আইসিসির উচিত ছিল যুগ্মজয়ী ঘোষণা করা, দাবি নিউজিল্যান্ড কোচের

Updated: 16 July 2019 18:29 IST

ট্রফি দু’জনকেই দেওয়া উচিত হত একথা জানিয়ে তিনি বলেন, তাঁরা সবাই-ই হতাশ। কিন্তু এটা খেলা এবং তার নিয়ম মেনেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সেকথাও বলে দেন তিনি।

New Zealand Coach Gary Stead Says ICC Should Have Considered Sharing The World Cup
রবিবার নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ জিতে নিয়েছে ইংল্যান্ড। © টুইটার

রবিবার নিউজিল্যান্ডকে (New Zealand) হারিয়ে বিশ্বকাপ (World Cup 2019) জিতে নিয়েছে ইংল্যান্ড (England)। প্রথমে পঞ্চাশ ওভার ও পরে সুপার ওভার— দু'বারই খেলা শেষ হয় ‘টাই' হিসেবে। এরপর বাউন্ডারি সংখ্যায় কিউইদের পিছনে ফেলে বিশ্বজয়ী হয় ইংল্যান্ড। কিন্তু আইসিসির এই নিয়ম মানতে পারছেন না অনেকেই। কেবল বাউন্ডারি সংখ্যার হিসেবে কাউকে জিতিয়ে দেওয়ার এই নিয়ম পরিবর্তনের দাবিও উঠছে। এই পরিস্থিতিতে নিউজিল্যান্ডের কোচ গ্যারি স্টিড জানালেন, আইসিসির উচিত ছিল টাইয়ের ক্ষেত্রে দুই দলকে যুগ্মজয়ী ঘোষণা করা। টিম হোটেলে সাংবাদিকদের সঙ্গে এব্যাপারে কথা বলতে গিয়ে তিনি বলেন, নিউজিল্যান্ডকে যুগ্মজয়ী ঘোষণা করা হলেই তিনি খুশি হতেন।

ইএসপিএন-ক্রিকিনফো সূত্রে জানা যাচ্ছে গ্যারি জানিয়েছেন, ‘‘যখন আপনি সাত সপ্তাহ ধরে খেলছেন এবং তাও আলাদা করা যাচ্ছে না ফাইনাল দিনেও, তখন সেটা দেখা উচিত।''

বিশ্বকাপ ফাইনালে আইসিসির নিয়ম নিয়ে মজার ট্রোলিং অমিতাভ বচ্চনের

তিনি জানান, তাঁর মতে সব কিছুই ফিরে দেখা দরকার। এবং এটাই ভাল সময় সবটা শুধরে নেওয়া। কেবল বিষয়টি থিতিয়ে যাওয়ার পরেই সিদ্ধান্ত নেওয়ার কথা বলেন তিনি।

ইয়ন মর্গ্যানের ইংল্যান্ড ২৪১ রানে অলআউট হয়ে গিয়েছিল নিউজিল্যান্ডের ২৪১/৮-এর জবাবে। শেষে খেলা গড়ায় এক ওভারে। যাকে বলা হয় সুপার ওভার।

সেখানেও দু'দলই ১৫ রান করে। কিউইদের থেকে বেশি বাউন্ডারি মারার সুবাদে বিশ্ব চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। ইংল্যান্ড মেরেছিল ২৬টি বাউন্ডারি ও নিউজিল্যান্ড মেরেছিল ১৭টি বাউন্ডারি।

নিউজিল্যান্ডের ব্যাটিং কোচ ক্রেগ ম্যাকমিলানও মনে করেন, ট্রফি ভাগ করে দিলেই সঠিক হত। তিনি বলেন, ‘‘আগামীকালের ফল তো আর বদলাবে না। কিন্তু যখন আপনি ৫০ ওভার ও সুপার ওভার, দুই ক্ষেত্রেই কাউকে আ‌লাদা করতে পারছেন না তখন এটাই সঠিক হত। সাত সপ্তাহের একটা দীর্ঘ প্রতিযোগিতার শেষে এটাই ঠিক কাজ হত।''

ইংল্যান্ডকে ‘অতিরিক্ত' রান দেওয়ার প্রসঙ্গ উড়িয়ে ইংল্যান্ড কর্তার দাবি, ‘‘আমরাই বিশ্বচ্যাম্পিয়ন''

ট্রফি দু'জনকেই দেওয়া উচিত হত একথা জানিয়ে তিনি বলেন, তাঁরা সবাই-ই হতাশ। কিন্তু এটা খেলা এবং তার নিয়ম মেনেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সেকথাও বলে দেন তিনি।

এর আগেও গৌতম গম্ভীর, ডিন জোন্স, ব্রেট লি, যুবরাজ সিংহদের মতো প্রাক্তন ক্রিকেট তারকারাও ‘বাউন্ডারি নিয়ম'-এর জন্য আইসিসির সমালোচনায় মুখর হয়েছেন।

ম্যাকমিলান আরও বলেন, ‘‘ছোট্ট ব্যবধান, তাই না? আমি জানি না নিয়মটা সত্যিই নিখুঁত ভাবে সৎ কিনা। আমি অনেক ক্রিকেট খেলেছি বা দেখেছি— ওভারথ্রো যোগ হয় যত রান বলটা ছোড়ার সময় হয়েছে তার সঙ্গে। সুতরাং, আবারও এটাও একটা এমন ব্যাপার যা তর্কসাধ্য। এ নিয়ে তর্ক হোক আর আলোচনা হোক, এটাও সত্যি, তাতে ফল বদলাবে না।''

ম্যাচের শেষে কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন জানিয়েছেন, এটা ‘সত্যিকারের লজ্জা' যে এইভাবে এমন একটা সর্বোচ্চ পর্যায়ের ইভেন্টের ফয়সলা করা হল।

Comments
হাইলাইট
  • বাউন্ডারি সংখ্যায় কিউইদের পিছনে ফেলে বিশ্বজয়ী ইংল্যান্ড
  • নিউজিল্যান্ডের কোচ জানালেন, উচিত ছিল দুই দলকে যুগ্মজয়ী করা
  • ওভার থ্রোর প্রসঙ্গেও বক্তব্য রাখেন তি‌নি
সম্পর্কিত খবর
বিশ্বকাপ ফাইনালে হারের পরে তাঁর দুই ‘সেরা সমর্থক’-কে ধন্যবাদ গাপ্তিলের
বিশ্বকাপ ফাইনালে হারের পরে তাঁর দুই ‘সেরা সমর্থক’-কে ধন্যবাদ গাপ্তিলের
২০১৯ বিশ্বকাপ ফাইনালের ওভারথ্রো বিতর্কের রিভিউ করবে এমসিসি
২০১৯ বিশ্বকাপ ফাইনালের ওভারথ্রো বিতর্কের রিভিউ করবে এমসিসি
বিশ্বকাপ জিতেও স্বস্তিতে নেই ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মর্গ্যান
বিশ্বকাপ জিতেও স্বস্তিতে নেই ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মর্গ্যান
বিশ্বকাপ ফাইনালের হার ভুলতে বাড়ি ফিরে কী করবেন, জানালেন ট্রেন্ট বোল্ট
বিশ্বকাপ ফাইনালের হার ভুলতে বাড়ি ফিরে কী করবেন, জানালেন ট্রেন্ট বোল্ট
ফাইনালের বিতর্কিত ‘ওভারথ্রো’ নিয়ে অবশেষে মুখ খুললেন কেন উইলিয়ামসন
ফাইনালের বিতর্কিত ‘ওভারথ্রো’ নিয়ে অবশেষে মুখ খুললেন কেন উইলিয়ামসন
Advertisement