বিশ্বকাপে ব্যাটিং বিপর্যয়, চাপে ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার

Updated: 12 July 2019 16:19 IST

আইএএনএসকে বিসিসিআই-ওর এক শীর্ষ কর্তা জানিয়েছেন, বার বার মিডল অর্ডারে পরিবর্তন দলকে সমস্যায় ফেলেছে। শুধু বিশ্বকাপে নয়, গত কয়েকটি মরসুম ধরেই একই সমস্যা রয়েছে।

Sanjay Bangar Under Scanner After World Cup Exit Due To Unsuccessful Middle Order
ভারতের ব্যর্থতায় সব থেকে বেশি চাপে সঞ্জয় বাঙ্গার © এএফপি

বুধবার ম্যানচেস্টারে নিউজিল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপ (World Cup 2019) সেমিফাইনাল থেকে ছিটকে যেতে হয়েছে ভারতীয় ক্রিকেট (Indian Cricket Team) দলকে। বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ম্যানচেস্টারের (Manchester) ওল্ড ট্রাফোর্ডে (Old Trafford) দু'দিনে ম্যাচ শেষ হয়েছে। সেখানেই ১৮ রানে ম্যাচ হেরে যেতে হয় ভারতক। এই হার ভারতীয় দল ও টিম ম্যানেজমেন্টকে নানা প্রশ্নের মুখে ফেলে দিয়েছে। বিশ্বকাপের সঙ্গেই হেড কোচ রবি শাস্ত্রী (Ravi Shastri) চুক্তি শেষ হওয়ার কথা থাকলেও তাঁর চুক্তি ৪৫ দিন বাড়ানো হয়েছে। যা খবর তাতে সব থেকে বেশি চাপের মুখে রয়েছে ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার (Sanjay Bangar)। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের  (BCCI) একটা অংশ মনে করছেন তাঁর আরও ভাল কাজ করা উচিৎ ছিল। তার পরই সমস্যা বেড়েছে বাঙ্গারের।

গোটা বিশ্বকাপে ভারতের বোলিং ইউনিট খুবই ভাল পারফর্ম করেছে। যেখানে অবশ্যই কৃতিত্ব দেওয়া হচ্ছে বোলিং কোচ ভরত অরুণকে। গত দেড় বছরে ভারতীয় বোলিং সাফল্যের তুঙ্গে রয়েছে তাঁর কোচিংয়ে। দলের ফিল্ডিং আর শ্রীধরের হাত ধরে অনেক উন্নতি করেছে বলেও মনে করা হচ্ছে। কিন্তু এই একই প্রশংসা ব্যাটিংয়ের পক্ষে করা যাচ্ছে না। ভারত বিশ্বকাপ শেষ হয়ে গেলেও সঠিক চার নম্বর ব্যাটসম্যান খুঁজে পায়নি। এর থেকে বড় ব্যর্থতা আর কিছু হতে পারে না।

টিকিট সমস্যায় ফাইনাল পর্যন্ত ইংল্যান্ডেই আটকে থাকতে হবে বিরাটদের

আইএএনএসকে বিসিসিআই-ওর এক শীর্ষ কর্তা জানিয়েছেন, বার বার মিডল অর্ডারে পরিবর্তন দলকে সমস্যায় ফেলেছে। শুধু বিশ্বকাপে নয়, গত কয়েকটি মরসুম ধরেই একই সমস্যা রয়েছে। কিমন্তু বাঙ্গার সেই সমস্যার সমাধান করতে পারেননি। যার প্রভাব চূড়ান্তভাবে পড়েছে ভারতের খেলায় সঙ্গে কোচের উপরও। যেমন সঞ্জয় বাঙ্গার জানিয়েছিলেন বিজয় শঙ্কর ফিট হয়ে গিয়েছেন। তার পর দিনই তিনি বিশ্বকাপ থেকে ছিটকে যান। 

সেই কর্তা বলেন, ‘‘টানা একটা লনাই চলছে। আমরা প্লেয়ারদের প্রতি পুরো সমর্থন রেখেছিলাম। পুরো টুর্নামেন্টেই ওরা ভাল খেলেছে। অফিসে একটা খারাপ দিন ছিল এটা (নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনাল)। তবে গোটা টুর্নামেন্টে সাপোর্ট স্টাফদের প্রভাব, তাঁদের সিদ্ধান্ত নিয়ে বিচার করেই ভবিষ্যৎ নির্ধারিত হবে। 

এটা বিসিসিআইকে ভাবাচ্ছে, যখন বাঙ্গারের মনতো সাপোর্ট স্টাফ ভারতের সংবাদ মাধ্যমকে জানাচ্ছেন দলের সকলেই খেলার জন্য তৈরি ঠিক তার পরের সকালেই শঙ্কর ছিটকে যাচ্ছে চোটের জন্য। ট্যুরের শুরুতেই চোট পেয়েছিলেন তিনি। কোথাও দলের মধ্যের বিষয়টি গোছানো ছিল না। সাপোর্ট স্টাফদের পারফর্মেন্স নিয়ে যখন কথা হবে তখন এগুলোই বেরিয়ে আসবে। 

ভারত নেই, তবুও বিশ্বকাপের ফাইনালে গ্যালারি ভরাবেন ভারতীয়রা

এর মধ্যেই উঠে এসেছে সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায় ও ভিভিএস লক্ষ্মণকে নিয়ে তৈরি ক্রিকেট উপদেষ্টা কমিটিকে ঠুটো জগন্নাথ করে রাখার প্রসঙ্গ। নাম না করে অনেক ভারতীয় ক্রিকেট দলের একাধিক বর্তমান ক্রিকেটার জানিয়েছেন তাঁরা ব্যাক্তিগতভাবে প্রাক্তনদের সাহায়্য নিয়েছেন নিজেদের খেলা ঠিক করার জন্য। যেখানে একটা উপদেষ্টা কমিটি ছিল। 

সেই কর্তা বলেন, ‘‘যেই টিম ম্যানেজারের সঙ্গে দেখা করেছেন বা কথা বলেছেন তারা সকলেই হতাশ হয়েছেন তার ব্যবহারে। তার বন্ধুদের জন্য টিকিট জোগার করা ছিল তার প্রাথমিক দায়িত্ব। তার পর সে ভারতীয় দলের ম্যানেজার ছিল।'' মরসুমের শুরুতে অস্ট্রেলিয়া সিরিজেও একই ম্যানেজার ছিলেন দলে সঙ্গে। তাঁর ব্যবহার নিয়ে তখনও প্রশ্ন উঠেছিল। তাহলে বিশ্বকাপের মতো ইভেন্টে তাঁকেই কেন ম্যানেজার করে পাঠানোর হল? এই প্রশ্নও উঠছে। 

সেই সময় ম্যানেজারের ব্যবহার নিয়ে অভিযোগ জানিয়েছিল ক্রিকেট অস্ট্রেলিয়ার ক্যাটারিং সার্ভিসের অপারেশন ম্যানেজাপ অ্যাডাম ফ্রেজার। ৪৫ দিন কোচিং স্টাফের চুক্তি বাড়ানো হয়েছে। তার পর সিদ্ধান্ত হবে এই গ্রুপকেই রেখে দেওয়া হবে কিনা।

(তথ্য আইএএনএস )

Comments
হাইলাইট
  • নিউজিল্যান্ডের কাছে ১৮ রানে হেরে ছিটকে গিয়েছে ভারত
  • বুধবার ওল্ড ট্রাফোর্ডে নিউজিল্যান্ডের কাছে ১৮ রানে হারতে হয় ভারতকে
  • ভারতের বিদায় দলের মানসিকতা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে
সম্পর্কিত খবর
টেস্টের না পাওয়া লক্ষ্যে পৌঁছতে রোহিত শর্মাই সাহায্য করতে পারে: Sanjay Bangar
টেস্টের না পাওয়া লক্ষ্যে পৌঁছতে রোহিত শর্মাই সাহায্য করতে পারে: Sanjay Bangar
তিনি আর ভারতীয় দলের ব্যাটিং কোচ নন, হতাশাটা স্বাভাবিক, বলছেন Sanjay Bangar
তিনি আর ভারতীয় দলের ব্যাটিং কোচ নন, হতাশাটা স্বাভাবিক, বলছেন Sanjay Bangar
সাপোর্ট স্টাফ নির্বাচন নিয়ে নির্বাচকদের সঙ্গে বিতর্কে জড়ালেন Sanjay Bangar
সাপোর্ট স্টাফ নির্বাচন নিয়ে নির্বাচকদের সঙ্গে বিতর্কে জড়ালেন Sanjay Bangar
Ravi Shastri সহকারী বাছাই শুরু, ঘোষণা বৃহস্পতিবার
Ravi Shastri সহকারী বাছাই শুরু, ঘোষণা বৃহস্পতিবার
ভারতীয় সিনিয়র ক্রিকেট দলের কোচের যোগ্যতা কী হবে জানাল বিসিসিআই
ভারতীয় সিনিয়র ক্রিকেট দলের কোচের যোগ্যতা কী হবে জানাল বিসিসিআই
Advertisement