অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৭তম ওডিআই সেঞ্চুরিটি করে ফেললেন শিখর ধাওয়ান

Updated: 09 June 2019 19:13 IST

শিখর ধাওয়ানের সেঞ্চুরির দৌলতে অস্ট্রেলিয়াকে বড় রানের টার্গেট দিল ভারত।

India vs Australia: Shikhar Dhawan Scored 17th ODI Century
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত সেঞ্চুরি শিখর ধাওয়ানের © এএফপি

বিশ্বকাপের (World Cup 2019) প্রথম ম্যাচে তাঁর ব্যাট থেকে রান আসেনি। কিন্তু দ্বিতীয় ম্যাচেই তিনি ঘুরে দাঁড়ালেন। বিশ্বকাপের (World Cup 2019) কঠিনতম ম্যাচেই তাঁর ব্যাট থেকে শুধু রান এল তা নয়, সেঞ্চুরিও হাঁকালেন তিনি। তিনি শিখর ধাওয়ান (Shikhar Dhawan)। বার বার ফ্লপ করলেও তাঁকে দলে রেখে দেওয়া নিয়ে কম আলোচনা হয়নি। কিন্তু সঠিক সময়ে জ্বলে ওঠেন ধাওয়ান (Shikhar Dhawan)। যেমন এ বার তাঁর ব্যাট রীতিমতো ছেলেখেলা করল অস্ট্রেলিয়ার বোলিংকে নিয়ে। ভারতের দুই ওপেনার যে বিশ্বকাপে দারুণ ফর্মে রয়েছেন সেটা দুই ম্যাচেই প্রমান করে দিলেন শিখর ধাওয়ান (Shikhar Dhawan) ও রোহিত শর্মা (Rohit Sharma)। প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন রোহিত শর্মা। আর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচে সেই কাজটি করলেন শিখর ধাওয়ান। এই ম্যাচেও রোহিতের ব্যাট থেকে এল হাফ সেঞ্চুরি। সাবধানে শুরু করে বড় রানের জন্য ঝাঁপিয়েছিলেন বিরাট কোহলি। মিচেল স্টার্ক আর প্যাট কামিন্সকে সাবধানে খেলার পর কিছুটা হাত খুলে তিনি খেলেন নাথান কুল্টার-নইলের বিরুদ্ধে। 

ভারত প্রথম ধাক্কা খেল নাথান কুল্টার-নাইলের তৃতীয় ওভারে। যখন তিনি ৫৭ রানে ব্যাট করা রোহিত শর্মাকে প্যাভেলিয়নে ফেরৎ পাঠালেন। যদিও সেটা ধাওয়ানের উপর কো‌নও প্রভাব ফেলতে পারেনি। তিনি অস্ট্রেলিয়ান বোলারদের উপর আক্রমণ চালিয়ে গেলেন। 

স্কুলের মাটির গন্ধ নিয়েই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নামলেন বিরাট কোহলি

অধিনায়ক বিরাট কোহলি তিন নম্বরে ব্যাট করতে নেমেও সাবধানেই শুরু করলেন, একদিকে ধাওয়ান বড় শট খেল‌লেন অন্য দিকে কোহলি ধরে রাখলেন উইকেট। বাউন্ডারি হাঁকিয়ে কিছুটা চাপও কমালেন ধাওয়ান। 

দক্ষিণ লন্ডনের রৌদ্রকরোজ্জ্বল পরিবেশে শুরুতে প্যাট কামিন্স ও মিচেল স্টার্ক ভারতের দুই ওপেনারকে কিছুটা চাপেই রাখলেন। কিন্তু তাতে চলে যায়নি রোহিত, শিখরের ধৈর্য্য। 

কুল্টাই-নাইলের প্রথম ওভারেই ধাওয়ান তিনটি বল বাউন্ডারির বাইরে পাঠালেন। আর যা দেখে প্রায ভারতীয়তে ভরা গ্যালারি রীতিমতো উচ্ছ্বাসে ফেটে পড়ল। 

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শোয়েবের বাজি ভারতের পক্ষে

একটা সময় মনে হচ্ছিল বড় রানের টার্গেট দিতে পারবে না ভারত। কিন্তু ক্রমশ খেলার গতি বাড়ল এবং ভারতের রান ৩০০-র গণ্ডি পেরিয়ে গেল। শেষ করল ৩৫২তে। বিশ্বকাপের প্রথম দুটো ম্যাচ জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। ভারতো তাদের প্রথম ম্যাচ জিতেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে নেমেছে। এ বার লনাই ছিল সমানে সমানে।

রাউন্ড-রবিন লিগ শেষে সেরা চার দল খেলবে সেমিফাইনালে, ১৪ জুলাই লর্ডসে হবে ফাইনাল। এই পারফর্মেন্স ধরে রাখতে পারলে লর্ডসের ব্যালকনিতে আবার বিশ্বকাপ হাতে ভারতের ঝাণ্ডা ওড়াতে দেখা যাবে কোনও এক ভারতীয় অধিনায়ককে। 

(তথ্য এএফপি)

Comments
হাইলাইট
  • ১৭তম একদিনের আন্তর্জাতিক সেঞ্চুরি করলেন শিখর ধাওয়ান
  • শিখর ধাওয়ানের সেঞ্চুরি ভারতকে পৌঁছে দিল বড় রানে
  • বিরাট কোহলি টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল
সম্পর্কিত খবর
দূরে কিন্তু এখনও আমার কাছে, কার উদ্দেশে লিখলেন Shikhar Dhawan
দূরে কিন্তু এখনও আমার কাছে, কার উদ্দেশে লিখলেন Shikhar Dhawan
শিখর ধাওয়ানের প্রতি কোনও অসম্মান নেই, টুইট করে জানালেন Tabraiz Shamsi
শিখর ধাওয়ানের প্রতি কোনও অসম্মান নেই, টুইট করে জানালেন Tabraiz Shamsi
রোহিত শর্মা চুপচাপ কী রেকর্ড করলেন শিখর ধাওয়ানের, দেখুন ভিডিও
রোহিত শর্মা চুপচাপ কী রেকর্ড করলেন শিখর ধাওয়ানের, দেখুন ভিডিও
ডেভিড মিলারের একহাতের ক্যাচ দেখে বিরাট কোহলির অভিব্যক্তি ভাইরাল
ডেভিড মিলারের একহাতের ক্যাচ দেখে বিরাট কোহলির অভিব্যক্তি ভাইরাল
Vijay Hazare Trophy: খেলতে দেখা যাবে পন্থ, ধাওয়ান, সাইনিকে
Vijay Hazare Trophy: খেলতে দেখা যাবে পন্থ, ধাওয়ান, সাইনিকে
Advertisement