ইংল্যান্ড থেকে ফিরে সিওএ-র সঙ্গে দেখা করবেন বিরাট কোহলি ও রবি শাস্ত্রী

Updated: 12 July 2019 19:35 IST

ইংল্যান্ড থেকে ভারতীয় দল দেশে ফিরলেই আলোচনায় বসবে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স। উঠে আসার সম্ভাবনা অনেক বিষয়েরই।

Committee Of Administrators Going To Meet Virat Kohli And Ravi Shastri After Returning From England
বিরাট কোহলির নেতৃত্বে ২০১৯ বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছেছিল ভারত © এএফপি

অধিনায়র হিসেবে প্রথম ৫০ ওভারের বিশ্বকাপ খেলতে নেমেছিলেন বিরাট কোহলি (Virat Kohli)। গোটা দেশের অনেক আশা ছিল বিরাট কোহলি (Virat Kohli) ও রবি শাস্ত্রীর (Ravi Shastri) এই দল নিয়ে। কিন্তু সবাইকে হতাশ করে বুধবার ২০১৯ বিশ্বকাপের (World Cup 2019) সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হারের মুখ দেখতে হয় ভারতকে (Indian Cricket Team)। সেমিফাইনাল থেকে ছিটকে যাওয়াটা মেনে নিতে পারছেন না কেউই। বিশ্বকাপের পরই রবি শাস্ত্রীর সঙ্গে চুক্তি শেষ হয়ে গেলেও তা ৪৫ দিন বাড়ানো হয়েছে। বিশ্বকাপ ক্রিকেটের দীর্ঘ ৪৫ দিনের লড়াই শেষ হয়ে গিয়েছে গত বুধবারই। টিকিটের সমস্যায় ইংল্যান্ডেই আটকে রয়েছে গোটা দল। ১৪ জুলাই ফাইনালের পরই কয়েকটি ভাগে দেশে ফিরবেন ভারতীয় দলের, ক্রিকেটার, সাপোর্ট স্টাফ ও তাদের পরিবারের লোকেরা। ফিরেই কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটসের্র সামনে হাজিরা দিতে হবে কোচ রবি শাস্ত্রী ও অধিনায়ক বিরাট কোহলিকে। সেখানে এই বিশ্বকাপে হারের কাটাছেড়ার সঙ্গে অস্ট্রেলিয়ায় টি২০ বিশ্বকাপের রোডম্যাপ তৈরির পরিকল্পনাও রয়েছে।

সিওএ-র প্রধান বিনোদ রাই পিটিআইকে বলেন, ‘‘কোচ ও অধিনায়ক দেশে ফিরলেই আমরা রিভিউ মিটিংয়ে বসব। আমি এখনই কোন দিন-ক্ষণ জানাতে পারছি না তবে আমরা কথা বলব। এ ছাড়া নির্বাচক কমিটির সঙ্গেও কথা বলব পরবর্তী রাস্তা ঠিক করার জন্য।''

আমরা সবটা দিয়েছিলাম, বিশ্বকাপ থেকে ছিটকে গিয়ে বললেন যশপ্রীত বুমরা

সিওএ প্রধান এ ছাড়া আর কোনও মন্তব্য করতে চাননি মিটিংয়ের বিষয়ে। বুধবারই নিউজিল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয়ছে ভারতকে। দু'দিন ধরে হয়েছে এই সেমিফাইনাল ম্যাচ। ভারত ফাইনালে খেলবে নিশ্চিত থাকায় এই মুহূর্তে টিকিট সমস্যায় পড়েছে দল। যে কারনে ইংল্যান্ডেই আটকে রয়েছেন তারা। রবিবার অনেকেই দেশে ফেররা বিমান ধরবেন। 

রাই বলেন, ‘‘ভারতের বিশ্বকাপ অভিযান সবে শেষ হয়েছে। কখন, কোথায় এবং কী ভাবে সেই প্রশ্নের উত্তর এখন আমার কাছে নেই। যেটা আমি এখন আপনাদের জানাতে পারব না।''  তবে জানা গিয়েছে বিশ্বকাপে হারের বিষয়ে কিছু প্রশ্ন তো তাঁদের সামনে রাখাই হবে। তার মধ্যে উঠে আসতে পারে অম্বাতি রায়ডুর বিষয়টিও।

রায়ডুকে রিজার্ভে রাখা হয়েছিল। বিশ্বকাপের আগে পর্যন্ত তাঁকেই ভারতীয় ব্যাটিংয়ের চার নম্বর ধরা হচ্ছিল। এমনটা বলেওছিলেন বিরাট কোহলি। কিন্তু বিশ্বকাপের ১৫ জনের দলে তাঁকে রাখা হয়নি। শিখর ধাওয়ান ও বিজয় শঙ্কর চোট পেয়ে ছিটকে গেলেও তাঁকে ডাকা হয়নি। এর পর হতাশায় অবসর ঘোষণা করে দেন তিনি। 

দল হিসেবে খেলতে পারেনি ভারত, বিশ্বকাপ থেকে ছিটকে গিয়ে বললেন রোহিত শর্মা

এ ছাড়া আরও বড় বিষয় উঠে আসতে পারে এই আলোচনায় তা হল এক দলে তিন জন উইকেট কিপারকে রাখা। বিশেষ করে দীনেশ কার্তিককে রেখে একটা জায়গা নষ্ট করার কী মানে ছিল। যি‌নি দীর্ঘদিন একদিনের ক্রিকেটে নজর কাড়েননি। পরিবর্ত হিসেবে  পরে দলে যোগ দেন ঋষভ পন্থ। তার পর তো প্রথম একাদশে তিন জন উইকেট কিপারকে খেলতে দেখা যায়। এমএস ধোনি তো ছিলেনই। 

এখানে প্রশ্ন উঠতে পারে ধোনির ব্যাটিং পজিশন নিয়েও। যা নিয়ে বিতর্ক কম হয়নি। দোনিকে একটা ফিক্সড জায়গায় খেলায়নি টিম ম্যানেজমেন্ট। ম্যানচেস্টারে সেমিফাইনালে ধোনিকে নামানো হয়েছিল সাত নম্বরে। যখন দলের টপ অর্ডার কোনও ভরসা দিতে পারেননি তখন কেন ধোনি এত পরে? প্রশ্ন তুলেছিলেন সমর্থকরাই। এ বার সেই প্রশ্ন করতে পারে সিএও-ও। ২৪০ রানের লক্ষ্যে যখন ভারত পাঁচ রানেই তিন উইকেট হারিয়ে বসে তখনও কেন ধোনি সাত নম্বরে? উঠতে পারে এই প্রশ্নও।

জানা গিয়েছে এই সিদ্ধান্ত ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গারের। তিনিই সিদ্ধান্ত নেন ধোনি কোথায় নামবেন। রবি শাস্ত্রী সেখানে তাঁর মতামত দিতে পারেন। প্রশ্নের সামনে পরবেন নির্বাচক কমিটির চেয়ারম্যান এমএসকে প্রসাদও। জানা গিয়েছে দল নির্বাচনে বাকি দুই নির্বাচক সরণদীপ সিং ও দেবাং গান্ধীর তেমন কোনও ভূমিকাই ছিল না। 

(তথ্য পিটিআই)

Comments
হাইলাইট
  • ৫০ ওভারের বিশ্বকাপে এই প্রথম অধিনায়কত্ব করলেন বিরাট কোহলি
  • কোচ রবি শাস্ত্রীর সঙ্গে ৪৫ দিনের জন্য চুক্তি বাড়ানো হল
  • ২০২০ টি২০ বিশ্বকাপের আগের রোডম্যাপ তৈরি করাও লক্ষ্য সিওএ-র
সম্পর্কিত খবর
India vs South Africa: নয়া বিশ্বরেকর্ড গড়ে সিরিজ জয় বিরাট কোহলিদের
India vs South Africa: নয়া বিশ্বরেকর্ড গড়ে সিরিজ জয় বিরাট কোহলিদের
India vs South Africa: ডন ব্র্যাডম্যানের রেকর্ড ভাঙলেন বিরাট কোহলি
India vs South Africa: ডন ব্র্যাডম্যানের রেকর্ড ভাঙলেন বিরাট কোহলি
India vs South Africa: মায়াঙ্ক আগরওয়ালের শতরানের সুবাদে চালকের আসনে ভারত
India vs South Africa: মায়াঙ্ক আগরওয়ালের শতরানের সুবাদে চালকের আসনে ভারত
বিরাট কোহলির "বিগ ফ্যান" তাঁকে পাকিস্তানে খেলতে যাওয়ার অনুরোধ করলেন, টুইটারে প্রতিক্রিয়া
বিরাট কোহলির "বিগ ফ্যান" তাঁকে পাকিস্তানে খেলতে যাওয়ার অনুরোধ করলেন, টুইটারে প্রতিক্রিয়া
টেস্টে রোহিত শর্মাকে নিজের ব্যাটিং উপভোগ করতে দেওয়ার অনুরোধ বিরাট কোহলির
টেস্টে রোহিত শর্মাকে নিজের ব্যাটিং উপভোগ করতে দেওয়ার অনুরোধ বিরাট কোহলির
Advertisement