বিশ্বকাপ থেকে বিদায়ে সরিয়ে দেওয়া হল বাংলাদেশ কোচ স্টিভ রোডসকে

Updated: 09 July 2019 15:50 IST

গত বছর জুনেই বাংলাদেশ ক্রিকেট দলের দায়িত্ব নেন হেড কোচ রোডস। বিশ্বকাপের আগে তাঁর কোচিংয়েই প্রথম আয়ারল্যান্ডে মাল্টি-টিম টুর্নামেন্ট জিতে নেয় বাংলাদেশ।

Bangladesh Cricket Authorities On Monday Announced They Would Let Go Head Coach Steve Rhodes
বিশ্বকাপের ব্যর্থতার দায়ে সরতে হল স্টিভ রোডসকে © এএফপি

এ বার যা দল গড়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (Bangladesh Cricket Board) তাতে একটা আসা তো ছিলই। একদল অভিজ্ঞ ও তারুণ্যের মিশেলে দল বানিয়েছিল বাংলাদেশ। লক্ষ্য ছিল সেমিফাইনাল। কিন্তু ভারতের কাছে হেরে সেমিফাইনালে পৌঁছনো হয়নি তাদের। তার পরও লিগের শেষ ম্যাচে পাকিস্তানের কাছে হাররে মুখ দেখতে হয়েছে। যা মেনে নিতে পারেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (Bangladesh Cricket Board) । বাংলাদেশ ক্রিকেট বোর্ডের শীর্ষ কর্তা নিজামুদ্দিন চৌধুরী (Nizamuddin Chowdhury) Chবলেন, ‘‘আমরা সিদ্ধান্ত নিয়েছি হেড কোচ স্টিভ রডসের (Steve Rhodes) সঙ্গে এক মত হয়েই তাঁর সঙ্গে সম্পর্ক ছিন্ন করার। সঙ্গে সঙ্গেই কার্যকরী করা হয়েছে সেই সিদ্ধান্ত।'' বাংলাদেশ দেশে ফেরার পর দিনই এই সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্বকাপের মঞ্চে আটটির মধ্যে মাত্র তিনটি ম্যাচই জিততে পেরেছে বাংলাদেশ। 

বাংলাদেশের তিনটি জয় এসেছিল দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানের বিরুদ্ধে। জিততে  না পারলেও ভারত, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে যথেষ্ট বেগ দিয়েছিল বাংলাদেশ দল।

World Cup 2019, IND vs BNG: বাংলাদেশকে হারিয়ে সেমিফাইনালে ভারত

গত বছর জুনেই বাংলাদেশ ক্রিকেট দলের দায়িত্ব নেন হেড কোচ রোডস। বিশ্বকাপের আগে তাঁর কোচিংয়েই প্রথম আয়ারল্যান্ডে মাল্টি-টিম টুর্নামেন্ট জিতে নেয় বাংলাদেশ। তাঁর সঙ্গে বাংলাদেশের চুক্তি ছিল আগামী বছর আইসিসি টি২০ বিশ্বকাপ পর্যন্ত। কিন্তু ৫০ ওভারের বিশ্বকাপে প্রত্যাশা মতো ফল  না পাওয়ায় চাকরী খোয়াতে হল তাঁকে।

এই মাসের শেষে শ্রীলঙ্কা সফরে যাবে বাংলাদেশ। সেখানে তিনটি ওডিআই খেলবে তারা। কিন্তু দলের সঙ্গে শ্রীলঙ্কা সফরে যে রোডস যাচ্ছেন না তা পরিষ্কার জানিয়ে দিয়েছে বোর্ড। শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড সোমবার তাদের ম্যাচের সূচি প্রকাশ করেছে। কলম্বোর প্রেমদাসা স্টেডইয়ামে দুই দল খেলবে ২৬, ২৮ ও ৩১ জুলাই। বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, ‘‘শ্রীলঙ্কা সফরের আগেই আমরা কোচের নাম ঘোষণা করে দেব।''

বিসিবি বাকি সাপোর্ট স্টাফদের চুক্তিও পুনর্নবিকরণ করার কথা ভাবছে না। স্পিন বোলিং কোচ সুনীল জোশীর সঙ্গে চুক্তিও বাড়ানো হচ্ছে না। কার্টনী ওয়ালশ এবং জোশীর সঙ্গে এই বিশ্বকাপের শেষ পর্যন্তই চুক্তি করা হয়েছিল। গত ২০১৬-র সেপ্টেম্বরে জিম্বাবোয়ের পেয়ার হেথ স্ট্রিকের জায়গায় ওয়ালশকে নিয়ে আসা হয় তিন বছরের চুক্তিতে। জোশা যোগ দেন গত বছরই। 

World Cup 2019, PAK vs BNG Live: বাংলাদেশকে ৯৪ রানে হারাল পাকিস্তান

বিশ্বকাপে বাংলাদেশ বোলারদের দেখা গিয়েছে রীতিমতো সমস্যায় পড়তে। বিরাট কিছু করতে পারেননি তারা। আট ম্যাচে বাংলাদেশের বোলাররা ২৪৭৩ রান দিয়েছে। যার গড় প্রতি ম্যাচে ৩১০ রান। যদিও জোশীকে নিয়ে এখনও কো‌নও নিশ্চিত সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে জানানো হয়েছে। 

নিজামুদ্দিন জানিয়েছেন, বাংলাদেশের পক্ষ থেকে দক্ষিণ আফ্রিকার ব্যাটিং কোট নীল ম্যাকেঞ্জি ও ফিল্ডিং কোচ রায়ান কুকের কাছে আবেদন জানানো হয়েছে। তিনি বলেন, ‘‘আমরা চাই ওঁরা আমাদের দলের দায়িত্ব নিক। কিন্তু পুরোটা আমাদের হাতে নেই।''

Comments
হাইলাইট
  • কোচ স্টিভ স্মিথকে দেশে ফিরেই বিদায় জানাল বাংলাদেশ
  • ২০১৯ বিশ্বকাপে আটটির মধ্যে মাত্র তিনটি ম্যাচই জিতেছে বাংলাদেশ
  • গত বছর জুনেই বাংলাদেশ দলের দায়িত্ব নিয়েছিলেন রোডস
সম্পর্কিত খবর
বাংলাদেশকে হারিয়ে টি২০তে বিশ্ব রেকর্ড করল Afghanistan
বাংলাদেশকে হারিয়ে টি২০তে বিশ্ব রেকর্ড করল Afghanistan
বাংলাদেশ ক্রিকেট দলের হেড কোচ হলেন রাসেল ডমিনগো
বাংলাদেশ ক্রিকেট দলের হেড কোচ হলেন রাসেল ডমিনগো
আইসিসির নির্বাসিত জিম্বাবোয়ে খেলতে যাচ্ছে বাংলাদেশে
আইসিসির নির্বাসিত জিম্বাবোয়ে খেলতে যাচ্ছে বাংলাদেশে
বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ জয়ের উৎসব করতে গিয়ে বাইক থেকে পড়ে গেলেন কুশল মেন্ডিস
বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ জয়ের উৎসব করতে গিয়ে বাইক থেকে পড়ে গেলেন কুশল মেন্ডিস
‘‘আমার সময় শেষ’’: বাংলাদেশকে হারিয়ে অবসরের ঘোষণা লাসিথ মালিঙ্গার
‘‘আমার সময় শেষ’’: বাংলাদেশকে হারিয়ে অবসরের ঘোষণা লাসিথ মালিঙ্গার
Advertisement