আফগানিস্তানকে হারিয়ে শেষ চারের স্বপ্নকে বাঁচিয়ে রাখতে চায় বাংলাদেশ

Updated: 23 June 2019 18:19 IST

সোমবার বিশ্বকাপে আফগানিস্তানের সঙ্গে খেলা বাংলাদেশের। ওই ম্যাচ জিতে সেমিফাইনালে যাওয়ার আশা টিকিয়ে রাখতে চায় বাংলাদেশ।

World Cup, Preview: Bangladesh will be hoping to keep their hopes alive by beating Afghanistan
ম্যাচটা হতে চলেছে বাংলাদেশের ব্যাটিংয়ের সঙ্গে আফগান বোলিংয়ের। © এএফপি

সোমবার বিশ্বকাপে (World cup 2019) আফগানিস্তানের (Afghanistan Cricket Team) সঙ্গে খেলা বাংলাদেশের (Bangladesh Cricket Team)। ওই ম্যাচ জিতে সেমিফাইনালে যাওয়ার আশা টিকিয়ে রাখতে চায় বাংলাদেশ। গত ম্যাচে ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনআপকে বেগ দেওয়া আফগানিস্তানকে পরের ম্যাচেও শক্তিশালী বাংলাদেশ ব্যাটিংয়ের মুখোমুখি হতে হবে। বাংলাদেশের প্রধান শক্তি যেখানে ব্যাটিং, সেখানে আফগানিস্তান সকলের নজর কেড়েছে তাদের স্পিন বোলারদের জাদুকরিতে। সোমবার সাদাম্পটনের রোজ বোল-এ ম্যাচটা তাই হতে চলেছে বাংলাদেশের ব্যাটিংয়ের সঙ্গে আফগান বোলিংয়ের। প্রসঙ্গত, এই মাঠেই ভারতের সঙ্গে আফগানিস্তানের শনিবাসরীয় লড়াইটি হয়েছিল। এবারের বিশ্বকাপে আফগানিস্তানের বোলাররা তাঁদের সুনাম অনুযায়ী সেভাবে খেলতে না পারলেও ভারতের বিরুদ্ধে নিজেদের চিনিয়েছেন তাঁরা।

রুদ্ধশ্বাস জয়ের পর নিউজিল্যান্ডের ক্রিকেটারদের সান্ত্বনা কার্লোস ব্রেথওয়েটকে

অন্যদিকে বাংলাদেশের ব্যাটসম্যানরা চমকে দিয়েছেন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৩২২ রান তাঁরা তুলে দেন ৪১.৩ ওভারেই। অন্য ম্যাচে অজিদের বিরুদ্ধে ৩৮২ রান তাড়া করতে নেমে তাঁরা পৌঁছে গিয়েছিলেন আট উইকেটে ৩৩৩ রানে।

শাকিব আল হাসানকে ব্যাটিং অর্ডারে তুলে আনাটা বিশ্বকাপে বাংলাদেশের সেরা চমক হয়ে গিয়েছে। প্রতিযোগিতায় এখনও পর্যন্ত সবথেকে বেশি রান করা ডেভিড ওয়ার্নারের থেকে মাত্র ২২ রান দূরে রয়েছেন বাংলাদেশের তারকা অলরাউন্ডার।

কিন্তু বাংলাদেশের বোলাররা এখনও পর্যন্ত সেভাবে সফল হতে পারেননি। তাঁদের শেষ তিনটি সম্পূর্ণ হওয়া ম্যাচে ৩২০-র বেশি রান দিয়েছেন বোলাররা। ব্যাটসম্যানদের উপর থেকে চাপ কমাতে বোলারদের ফর্মে ফেরাটা জরুরী, মানছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

অন্য দিকে এখনও পর্যন্ত একটিও জয় না পাওয়া আফগানিস্তান শেষ ম্যাচে ভারতের বিরুদ্ধে লড়াকু খেলা উপহার দিয়ে সকলের মন জিতেছেন। শনিবার ভারতের রান থেকে মাত্র ১১ রান দূরে থমকে যায় আফগানিস্তান। কিন্তু ভারতের শক্তিশালী ব্যাটিংকে ২২৪ রানে আটকে প্রয়োজনীয় আত্মবিশ্বাস পেয়েছেন বোলাররা। আপাতত বাংলাদেশের মজবুত ব্যাটিং লাইন আপের বিরুদ্ধেও তাঁদের স্পিন-জাদু সফল হওয়ার স্বপ্নে বিভোর তাঁরা। 

বিশ্বকাপে দ্বিতীয় ভারতীয় হিসেবে হ্যাটট্রিক মহম্মদ শামির

বিশ্বকাপের পয়েন্ট টেবলে বাংলাদেশ ছয় ম্যাচে দুটো জয়, তিনটি হার ও একটি ড্র নিয়ে ছ'নম্বরে রয়েছে। আফগানিস্তান এখনও জয়ের অপেক্ষায়।

সোমবার আবহাওয়া উষ্ণ থাকবে বলে জানা যাচ্ছে। পিচ শুকনো থাকার ফলে স্পিনাররা ফ্যাক্টর হয়ে উঠতে পারেন ভারত-আফগানিস্তান ম্যাচের মতোই।

দল:

আফগানিস্তান: গুলবাদিন নাইব (অধিনায়ক), আফতাব আলম, হজরতুল্লা জাজাই, আসগর আফগান, রশিদ খান, মহম্মদ নবি, মুজিবুর রহমান, দওলত জাদরান, নাজিবুল্লা জাদরান, হামিদ হাসান, হাসমতুল্লা শাহিদি, সামিউল্লা শিনওয়ারি, রহমত শাহ, নুর আলি জাদরান, ইক্রাম আলিখিল।

বাংলাদেশ: মাশরফি মোর্তাজা (অধিনায়ক), শাকিব আল হাসান, সৌম্য সরকার, তামিম ইকবাল, মহম্মদ সইফুদ্দিন, মোসাদ্দেক হোসেন, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, সাব্বির রহমান, আবু জায়েদ, লিটন দাস, মাহমুদুল্লাহ, মেহেদি হাসান, মহম্মদ মিঠুন।

Comments
হাইলাইট
  • সোমবার বিশ্বকাপে আফগানিস্তানের সঙ্গে খেলা বাংলাদেশের
  • বিশ্বকাপের পয়েন্ট টেবলে বাংলাদেশ ছয় নম্বরে
  • আফগানিস্তান এখনও জয়ের অপেক্ষায়
সম্পর্কিত খবর
World Cup 2019, BNG Vs AFG: দুরন্ত শাকিব, নক-আউটের স্বপ্নে বাংলাদেশ
World Cup 2019, BNG Vs AFG: দুরন্ত শাকিব, নক-আউটের স্বপ্নে বাংলাদেশ
আফগানিস্তানকে হারিয়ে শেষ চারের স্বপ্নকে বাঁচিয়ে রাখতে চায় বাংলাদেশ
আফগানিস্তানকে হারিয়ে শেষ চারের স্বপ্নকে বাঁচিয়ে রাখতে চায় বাংলাদেশ
Advertisement