টেনিস তারকা বরিস বেকার আজ দেউলিয়া, নিলামে উঠছে ট্রফি ও স্মারক

Updated: 24 June 2019 17:29 IST

ঋণের চাপে বরিস বেকার এখন দেউলিয়া। নিলাম হচ্ছে তাঁর বহু স্মারক ও ট্রফি। সোমবার থেকে অনলাইনে শুরু নিলাম। চলবে ১১ জুলাই পর্যন্ত।

Trophies and personal souvenirs belonging to Tennis star Boris Becker will be auctioned online
প্রাক্তন জার্মান টেনিস তারকা বরিস বেকার © এএফপি

টেনিস (Tennis) বিশ্ব তথা ক্রীড়ামোদী মানুষের স্মৃতিতে এখনও অমলিন উইম্বলডনে (Wimbledon) পুরুষদের বিভাগে সর্বকনিষ্ঠ চ্যাম্পিয়ন জার্মান তারকা বরিস বেকারের (Boris Becker) কথা। আবার নতুন করে শিরোনামে বিশ্বের প্রাক্তন টেনিস তারকা। ঋণজর্জরীত বরিস এখন দেউলিয়া। তাই নিলাম হচ্ছে তাঁর বহু স্মারক ও ট্রফি। সোমবার থেকে ব্রিটিশ এক ফার্ম ওয়েলস হার্ডি অনলাইনে শুরু করছে মোট ৮২টি সামগ্রীর নিলাম। চলবে ১১ জুলাই পর্যন্ত। প্রাক্তন চ্যাম্পিয়নের ঋণের বোঝা আংশিক মেটানো হবে ওই টাকা দিয়ে। নিলামে থাকবে বরিসের জেতা মেডেল, ট্রফি, ঘড়ি ও ছবি। এর মধ্যে সবচেয়ে স্মরণীয় হল একবার উইম্বলডন জিতে পাওয়া চ্যালেঞ্জ কাপ এবং সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে গ্র্যান্ড স্ল্যাম জেতার পরে পাওয়া রেনশ কাপের রেপ্লিকা, ১৯৯০ সালে উইম্বলডনের ফাইনালিস্ট পদক, ১৯৮৯ সালে ইভান লেন্ডিকে হারানোর পরে পাওয়া ইউএস ওপেন সিলভার কাপ।

সে দিন বাবার সঙ্গে খেলা হয়নি, এ বার ছেলের মুখোমুখি ফেডেরার

২০১৭ সালে দেউলিয়া ঘোষিত হন ৫১ বছরের কিংবদন্তি। তবে ২০১৮ সালের জুন মাসে তিনি দাবি করেন, তিনি কূটনৈতিক ব্যক্তিত্ব, তাই তাঁকে রেহাই দেওয়া হোক। তাঁর দাবি ছিল, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট তাঁকে ইউরোপীয় ইউনিয়নের ক্রীড়া, সংস্কৃতি ও মানবতাবাদী শুভেচ্ছাদূত ঘোষণা করেছেন।

কিন্তু তাঁর সেই দাবি খারিজ হয়ে যায়। মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র জানায়, তিনি যে পাসপোর্ট দেখাচ্ছেন সেটি নকল। ২০১৪ সালে চুরি যাওয়া ‘ফাঁকা' পাসপোর্টের একটি।

এরপর ডিসেম্বরে অব্যাহতি চাওয়া থেকে সরে আসেন বরিস। লন্ডন কোর্ট, যেখানে দেউলিয়ার মামলা অধিকাংশ আসে, সেখানে তিনি আবেদন করেন তাঁর ট্রফিগুলি নিলামে তোলা হোক।

একডজন রোলাঁ গারো ট্রফি জিতে রেকর্ড রাফায়েল নাদালের

তবে ওই নিলাম থেকে যে অর্থ উঠে আসবে তা বরিসের সব ঋণ মেটাতে পারবে না। অথচ সারা জীবনে ৪৯টি খেতাব জেতা ‘বুম বুম' বেকার ২০ মিলিয়ন ইউরোরও বেশি কেবল পুরস্কার মূল্য হিসেবে পেয়েছিলেন।

কিন্তু এত বিত্ত সত্ত্বেও আজ তিনি দেউলিয়া। মালোর্কায় তাঁর ভিলার কাজের অর্থ শোধ করতে না পারায় স্প্যানিশ আদালতে মামলা চলছে তাঁর নামে। এমন আরও আছে। ২০০৯ সালে যে যাজকের সঙ্গে তাঁর বিয়ে হয় তিনিও তাঁকে আদালতে টেনে নিয়ে গিয়েছেন। বিপুল অঙ্কের জরিমানা ও শাস্তি—দুই-ই পেয়েছেন তিনি।

আপাতত ঋণের দায়ে সমস্যায় থাকা বরিস মন দিতে চান টেনিসেই। বিশেষ করে ধারাভাষ্যে। যদি নিজের খ্যাতিকে কাজে লাগিয়ে সেখানে কাজ করে নিজের উপরে চেপে বসা ঋণের বোঝাকে সরাতে সমর্থ হন তিনি।

Comments
হাইলাইট
  • টেনিস তারকা বরিস বেকারের বহু ট্রফি ও স্মারক নিলামে উঠছে
  • নিলাম শেষ হবে ১১ জুলাই
  • দেউলিয়া বরিসের দেনা মেটাতেই এই নিলামের সিদ্ধান্ত
সম্পর্কিত খবর
‘‘ঘাস এমন সুস্বাদু আগে মনে হয়নি’’: উইম্বলডন জিতে অনুভব জকোভিচের
‘‘ঘাস এমন সুস্বাদু আগে মনে হয়নি’’: উইম্বলডন জিতে অনুভব জকোভিচের
ফেডেরারকে হারিয়ে উইম্বলডন জিতলেন জকোভিচ
ফেডেরারকে হারিয়ে উইম্বলডন জিতলেন জকোভিচ
ফেডেরার-নাদালের জমজমাট ম্যাচেও গ্যালারিতে বসে কেন বইয়ে মগ্ন এই কিশোর?
ফেডেরার-নাদালের জমজমাট ম্যাচেও গ্যালারিতে বসে কেন বইয়ে মগ্ন এই কিশোর?
স্বপ্নভঙ্গ সেরেনার! উইম্বলডনের ফাইনালে ৫৬ মিনিটে হার সিমোনা হালেপের কাছে
স্বপ্নভঙ্গ সেরেনার! উইম্বলডনের ফাইনালে ৫৬ মিনিটে হার সিমোনা হালেপের কাছে
নাদালকে হারিয়ে উইম্বলডন ফাইনালে জকোভিচের মুখোমুখি ফেডেরার
নাদালকে হারিয়ে উইম্বলডন ফাইনালে জকোভিচের মুখোমুখি ফেডেরার
Advertisement