Preview: নিউজিল্যান্ডের বিরুদ্ধে ফেভারিট হয়েই মাঠে নামতে চলেছে ভারত

Updated: 08 July 2019 16:13 IST

ট্রেন্ট বোল্ট ও লকি ফার্গুসন যদি ভারতের প্রথম তিন ব্যাটসম্যানকে দ্রুত আউট করে দেন, তাহলে কোহলিরা গভীর সমস্যায় পড়তে পারেন।

Preview: New Zealand Will Be Wary Of India In The 1st Semi-final Of World Cup 2019
মঙ্গলবারের ম্যাচে কোহলিদেরই ফেভারিট ধরা হচ্ছে। © এএফপি

মঙ্গলবার ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে বিশ্বকাপের (World Cup 2019) সেমিফাইনালে মুখোমুখি ভারত (India) এবং নিউজিল্যান্ড (New Zealand)। দু'বার বিশ্বজয়ী ভারত কিউইদের হারিয়ে রবিবারের ফাইনালে উঠতে পারবে কিনা আপাতত সেদিকেই তাকিয়ে ভারতের ক্রিকেট ভক্তরা। গ্রুপ পর্যায়ে একটি মাত্র ম্যাচে হেরে পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে লিগ পর্ব শেষ করেছে ভারত। ব্যাটিং অর্ডারের চার নম্বরে কে নামবে তা নিয়ে গোটা প্রতিযোগিতায় নানা কথা উঠেছে। মিডল অর্ডারও খুব ভাল খেলছে না। সমালোচনায় পড়তে হয়েছে ধোনির ব্যাটিংকেও। তবুও ২০১৫ বিশ্বকাপের রানার্স আপদের হারাতে মরিয়া কোহলি বাহিনী। নিউজিল্যান্ডের অবস্থা বেশ অস্থির। প্রথম দিকে তারা টানা জিতছিল। কিন্তু গ্রুপ পর্বের শেষে এসে সমস্যায় পড়তে হয়েছে তাদের। পাকিস্তান ও তাদের পয়েন্ট সমান থাকলেও নেট রানরেটে তাদের পিছনে ফেলে শেষ চারে উঠেছে তারা।

গ্রুপ পর্যায়ে ভারত ও নিউজিল্যান্ডের ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়ে গিয়েছিল। এবারের বিশ্বকাপে ইংল্যান্ড ছাড়া আর কোনও দল ভারতকে হারাতে পারেনি। স্বাভাবিক ভাবেই মঙ্গলবারের ম্যাচে কোহলিদেরই ফেভারিট ধরা হচ্ছে।

World Cup 2019:সেমিফাইনালে ভারত মুখোমুখি নিউজিল্যান্ডের,অস্ট্রেলিয়ার বিপরীতে ইংল্যান্ড

ওপেনার রোহিত শর্মা প্রথম ব্যাটসম্যান হিসেবে বিশ্বকাপে পাঁচটি শতরান করেছেন। শনিবার হেডিংলেতে শ্রীলঙ্কার বিরুদ্ধে ১০৩ রানের ইনিংসটি খেলে ওই রেকর্ড গড়েন তিনি। এদিকে যশপ্রীত বুমরাহ দুর্দান্ত বল করে বোলিংকে নেতৃত্ব দিচ্ছেন।

নিউজিল্যান্ডের বোলিংও জমজমাট। বাঁহাতি পেসার ট্রেন্ট বোল্ট ও চোট সারিয়ে ফেরা লকি ফার্গুসন যদি ভারতের প্রথম তিন ব্যাটসম্যানকে দ্রুত আউট করে দেন, তাহলে কোহলিরা যে গভীর সমস্যায় পড়বেন বলাই বাহুল্য।

এক বিশ্বকাপে পাঁচ সেঞ্চুরি করে রেকর্ড রোহিত শর্মার

ভারত একটি ম্যাচে হারলেও নিউজিল্যান্ড পাকিস্তান, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের কাছে হেরেছে। তবে তাদের অধিনায়ক কেন উইলিয়ামসন চমৎকার ফর্মে রয়েছেন। তিনি দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শতরান করে ম্যাচ জেতান।

কিন্তু তাদের টপ অর্ডার বারবার ব্যর্থ হয়েছে। পাওয়ার প্লে-তে ২৩.৩৮ গড়ে ১৩টি উইকেট খুইয়েছে তারা।

উইলিয়ামসনের করা ৪৮১ রান এবারের বিশ্বকাপে তাঁদের দলের মোট রানের ২৯ শতাংশ।

দল:

ভারত: লোকেশ রাহুল, রোহিত শর্মা, বিরাট কোহলি (অধিনায়ক), ঋষভ পন্থ, মহেন্দ্র সিংহ ধোনি (উইকেট রক্ষক), দীনেশ কার্তিক, হার্দিক পান্ডিয়া, ভুবনেশ্বর কুমার, মহম্মদ শামি, যশপ্রীত বুমরাহ, যুজবেন্দ্র চাহাল, রবীন্দ্র জাদেজা, কেদার যাদব, কুলদীপ যাদব, মায়াঙ্ক আগরওয়াল।

নিউজিল্যান্ড: মার্টিন গাপ্টিল, কলিন মুনরো, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেলর, টম লাথাম (উইকেট রক্ষক), জেমস নিশাম, কলিন ডি গ্র্যান্ডহোম, মিচেল সান্টনার, ম্যাট হেনরি, লকি ফার্গুসন, ট্রেন্ট বোল্ট, হেনরি নিকোলাস, টিম সাউদি, টম ব্লান্ডেল, ইশ সোধি।

Comments
হাইলাইট
  • মঙ্গলবারের ম্যাচে কোহলিদেরই ফেভারিট ধরা হচ্ছে
  • ভারত ও নিউজিল্যান্ডের গ্রুপ পর্বের ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়
  • রোহিত শর্মা প্রথম ব্যাটসম্যান হিসেবে বিশ্বকাপে পাঁচটি শতরান পান
সম্পর্কিত খবর
শাস্ত্রীকে একহাত নিলেন রবিন সিংহ, কী জানালেন প্রাক্তন অলরাউন্ডার?
শাস্ত্রীকে একহাত নিলেন রবিন সিংহ, কী জানালেন প্রাক্তন অলরাউন্ডার?
বিশ্বকাপ ফাইনালের দিন কী ধরা পড়ল রবিচন্দ্রন অশ্বিনের ক্যামেরায়, দেখুন
বিশ্বকাপ ফাইনালের দিন কী ধরা পড়ল রবিচন্দ্রন অশ্বিনের ক্যামেরায়, দেখুন
বিরাটের হাত থেকে কি যেতে চলেছে সীমিত ওভারের অধিনায়কত্ব?
বিরাটের হাত থেকে কি যেতে চলেছে সীমিত ওভারের অধিনায়কত্ব?
‘‘ওরা যা করল দেখে হতাশ’’: রায়ডুর অকাল অবসর নিয়ে ক্ষোভ উগরে দিলেন যুবরাজ
‘‘ওরা যা করল দেখে হতাশ’’: রায়ডুর অকাল অবসর নিয়ে ক্ষোভ উগরে দিলেন যুবরাজ
আমরা সবটা দিয়েছিলাম, বিশ্বকাপ থেকে ছিটকে গিয়ে বললেন যশপ্রীত বুমরা
আমরা সবটা দিয়েছিলাম, বিশ্বকাপ থেকে ছিটকে গিয়ে বললেন যশপ্রীত বুমরা
Advertisement