ফাইনালের বিতর্কিত ‘ওভারথ্রো’ নিয়ে এবার মুখ খুলল আইসিসি

Updated: 16 July 2019 18:02 IST

খেলার একেবারে শেষে ওভারথ্রোয়ে যেখানে সবশুদ্ধ পাঁচ রান পাওয়ার কথা, সেখানে ছ’রান পান মর্গ্যানরা। বিতর্কের মাঝে আইসিসির কোনও প্রতিক্রিয়া মিলছিল না।

ICC For The First Time Has Reacted On The Overthrow Controversy
আম্পায়ার ভুল করে ছ’রান দেওয়ার ফলে বেন স্টোকস স্ট্রাইক পান। © এএফপি

রবিবার লর্ডসে (Lord's) বিশ্বকাপ (World Cup 2019) জিতেছে ইংল্যান্ড (England)। তারপর থেকেই শুরু হয়েছে বিতর্ক। আইসিসির (ICC) নিয়ম নিয়ে যেমন কথা হচ্ছে তেমনই মাঠে আম্পায়ারদের ভুল সিদ্ধান্তও উঠে এসেছে আলোচনার শিরোনামে। আম্পায়ারের ভুল বোঝাবুঝিতে এক রান অতিরিক্ত পেয়ে যায় ইংল্যান্ড। খেলার একেবারে শেষে ওভারথ্রোয়ে যেখানে সবশুদ্ধ পাঁচ রান পাওয়ার কথা, সেখানে ছ'রান পান মর্গ্যানরা। বিতর্কের মাঝে আইসিসির কোনও প্রতিক্রিয়া পাওয়া যাচ্ছিল না। এইবার আইসিসি মুখ খুলল সেই প্রসঙ্গে। ওই ইস্যু নিয়ে এবার আইসিসির এক মুখপাত্র জানিয়ে দিলেন, তাঁরা ‘‘যে কোনও সিদ্ধান্তের বিষয়ে মন্তব্য'' করতে অপারগ। তিনি এও বলেন আইসিসির তৈরি করা নিয়ম মেনে মাঠে নিজেদের সিদ্ধান্ত নেন আণ্পায়াররা।

তিনি বলেন, ‘‘আম্পায়াররা মাঠে নিয়ম সম্পর্কে তাঁদের ব্যাখ্যা অনুযায়ী  সিদ্ধান্ত নেন। এবং আমরা নীতিগত ভাবেই কোনও সিদ্ধান্ত নিয়ে মন্তব্য করতে পারি না।''

ইংল্যান্ডকে ‘অতিরিক্ত' রান দেওয়ার প্রসঙ্গ উড়িয়ে ইংল্যান্ড কর্তার দাবি, ‘‘আমরাই বিশ্বচ্যাম্পিয়ন''

ইংল্যান্ডে বিশ্বজয়ের পরে বিতর্ক তৈরি হয় প্রাক্তন অস্ট্রেলীয় আম্পায়ার সাইমন টাফেলের মন্তব্যের পরে। তিনি দাবি ‌করেন ইংল্যান্ডকে এক রান অতিরিক্ত দেওয়া হয় বেন স্টোকসের ব্যাটে গেলে ওভার থ্রোয়ের পরে।

আইসিসির ‘আম্পায়ার অফ দ্য ইয়ার' পুরস্কার পাঁচ বার পেয়েছেন সাইমন। তিনি বলেন মাঠে আম্পায়াররা ‘সম্পূর্ণ ভুলবশত' পাঁচ রানের জায়গায় মোট ছয় রান দেন ওই বলে।

আম্পায়ারের ভুলে এক রান বেশি পেয়েছে ইংল্যান্ড, দাবি প্রাক্তন আম্পায়ারের

টাফেল জানান আইসিসির ১৯.৮ আইন অনুযায়ী, কোনও ব্যাটসম্যানকে এক রান অতিরিক্ত দেওয়া হবে তখনই, যদি ফিল্ডার বল ছোড়ার আগেই ব্যাটসম্যানরা পরস্পরকে অতিক্রম করে থাকেন।

ইংল্যান্ডের ব্যাটসম্যান বেন স্টোকস ও আদিল রশিদ পরস্পরকে অতিক্রম করার আগেই মার্টিন গাপ্তিল বল ছুড়ে দিয়েছিলেন। সেই হিসেবে মোট পাঁচ রান পাওয়ার কথা ছিল ওভারথ্রো থেকে।

কিন্তু মাঠের দুই আম্পায়ার মারাইস এরাসমাস ও কুমার ধর্মসেনা ছ'রানের নির্দেশ দেন। খেলার একেবারে শেষ ওভারের চার নম্বর বল ছিল সেটি। ছ'রান দেওয়ার ফলে বেন স্টোকস স্ট্রাইক পান। শেষ পর্যন্ত ৫০ ওভারের ম্যাচটি শেষ হয় ‘টাই' হিসেবে।

মোট ১০২ ওভারের খেলা শেষে নিষ্পত্তি হয়নি ফাইনালের। সুপার ওভারও টাই হয়ে যাওয়ার পরে বাউন্ডারি বেশি মারার ফলে ইংল্যান্ডকেই জয়ী ঘোষণা করা হয়।

Comments
হাইলাইট
  • ‘ওভারথ্রো’ বিতর্কে এবার মুখ খুলল আইসিসি
  • জানিয়ে দিল এই নিয়ে কোনও মন্তব্য করবে না তারা
  • প্রাক্তন আম্পায়ার সাইমন টাফেলের মন্তব্যের পর বিতর্ক দানা বাঁধে
সম্পর্কিত খবর
আইসিসির নির্বাসিত জিম্বাবোয়ে খেলতে যাচ্ছে বাংলাদেশে
আইসিসির নির্বাসিত জিম্বাবোয়ে খেলতে যাচ্ছে বাংলাদেশে
আইসিসির এলিট আম্পায়ারদের প্যানেল থেকে বাদ পড়লেন শেষ ভারতীয় প্রতিনিধিও
আইসিসির এলিট আম্পায়ারদের প্যানেল থেকে বাদ পড়লেন শেষ ভারতীয় প্রতিনিধিও
‘সুলতান অফ সুইং’-এর সঙ্গে ছবি শেয়ার করলেন শচীন তেন্ডুলকর
‘সুলতান অফ সুইং’-এর সঙ্গে ছবি শেয়ার করলেন শচীন তেন্ডুলকর
স্লো ওভার-রেটের জন্য নির্বাসিত হবেন না অধিনায়করা, জানিয়ে দিল আইসিসি
স্লো ওভার-রেটের জন্য নির্বাসিত হবেন না অধিনায়করা, জানিয়ে দিল আইসিসি
পরিবর্ত খেলোয়াড়ের নতুন নিয়মকে স্বাগত ক্রিকেট অস্ট্রেলিয়ার
পরিবর্ত খেলোয়াড়ের নতুন নিয়মকে স্বাগত ক্রিকেট অস্ট্রেলিয়ার
Advertisement