটা মোটেও ভাল করতে পারেনি আফগানিস্তান। দুই ওপেনার মহম্মদ শাহজাদ ও হজরতুল্লা কোনও রান না করেই ফিরে যান প্যাভেলিয়নে। তিইন নম্বরে ব্যাট করতে নামা রহমতুল্লা শা এর পর কিছুটা হাল ধরেন আফগানিস্তান ব্যাটিংয়ের। ৬০ বলে ৪৩ রানের ইনিংস খেলেন তিনি। হাশমতুল্লা শাহীদি ১৮ রান করে আউট হন। সাত রানে ফেরেন মহম্মদ নবি।

এর পরও আফগানিস্তানের আশা জিইয়ে রাখেন গুলবাদিন নায়েব ও নাজিবুল্লা জার্দান। অধিনায়ক গুলবাদিন ৩৩ বলে ৩১ রান করেন। তাঁকে দারুন সঙ্গ দিয়ে আফগানিস্তানের ইনিংসকে ৪৯ বলে ৫১ রান করেন এগিয়ে নিয়ে যান নাজিবুল্লা। রশিদ ২৭ রান করে  আউট হন।  দওলত ৪, মুজিব উর রহমান ১৩ রান করে আউট হন। ৩৮.২ ওভারে ২০৭ রান করে অল-আউট হয়ে যায় আফগানিস্তান।

World Cup 2019, NZ vs SL: ১০ উইকেটে নিউজিল্যান্ডের কাছে হার শ্রীলঙ্কার

অস্ট্রেলিয়ার হয়ে তিনটি করে উইকেট নেন প্যাট কামিন্স ও অ্যাডাম জাম্পা। দুই উইককেট নেন মার্কাস স্তইনিস। একটি উইকেট মিচেল স্টার্কের। বোলিংয়ের পর ব্যাট হাতে দারুন পারফর্মেন্স দিয়ে ম্যাচ জিতে নেয় অস্ট্রেলিয়া। তিন উইকেটের বিনিময়ে ৩৪.৫ ওভারে লক্ষ্যে পৌঁছে যায় গতবারের চ্যাম্পিয়নরা।

দুই ওপেনার অ্যারন ফিঞ্চ ৪৯ বলে ৬৬ ও ডেভিড ওয়ার্না ১১৪ বলে ৮৯ রানের ইনিংস খেলেন। ওয়ার্নারের খেলা নিয়ে আগের দিন পর্যন্ত সংশয় ছিল। কিন্তু চোট সারিয়ে ফিরে দুরন্ত ব্যাটিং করে নিজেরে জাতীয় দলের হয়ে ফেরাটা মজবুত করে দিলেন ওয়ার্নার। থাকলেন অপরাজিত।

বিশ্বকাপে সর্বোচ্চ ছক্কার রেকর্ড ক্রিস গেইলের

এক বছর পর জাতীয় দলে ফিরেছেন তাও আবার বিশ্বকাপের (World Cup 2019) মতো আসরে। তাই ফোকাসটা তাঁদের দিকেই সব থেকে বেশি থাকবে গোটা অস্ট্রেলিয়াসহ গোটা ক্রিকেট বিশ্বের। যদিও বিশ্বকাপে অস্ট্রেলিয়ার (Australia Cricket Team) প্রথম প্রতিপক্ষ কিছুটা হলেও পিছিয়ে। শনিবার দ্বিতীয় ম্যাচে ব্রিস্টলের কাউন্টি গ্রাউন্ডে বিশ্বকাপ ২০১৯-এর লড়াই একে অপরের বিরুদ্ধে শুরু করতে চলেছে অস্ট্রেলিয়া-আফগানিস্তান (Afghanistan Cricket Team)। স্টিভ স্মিথ (Steven Smith) ও ডেভিড ওয়ার্নার (David Warner) শেষ ওডিআই খেলেছেন ২০১৮-র জানুয়ারিতে। এই বিশ্বকাপেই তাঁরা চাইবেন তাঁদের সব কালিমা মুছে ফেলে নিজেদের সম্মান ফিরে পেতে। অনুশীলন ম্যাচে অস্বস্তিকর পরিস্থিতির মুখে পড়তে হয়েছিল ওয়ার্নারকে। সংশয় ছিলই যে কারনে অস্ট্রেলিয়ার দলের নিরাপত্তার বিশেষ ব্যবস্থা করা হয়েছে বিমান বন্দর থেকে।

উসমান খোয়াজা ১৫ ও স্টিভ স্মিথ ১৮ রান করে আউট হলেন। যদিও তার প্রভাব পড়ল না অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। কারন জয়ের রাস্তাটা তৈরি করে দিয়েছিলেন দুই ওপেনার। আফগানিস্তানের হয়ে তিনটি উইকেট নেন মুজিব উর রহমান, গুলবাদিন নায়েব ও রশিদ খান।

Australia: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, উসমান খোয়াজা, স্টিভেন স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্তইনিস, অ্যালেক্স ক্যারি, নাথান কুল্টার-নাইল, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, অ্যাডাম জাম্পা।

Afghanistan: মহম্মদ শাহজাদ, হজরতুল্লা জাজাই, রহমত শা, হশমতুল্লা শাহীদি, নাজিবুল্লা জার্দান, মহম্মদ নবি, গুলবাদিন নায়েব (অধিনায়ক), রশিদ খান, দওলত জার্দান, মুজিব উর রহমান, হামিদ হাসান।

Comments
সম্পর্কিত খবর
World Cup 2019, AFG Vs AUS: আফগানিস্তানকে ৭ উইকেটে হারিয়ে দিল অস্ট্রেলিয়া
World Cup 2019, AFG Vs AUS: আফগানিস্তানকে ৭ উইকেটে হারিয়ে দিল অস্ট্রেলিয়া
World Cup 2019, AFG Vs AUS:বিশ্বকাপের অসম লড়াইয়ে শুরু করছে অস্ট্রেলিয়া-আফগানিস্তান
World Cup 2019, AFG Vs AUS:বিশ্বকাপের অসম লড়াইয়ে শুরু করছে অস্ট্রেলিয়া-আফগানিস্তান
Advertisement