২০১৫-র পর ইয়ন মর্গ্যান ভাবেননি বিশ্বকাপের ফাইনালে পৌঁছতে পারবে ইংল্যান্ড

Updated: 12 July 2019 20:03 IST

চার বছর আগের বিশ্বকাপে দেলর পারফর্মেন্স আত্মবিশ্বাসটাই ভেঙে দিয়েছিল, সেখান থেকে বেরিয়ে আজ ফাইনালে ইংল্যান্ড।

After 2015 Setback Eoin Morgan Never Imagined England In World Cup Final
ইয়ন মর্গ্যান ৪৯ রানে অপরাজিত থাকেন © এএফপি

২০১৫টা খুবই খারাপ গিয়েছিল ইংল্যান্ডের (England Cricket Team)। সেখান থেকে বেরিয়ে চার বছরে ইংল্যান্ড যে কতটা উন্নতি করেছে তা বিশ্বকাপের আগে থেকেই টের পাওয়া যাচ্ছিল। বিশেষজ্ঞরা ধরেই নিয়েছিলেন ২০১৯ বিশ্বকাপের (World Cup 2019) মূল দাবিদার ইংল্যান্ডই। আইসিসি ওডিআই র‍্যাঙ্কিংয়ের (ICC ODI Rankings) শীর্ষে থেকেই বিশ্বকাপ খেলতে নেমেছিল ইংল্যান্ড। মাঝে সাময়িক নেমে গেলেও আবার সেই জায়গা ফিরে পেয়েছেন ব্রিটিশরা। বৃহস্পতিবার বার্মিংহ্যামে অস্ট্রেলিয়াকে সহজেই হারিয়ে ২০১৯ বিশ্বকাপের (World Cup 2019) সেমিফাইনালে পৌঁছে গিয়েছে ইংল্যান্ড। ২০১৫-র যে ভাবে ইংল্যান্ড ঘুরে দাঁড়িয়ে এখানে পৌঁছেছে আততে খুশি দলের অধিনায়ক ইয়ন মর্গ্যান (Eoin Morgan)। তিনি বলেন, ‘‘২০১৫ বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পর যদি আমাদের ফাইনাল খেলার অফার দিতেন তাহলে আমি আপনার উপরই হাসতাম।''

রবিবার ২০১৯ বিশ্বকাপের ফাইনালে লর্ডসে মুখোমুখি হবে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। দুই দলই প্রথম বিশ্বকাপের লক্ষ্যে নামবে ১৪ জুলাই। এর আগে কখনও চ্যাম্পিয়ন হয়নি দুই দল। যে কারনে টাপটা থাকবেই। আর সেই চাপকে ভয় না পেয়েই নিজেদের সেরাটা দলকে দিতে বলছেন মর্গ্যান।  ‘‘আমার মনে রবিবার সেই দিন নয় যখন গুটিয়ে থাকতে হবে। এটা সামনের দিকে তাকানোর দিন।  আজকের মতোই,'' সেমিফাইনালের পর বলেন মর্গ্যান। 

নিয়ম ভেঙে জরিমানার মুখে জেসন রয়, ফাইনালের কথা মাথায় রেখে দেওয়া হল না নির্বাসন

তিনি আরও বলেন, ‘‘আমরা বিশ্বকাপ ফাইনালে খেলার সুযোগ তৈরি করেছি। এখানে আমরা যা পারি সবটা দিয়ে দিতে হবে খেলার মধ্যে দিয়ে।'' গ্রুপ পর্বের ম্যাচে ইংল্যান্ড ১১৯ রানে হারিয়ে দিয়েছিল নিউজিল্যান্ডকে।  কিন্তু সেমিফাইনালে তারা যে ভাবে ভারতকে ১৮ রানে হারিয়ে দিয়েছে তাতে যে ইংল্যান্ডের জন্য সহজ হবে না তা সকলেরই জানা। ২০১৫-র পর আবার বিশ্বকাপের ফাইনালে নিউজিল্যান্ড। সেবার হেরে যেতে হয়েছিল অস্ট্রেলিয়ার কাছে। এ বার সামনে ইংল্যান্ড।

World Cup 2019 Semi Final, AUS Vs ENG: অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে ইংল্যান্ড

মর্গ্যান বলেন, ‘‘রবিবার ওদের হারানো সহজ হবে না। ওরা দারুণ বল করছে এবং সুযোগকে কাজে লাগাচ্ছে। ওরা কঠিন প্রতিপক্ষ। যদিও আমরাও মুখিয়ে রয়েছি।'' ঘরের মাঠে ইংল্যান্ড বিশ্বকাপের ফাইনাল খেলবে। সে কারনে যাতে তা সবাই দেখতে পারেন, সে কারনে ফ্রি করে দেওয়া হয়েচে ম্যাচের টেলিকাস্ট। 

বৃহস্পতিবার এজবাস্টনে জিততে ইংল্যান্ডকে কোনও কষ্টই করতে হয়নি। শুরুতেই ১৪ রানে তিন উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল অস্ট্রেলিয়া। ক্রিস ওকস প্রথম দুটো সাফল্য এনে দিয়েছিলেন। ২২৩ রানে অল-আউট হয়ে যায় অস্ট্রেলিয়া। এর পর জেসন রয়ের ৮৫ রানের ইনিংসের সৌজন্য সহজেই ম্যাচ বের করে নেয় ইংল্যান্ড। মর্গ্যান ৪৯ রান করে অপরাজিত থাকেন। ১০৭ বল বাকি থাকতেই আট উইকেটে ম্যাচ জিতে ফাইনালে পৌছে যায় ইংল্যান্ড।

(তথ্য এএফপি)

Comments
হাইলাইট
  • জয়ের পর দলের প্রশংসা শোনা গিয়েছে ইংল্যান্ড অধিনায়কের গলায়
  • ফাইনালে পৌঁছে আবার ২০১৫ বিশ্বকাপের স্মৃতির পথে হেঁটেছেন মর্গ্যান
  • মর্গ্যান খুশি চার বছরে তাঁর দল ভাগ্য ঘোরাতে পেরেছে
সম্পর্কিত খবর
ইয়ন মর্গ্যানকে কেন লিজেন্ড বললেন রশিদ খান
ইয়ন মর্গ্যানকে কেন লিজেন্ড বললেন রশিদ খান
বিশ্বকাপ জিতেও স্বস্তিতে নেই ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মর্গ্যান
বিশ্বকাপ জিতেও স্বস্তিতে নেই ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মর্গ্যান
দুই খেলাতেই রুদ্ধশ্বাস সমাপ্তি, মজায় মাতল আইসিসি ও উইম্বলডন
দুই খেলাতেই রুদ্ধশ্বাস সমাপ্তি, মজায় মাতল আইসিসি ও উইম্বলডন
কোন পথে লর্ডসের ফাইনালে আয়োজক ইংল্যান্ড
কোন পথে লর্ডসের ফাইনালে আয়োজক ইংল্যান্ড
World Cup Final, NZ vs ENG: কেমন হতে পারে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের দল
World Cup Final, NZ vs ENG: কেমন হতে পারে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের দল
Advertisement