Listen to the latest songs, only on JioSaavn.com
 

Ind vs Ban U19 World Cup Final: ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ

Updated: 09 February 2020 21:50 IST

India vs Bangladesh ICC U-19 World Cup Final: বাংলাদেশের বোলারদের দুরন্ত লড়াইয়ের সামনে পড়ে বড় রানে পৌঁছনো হল না ভারতের আর সেই রান তাড়া করে ঠান্ডা মাথায় জয় তুলে নিল বাংলাদেশ।

Ind (India) Vs Ban (Bangladesh) U19 WC Final: Bangladesh Beat India And Won Cup
IND vs BAN: চ্যাম্পিয়ন হওয়া হল না ভারতের, ট্রফি গেল বাংলাদেশের ঘরে © টুইটার

India vs Bangladesh, ICC U19 World Cup Final 2020: এক দল সিনিয়র, জুনিয়র সব মিলে এই প্রথম আইসিসির কোনও টুর্নামেন্টের ফাইনালে পৌঁছেছিল। আর এক দল এই নিয়ে চার বার যুব বিশ্বকাপ জিতে নিয়েছে। ইতিহাসের হিসেবে বাংলাদেশের থেকে অনেকটাই এগিয়ে ছিল ভারত। কিন্তু ম্যাচের শুরু থেকেই প্রতিপক্ষ বাংলাদেশ প্রমান করে দিল বিষয়টিকে যতটা সহজ ভাবা হয়েছিল ততটা সহজ মোটেও নয়। যেভাবে ভারতের সফল ব্যাটসম্যানদের নাস্তানাবুদ করলেন বাংলাদেশের বোলাররা তাতে আর সব ইতিহাসকে পিছনে ফেলে শুধু ভারতকে লড়াইয়ের কথা ভাবতে হল। লড়াই হল শেষ পর্যন্ত। মাঝে কিছু বৃষ্টি আগমনও হল কিন্তু মরিয়া দুই দল তার মধ্যেই খেলা চালিয়ে গেল। মাঝে সাময়িক সময়ের জন্য বন্ধ হলেও বৃষ্টি থামার অপেক্ষাই ছিল। মাঠে নেমেই জয় তুলে নিল বাংলাদেশ। নতুন চ্যাম্পিয়ন পেল অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ।

দেখুন ম্যাচের লাইভ আপডেট: 

উইনিং রান নিলেন রাকিবুল হাসান। শেষ পর্যন্ত লড়াই করলেন অধিনায়ক আকবর আলি। ভারতকে তিন উইকেটে হারিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ।

জয় থেকে আর মাত্র এক রান দূরে বাংলাদেশ। 

বৃষ্টি থেমে গিয়েছে। খেলাও শুরু হয়েছে। 

৪১ ওভারে বাংলাদেশ ১৬৩-৭। বাংলাদেশকে জিততে হলে ৫৪ বলে করতে হবে ১৫ রান। 

শেষ পর্যন্ত বৃষ্টির তেজ বাড়ায় মাঠ ছাড়তে বাধ্য হল দুই দলের ক্রিকেটাররা। পিচও ঢেকে ফেলা হয়েছে। ম্যাচ যদি ডাকওয়র্থ লুইসে ফল নির্ধারিত হওয়ার জায়গায় পৌঁছয় তা হলে এগিয়ে রয়েছে বাংলাদেশ। 

এক দু'ফোটা বৃষ্টি শুরু হয়েছে ফাইনালের ভেন্যুতে। যদিও এখনও খেলা বন্ধ হয়ে যায়নি। তার মধ্যেই চলছে খেলা।

৭২ বলে ২৪ রান দরকার বাংলাদেশের জিততে হলে। হাতে রয়েছে তিন উইকেট। ক্রিজে আরও দু'জন। হিসেব বলছে খুব কঠিন হবে না। 

এই সময় উইকেটের পিছনে দাঁড়িয়ে যে ভাবে বল মিস করলেন ধ্রুব জুরেন এবং সেই ব‌ল বাউন্ডারি হয়ে গেল তাতেই ম্যাচের ভাগ্য ঘুরে যেতে পারে যে কোন‌ও সময়।

আকাশে কালো মেঘ যেভাবে জমা হয়েছে তাতে যে কোনও সময় বৃষ্টি নামতে পারে। যে কারণে ম্যাচের ফল নির্ধারিত হতে পারে ডি/এল মেথডে। তাতে এখনও পর্যন্ত এগিয়ে রয়েছে বাংলাদেশ।

অল্পের জন্য হাফ-সেঞ্চুরি হাতছাড়া বাংলাদেশ ওপেনার পারভেজ হোসেন ইমনের। ৪৭ রান করে তিনি আকাশ মিশ্রার বলে ক্যাচ তুলে দিলেন যশস্বী জয়সওয়ালের হাতে। ৩২ ওভারে বাংলাদেশ ১৪৩-৭।

বাংলাদেশ ব্যাটিংয়ের হাল  ধরার চেষ্টায় পারভেজ হোসেন ইমন ও আকবর আলি। ২৭ ওভারে বাংলাদেশ ১২৬-৬।

দ্বিতীয় উইকেট সুশান্ত মিশ্রার তাঁর বলে কার্তিক ত্যাগীকে ক্যাচ দিয়ে ফিরলেন অভিষেক দাস করলেন মাত্র পাঁচ রান। ২৩ ওভারে বাংলাদেশ ১০২-৬।

২২.৪ ওভারে ১০০ রানের গণ্ডি পেরিয়ে গেল বাংলাদেশ। ১৬৪ বলে জিততে হলে বাংলাদেশকে আরও ৭৬ রান করতে হবে। হাতে এখনও সুযোগ রয়েছে। তবে তার জন্য বড় পার্টনারশিপ দরকার একটা।

বাংলাদেশের পঞ্চম উইকেট। সাত রান করে ফিরলেন শামিম হোসেন। সুশান্ত মিশ্রার বপলে যশস্বী জয়সওয়ালকে ক্যাচ তুলে দিলেন তিনি। ব্যাট করতে এসেছেন অভিষেক দাস। 

২০ ওভারে বাংলাদেশ ৮৫-৪।

উইকেটের পিছনে অসাধারণ ধ্রুব জুরেল। সেই রবি বিষ্ণোইয়ের বলেই স্টাম্প আউট শাহদাত হোসেন, করলেন ১ রান। বাংলাদেশের চার উইকেটই তুলে নিলেন তিনি। 

দুরন্ত রবি বিষ্ণোই তুলে নিলেন বাংলাদেশের তিন ব্যাটসম্যানকে। শেষ শিকার তৌহিদ হৃদয়। রানের খাতাই খুলতে পারলেন না তিনি এলবিডব্লু হয়ে গেলেন। ১৫ ওভারে বাংলাদেশ ৬৩-৩।

পায়ের পেশিতে টান ধরায় মাঠ ছাড়লেন পারভেজ হোসেন ইমন। তাঁর জায়গায় মাঠে নামলেন তৌহিদ হৃদয়।

বাংলাদেশের দ্বিতীয় উইকেটও তুলে নিলেন রবি বিষ্ণোই। তানজিদ হাসানের পর আউট মাহমুদুলয, করলেন ৮ রান। 

তিন নম্বরে নেমে মাহমুদুল জয় বাউন্ডারি হাঁকালেন, বল করছেন ভারতের আকাশ। ১০ ওভারে বাংলাদেশে ৫৫-১। ভারতের থেকে দ্রুত রান উঠছে বাংলাদেশ ইনিংসে।

বাংলাদেশের প্রথম উইকেট। ২৫ বলে ১৭ রান করে আউট হলেন তানজিড হাসান। রবি বিষ্ণোইয়ের বলে কার্তিক ত্যাগীকে ক্যাচ তুলে দিলেন তিনি। ৯ ওভারে বাংলাদেশে ৫০-১। 

দারুণ ব্যাটিং বাংলাদেশের দুই ওপেনারের। রবি বিষ্ণোইকে গ্যালারিতে পাঠালেন তানজিদ হাসান।

৫ ওভারে বাংলাদেশ ২৯-০। দুই ওপেনারই ব্যাট করছেন ৯ রানে। ভারতের হয়ে কার্তিক ত্যাগী ও সুশান্ত মিশ্রার পর বল করতে এসেছেন আকাশ সিং। 

বাংলাদেশের ব্যাটিং শুরু। ব্যাট করতে নেমেছেন পারভেজ হোসেন ইমন ও তানজিদ হাসান।

বাংলাদেশকে জিততে হলে ১৭৮ রান করতে হবে। ভারতের বোলারদের সামনে কঠিন পরীক্ষা।

পুরো ৫০ ওভারও খেলতে পারল না ভারত। ৪৭.২ ওভারে  ১৭৭ রানে অল-আউট হয়ে গেল ভারতীয় দল। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ তিন উইকেট নিলেন অভিষেক দাস। ভারতের ইনিংস শেষে সেই অভিষেক দাস বাংলায় নিজের অনুভূতির কথা জানালেন।

অভিষেক দাসের তৃতীয় উইকেট। কার্তিক ত্যাগিকে ফেরালেন তিনি। ৪৫ ওভারে ভারত ১৭২-৯। 

বাংলাদেশ বোলিংয়ের সামনে ধরাশায়ী ভারতের ব্যাটিং। অভিষেক দাস তুলে নিয়েছিলেন প্রথম উইকেট এ বার ফেরালেন অথর্ভ আঙ্কোলেকরকে। তিন রান করে আউট হয়ে গেলেন তিনি।

আবার রান আউট ভারতের। তাড়াহুড়ো করতে গিয়ে পর পর রান আউটের শিকার ভারতের লোয়ার অর্ডার। এ বার রান আউট হয়ে গেলেন রবি বিষ্ণোই। ৪৪ ওভারে ভারত ১৭০-৭।

ভুল বোঝাবুঝির শিকার ভারতের দুই ব্যাটসম্যান। ধ্রুব জুরেল ও সিধ্বেশ ভীর দিকেই চলে গিয়েছিলেন। তৃতীয় আম্পায়ার দেখে ধ্রুব জুরেলকে রান আউট দিলেন। 

ব্যাট করতে নেমেছেন অথর্ভ আঙ্কোলেকর। 

নেমেই আউট সিদ্ধেশ ভীর। পর পর বলে যশস্বী ও সিদ্ধেশকে ফেরালেন শরিফুল ইসলাম। ৪১ ওভারে ভারত ১৬১-৪।

বড় ধাক্কা ভারতের। ১২১ বলে ৮৮ রান করে আউট হয়ে গেলেন টুর্নামেন্টের সর্বোচ্চ স্কোরার যশস্বী জয়সওয়াল। ব্যাট হাতে একমাত্র ভরসা দিলেন তিনি।

নেমেই আউট হয়ে গেলেন অধিনায়ক প্রিয়ম গর্গ।

যশস্বী জয়সওয়ালের হাফসেঞ্চুরি, তিলক ভর্মা আউট। ৩০ ওভারে ভারত ১০৭-২।

২২ ওভারে মাত্র ৭০ রানই তুলতে পেরেছে ভারত। বর্তমান রানরেট ৩.১৬। ৪০ রানে ব্যাট করছেন যশস্বী জয়সওয়াল, তিলক ভর্মার রান ২২।

আর উইকেট না নিতে পারলেও ভারতের বড় রানের লক্ষ্যকে আটকেই রেখেছে বাংলাদেশ। ২০ ওভার পর্যন্ত ৮১টি ডট বল করেছে বাংলাদেশে। 

১৭তম ওভারে যশস্বী ও তিলকের ব্যাট থেকে একটি করে বাউন্ডারি আসায় রানের গতি কিছুটা বাড়লেও কেউ ঝুঁকি নিতে চাইছেন না। ধরে খেলাই লক্ষ্য তাদের। গ্যালারিতে উচ্ছ্বসিত বাংলাদেশ সমর্থকরা। ১৮ ওভারে ভারত ৫৯-১।

খুব মন্থর গতিতে রান উঠছে ভারতের। কোনও ঝুঁকি নিতে চাইছেন না ভারতের ব্যাটসম্যানরা। যে কারণে ১০ ওভারে এসেছে মাত্র ২৩ রান। আউট হয়েছেন দিব্যাংশ সাক্সেনা। 

চিকিৎসার পর পায়ে ব্যান্ডেজ বেঁধে ব্যাট করতে নেমেছেন তিলক ভর্মা। স্বস্তি ভারতীয় শিবিরে। 

যশস্বী জয়সওয়ালের সঙ্গে ব্যাট করতে নেমেছেন তিলক ভর্মা। নেমেই রান নিতে গিয়ে চোট পেলেন তিলক পড়ে গিয়ে।  মাঠের মধ্যেই তাঁর চিকিৎসা চলছে। আপাতত বন্ধ রয়েছে খেলা।

বড় ধাক্কা ভারতীয় শিবিরে। রান না আসার মধ্যেই উইকেট পতন ভারতের। অভিষেক দাসের বলে মাহমুদুল হাসান জয়কে ক্যাচ হিয়ে ১৭ বলে মাত্র ২ রান করে ফিরলেন দিব্যাংশ সাক্সেনা। ৭ ওভারে ভারতের রান ৯-১।

তানজিম হাসান সাকিবের তিন ওভার থেকে একটিও রান নিতে পারলেন না ভারতের দুই ওপেনার। এক রান এল ওয়াইড থেকে। 

ধিরে চল নীতি নিয়েই এগোচ্ছেন ভারতের দুই ওপেনার। যে কারণে পাঁচ ওভারের শেষে মাত্র ৭ রানই তুলে পেরেছে।

বল হাতে শুরুটাও দারুণ করে দিলেন বাংলাদেশের বোলাররা। প্রথম দুই ওভারে ভারতের দুই ওপেনার যশস্বী জয়সওয়াল ও দিব্যাংশ সাক্সেনা রানের খাতাই খুলতে পারলেন না।

টস জিতে প্রথম ভারতকে ব্যাটিং করতে পাঠাল বাংলাদেশ।

ভারত: যশস্বী জয়সওয়াল, দিব্যাংশ সাক্সেনা, তিলক ভর্মা, প্রিয়ম গর্গ, ধ্রুব জুরেল, সিদ্ধেশ ভীর, অথর্ভ আঙ্কোলেকর, রবি বিষ্ণোই, সুশান্ত মিশ্রা, কার্তিক ত্যাগি, আকাশ সিং, বিদ্যাধর পাটিল, শুভাং হেগরে, শাশ্বত রাওয়াত, কুমার কুশাগ্রা।

বাংলাদেশ: আকবর আলি, অভিষেক দাস, হাসান মুরাদ, মাহমুদুল হাসান জয়, এসএম মেহেরব, পারভেজ হোসেন ইমন, প্রান্তিক নাবিল, রাকিবুল হাসান, সাহাদাত হোসেন, শাহিন আলম, শামিম হোসেন, শরিফুল ইসলাম, তানজিদ হাসান, তানজিম হাসান সাকিব, তৌহিদ হৃদয়।

Comments
সম্পর্কিত খবর
U-19 World Cup: বাংলাদেশের খেলোয়াড়দের প্রতিক্রিয়াকে ‘খারাপ’ বললেন ভারত অধিনায়ক 
U-19 World Cup: বাংলাদেশের খেলোয়াড়দের প্রতিক্রিয়াকে ‘খারাপ’ বললেন ভারত অধিনায়ক 
Watch: অনূর্ধ্ব-১৯ ফাইনালে জয়ের পরে বাংলাদেশের ক্রিকেটারদের উত্তপ্ত আচরণ
Watch: অনূর্ধ্ব-১৯ ফাইনালে জয়ের পরে বাংলাদেশের ক্রিকেটারদের উত্তপ্ত আচরণ
Ind vs Ban U19 World Cup Final:  ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ
Ind vs Ban U19 World Cup Final: ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ
U-19 World Cup Final: বাংলাদেশের বিরুদ্ধে নামার আগে ভারতীয় দলকে শুভেচ্ছাবার্তা শচিনের
U-19 World Cup Final: বাংলাদেশের বিরুদ্ধে নামার আগে ভারতীয় দলকে শুভেচ্ছাবার্তা শচিনের
U-19 World Cup Final: কখন, কোথায় দেখবেন ম্যাচের লাইভ
U-19 World Cup Final: কখন, কোথায় দেখবেন ম্যাচের লাইভ
Advertisement