থ্রিলারে সুতোয় ঝুলে সেমিফাইনালে নাদাল

Updated: 05 September 2018 22:40 IST

ফাইনালে ওঠার ম্যাচে নাদাল খেলবেন আর্জেন্টিনার তারকা হুয়ান মার্টিন দেলপত্রোর বিরুদ্ধে।

US Open 2018: Rafael Nadal
এবার নিয়ে সাতবার ইউএস ওপেনের সেমিফাইনালে উঠলেন নাদাল © এএফপি

রজার ফেডরারের পর এবার কি রাফায়েেল নাদাল? ইউএস ওপেনে পরপর দুটো দিন দুই মহাতারকার বিদায়ের আশঙ্কায় তখন ঘেমে যাচ্ছিলেন আর্থার অ্য়াশ স্টেডিয়ামের দর্শকরা। তবে শেষ অবধি রক্ষা পেল বড় অঘটন। ইউএস ওপেনের কোয়ার্টার ফাইনালে অস্ট্রিয়ার ডোমেনিক থিয়েমের কাছে পাঁচ সেটের টানটান থ্রিলারে জিতলেন গতবারের চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল। সেমিতে ওঠার এই ম্যাচে প্রথম সেটে নাদাল 0-6 হারের লজ্জা হজম করেছিলেন। তবে তারপর পরপর দুটি সেটে নাদাল জেতেন 6-4, 7-5। চতুর্থ সেটে ম্যাচে ফেরেন থিয়েম। টাইব্রেকারে 7-6 জিতে ম্যাচ 2-2 করে দেন। এরপর নির্ণায়ক পঞ্চম সেটে নাদালকে ক্রমাগত চাপে রাখতে থাকেন নবম বাছাই থিয়েম। তবে টাইব্রেকারে থিয়েমের সামান্য ভুল কাজে গালিয়ে পঞ্চম সেটে নাদাল জিতে নেন 7-6। নির্ণায়ক সেটে টাইব্রেকারে ফলাফল ছিল 7-5। মানে একটা শটের জন্য নাদাল রক্ষা পেলেন। কেরিয়ারে 18তম গ্র্যান্ডস্লাম আর চতুর্থ ইউএস ওপেন খেতবা জয় থেকে আর দুটি ম্যাচ দূরে দাঁড়িয়ে স্পেনের মহাতারকা। ফাইনালে ওঠার ম্যাচে নাদাল খেলবেন আর্জেন্টিনার তারকা হুয়ান মার্টিন দেলপত্রোর বিরুদ্ধে। পরপর তিনটি কঠিন ম্যাচ খেলে তবে সেমিফাইনালে উঠতে হল নাদালকে। মেসির দেশের দীর্ঘদেহী টেনিস তারকা দেলপত্রো 6-7, 6-3, 7-6, 6-2 হারান মার্কিন তারকা জন এসনারকে।   

এদিকে, ইউএস ওপেনে তাঁর সপ্তম খেতাবের থেকে আর মাত্র দুটি ম্যাচ দূরে সেরেনা উইলিয়ামস। মা হওয়ার পর এই প্রথম তাঁর দেশের মাটির গ্র্যান্ডস্লামে নেমে সেমিফাইনালে উঠলেন সেরেনা উইলিয়ামস। ইউএস ওপেনের কোয়ার্টার ফাইনালে অষ্টম বাছাই ক্যারোলিনা প্লিসকোভাকে  6-4, 6-3 হারিয়ে শেষ চারে জায়গা করে নিলেন 17তম বাছাই সেরেনা। প্রথম সেটে একটা সময় 1-3 পিছিয়ে ছিলেন সেরেনা। সেখান থেকে টানা আটটা গেম জিতে প্রথম সেটে জয়ের পর, দ্বিতীয় সেটে 4-0 এগিয়ে যান সেরেনা। তখন 36-এর সেরেনাকে অপ্রতিরোধ্য দেখাচ্ছিল। সেরেনা বলছেন, '' আমি শুধু ভাল খেলতে চাইছিলাম। শুধু ভাল খেলা, আরও ভাল খেলাই লক্ষ্য ছিল।

সেমিফাইনালে ওঠা সেরেনার দুরন্ত জয়ের মাঝে গতবারের চ্যাম্পিয়ন মার্কিন তারকা সোলানে স্টেফিন্স বিদায় নিলেন। কোয়ার্টার ফাইনালে তৃতীয় বাছাই স্টেফিন্স হারলেন 19 তম বাছাই লাতভিয়ার আনাসতাসিয়াজা সেভাসতোভার কাছে। ফলে ইউএস ওপেনের সেমিফাইনালে দুই মার্কিন কৃষ্ণাঙ্গ তারকা সেরেনা বনাম স্টেফিন্স দ্বৈরথ হল না। আরও একটা জিনিস পরিষ্কার হল। এবারের ইউএস ওপেনের সেমিফাইনালে প্রথম 15 জনের বাছাইয়ের কেউ থাকছেন না। এখান থেকে সেরেনার 24তম গ্র্যান্ডস্লাম জয়ের রাস্তা খুব বেশি এবড়োখেবড়ো দেখাচ্ছে না।    

Comments
সম্পর্কিত খবর
Laver Cup: রাফায়েল নাদালের কোচ ফেডেরার, দেখুন ভিডিও
Laver Cup: রাফায়েল নাদালের কোচ ফেডেরার, দেখুন ভিডিও
US Open: চোটকে অগ্রাহ্য করে ইউএস ওপেন জিতে রূপকথা নাদালের
US Open: চোটকে অগ্রাহ্য করে ইউএস ওপেন জিতে রূপকথা নাদালের
US Open: সেমিফাইনালে মাতেও বেরেত্তিনির মুখোমুখি রাফায়েল নাদাল
US Open: সেমিফাইনালে মাতেও বেরেত্তিনির মুখোমুখি রাফায়েল নাদাল
US Open: নাগাল নাকি নাদাল! মজার প্রশ্নে কী বললেন ফেডেরার?
US Open: নাগাল নাকি নাদাল! মজার প্রশ্নে কী বললেন ফেডেরার?
এটিপি প্রশাসনে প্রত্যাবর্তন রাফায়েল নাদাল ও রজার ফেডেরারের
এটিপি প্রশাসনে প্রত্যাবর্তন রাফায়েল নাদাল ও রজার ফেডেরারের
Advertisement