England vs India Preview: ইংল্যান্ড ম্যাচ জিতলেই সেমিফাইনাল নিশ্চিত ভারতের

Updated: 29 June 2019 20:13 IST

বিশ্বকাপ চলার মাঝেই ভারতের কাছে ওডিআই র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারিয়েছে ইংল্যান্ড।

England vs India Preview: A Win Away From Semi Final, India Ready To Beat England
অপরাজিত ভারতের লক্ষ্য জয়ের ধারা ধরে রাখার © এএফপি

২০১৯ বিশ্বকাপে (World Cup 2019) ভারত (Indian Cricket Team) এখনও অপরাজিত। ছয় ম্যাচ খেলে পাঁচটিতেই জয় তুলে নিয়েছেন বিরাট কোহলিরা (Virat kohli)। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচটি বৃষ্টির জন্য ভেস্তে গিয়েছে। বিশ্বকাপের পয়েন্টস টেবলে দ্বিতীয় স্থানে থাকা ভারত রবিবার নামছে তিন নম্বরে থাকা ইংল্যান্ডের (England Cricket Team) বিরুদ্ধে। রবিবার বার্মিংহ্যামের এজবাস্টনে লড়াইটা তাই হাড্ডাহাড্ডি। এই ম্যাচ জিতলেই সেমিফাইনাল নিশ্চিত হয়ে যাবে ভারতের। যে কারনে কোনও ভাবেই এই ম্যাচ আর হাতছাড়া করতে চাইবে না ভারতীয় শিবির। সঙ্গে লক্ষ্য থাকবে জয়ের ধারা ধরে রাখার। অন্যদিকে ইংল্যান্ডের সামেন ঘুরে দাঁড়ানোর লক্ষ্য। এক তো আয়োজক দেশ। তার উপর প্রথম থেকে বিশ্বকাপ জয়ের অন্যতম দাবিদার হিসেবে উঠে আসা দলটি পাকিস্তান, শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার কাছে হেরে অনেকটাই পিছিয়ে পড়েছে। ভারতের বিরুদ্ধে জিতে আবার ঘুরে দাঁড়াতে চাইবে তারা। কেউ যে রবিবার এক ইঞ্চি জমিও ছাড়বে না তা স্পষ্ট। ইংল্যান্ডের হার তাদের ছিটকে দেওয়ার জন্য যথেষ্ট। ইতিমধ্যেই আইসিসি র‍্যাঙ্কিংয়ে ভারতের কাছে পিছিয়ে পনে দ্বিতীয় স্থানে নেমে গিয়েছে ইংল্যান্ড।

২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ড প্রথম পর্ব থেকেই ছিটকে গিয়েছিল। কিন্তু গত চার বছরে দলটির অনেক পরিবর্তন হয়েছে। ব্যাটে-বলে এতটাই উন্নতি করেছে যে টুর্নামেন্ট শুরুর আগে সব বিশেষজ্ঞের মুখে প্রথম নাম হিসেবে বার বার উঠে এসেছে ইংল্যান্ডেরই কথা। কিন্তু সেই আশায় তারা নিজেরাই জল ঢেলে দিয়েছে তাদের পারফর্মেন্স দিয়ে।  

বার্মিংহ্যামে মইন আলির একমাত্র লক্ষ্য বিরাট কোহলির উইকেট

শুরুটা ভাল করলেই পরের দিকে সব ডিপার্টমেন্টেই মার খেয়েছে ইংল্যান্ড। হয়তো কিছুটা প্রত্যাশার চাপও তাদের সমস্যায় ফেলেছে। একে তো ঘরের মাঠে খেলা। সমর্থকদের চাপ অনেকটাই বেশি। বাকি দলের সেই সমস্যা নেই। সঙ্গে মনে করা হচ্ছে পরিকল্পনার অভাব। যা আধুনিক সময়ের ক্রিকেটের সঙ্গে লড়াইয়ে তাদের পিছিয়ে দিচ্ছে।

রবিবার এজবাস্টনের পিচে ইংল্যান্ড ব্যাটসম্যানদের সামলাতে হবে ভারতের স্পিনারদের। বিশ্বকাপের সব ভেন্যুর মধে এজবাস্টনের পিচে অনেক বেশি ঘূর্ণি রয়েছে। 

ইংল্যান্ড শিবিরকে আরও সমস্যায় ফেলেছে জেসন রয়ের হ্যামস্ট্রিং চোট। তাঁর জায়গায় দলে আসা জেমস ভিনস এখনও সেই ভরসা দিয়ে উঠতে পারেননি দলকে। ভিনসকে দলে নিতে বাধ্য হয়েছে ইংল্যান্ড কারন দলের নিয়মিত পরিবর্ত ওপেনার অ্যালেক্স হেলসকে ড্রাগ ব্যবহারের জন্য নির্বাসিত করা হয়েছে। দলের অন্দরের পরিবেশকে ঠিক রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

এমএস ধোনি ও বিরাট কোহলির সঙ্গে দেখুন ভারতের অ্যাওয়ে জার্সির ফার্স্ট লুক

ইংল্যান্ডের জোস বাটলার বলেন, ‘‘আমরা জানি আমরা দলগতভাবে সেরাটা দতে পারি এবং জেসন থাকলে অসাধারণ কিছু হত। ওর দলে থাকাটা একটা আল‌াদা আত্মবিশ্বাস দেয়।'' বাটলার মনে করেন, তাঁর দলের এই চাপ নিয়ে খেলার ক্ষমতা রয়েছে। 

এদিকে, জোফরা আর্চার ও আদিল রশিদের চোটও ভাবাচ্ছে ইংল্যান্ড শিবিরকে। রবিবার এর মধ্যেই একদম অন্য জার্সিতে দেখা যাবে ভারতীয় দলকে। ভারতের কাছে এটা অ্যাওয়ে গেম। ভারতীয় দলে তেমন কিছু পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই।

দল

ইংল্যান্ড: ইয়ন মর্গ্যান (অধিনায়ক), জেসম ভিনস, মইন আলি, জোফরা আর্চার, জনি বেয়ারস্টো, জোস বাটলার,(উইকেটকিপার), টম কুরান, লিয়াম ডওসন, লিয়াম প্লাঙ্কেট, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, জেমস ভিনস, ক্রিস ওকস, মার্ক উড।

ভারত: এমএস ধোনি, রোহিত শর্মা, বিরাট কোহলি (অধিনায়ক), ঋষভ পন্থ, ভুবনেশ্বর কুমার, কেদার যাদব, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, লোকেশ রাহুল, যশপ্রীত বুমরা, হার্দিক পাণ্ড্যে, দীনেশ কার্তিক, রবীন্দ্র জাডেজা, মহম্মদ শামি, বিজয় শঙ্কর।

খেলা শুরু ভারতীয় সময় দুপুর তিনটে

(তথ্য এএফপি)

Comments
হাইলাইট
  • ভারতের কাছে ইংল্যান্ড ওডিআই র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারিয়েছে সদ্য
  • ভারত ও ইংল্যান্ড বিশ্বকাপ ওডিআই র‍্যাঙ্কিংয়ে পর পর থেকেই
  • ইংল্যান্ড বিশ্বকাপ শুরু করেছিল ওডিআই র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থেকে
সম্পর্কিত খবর
বিশ্বকাপের এলিট ক্লাবে স্টিভ স্মিথের সঙ্গে ঢুকে পড়লেন বিরাট কোহলি
বিশ্বকাপের এলিট ক্লাবে স্টিভ স্মিথের সঙ্গে ঢুকে পড়লেন বিরাট কোহলি
পিটারসনের মতে, ভারতকে হারাবে যারা তারাই বিশ্বকাপ জিতবে
পিটারসনের মতে, ভারতকে হারাবে যারা তারাই বিশ্বকাপ জিতবে
দেশভাগের পরে এই প্রথম পাকিস্তান সমর্থন করেছিল ভারতকে, জানালেন শোয়েব আখতার
দেশভাগের পরে এই প্রথম পাকিস্তান সমর্থন করেছিল ভারতকে, জানালেন শোয়েব আখতার
আমরা ব্যাট হাতে হিসেবি হতে পারিনি, ইংল্যান্ডের কাছে হারের পর বললেন কোহলি
আমরা ব্যাট হাতে হিসেবি হতে পারিনি, ইংল্যান্ডের কাছে হারের পর বললেন কোহলি
২০১৯ বিশ্বকাপে তিন নম্বর সেঞ্চুরি রোহিত শর্মার
২০১৯ বিশ্বকাপে তিন নম্বর সেঞ্চুরি রোহিত শর্মার
Advertisement