উইম্বলডন জিততে মরিয়া টেনিসের সেরা তিন জকোভিচ, ফেডেরার ও নাদাল

Updated: 30 June 2019 19:36 IST

জমজমাট উইম্বলডন। নোভাক জকোভিচ, রজার ফেডেরার ও রাফায়েল নাদাল— তিনজনই উইম্বলডন খেতাব আরও একবার জিততে মরিয়া।

Novak Djokovic, Roger Federer and Rafael Nadal are set to tighten their private stranglehold on Wimbledon
গত ১৭ বছরে এই ত্রয়ী ছাড়া একমাত্র যে খেলোয়াড়টি এখানে খেতাব জিতেছে তিনি হলেন অ্যান্ডি মারে।. © এএফপি

জমজমাট উইম্বলডন (Wimbledon)। নোভাক জকোভিচ (Novak Djokovic), রজার ফেডেরার (Roger Federer) ও রাফায়েল নাদাল (Rafael Nadal)— তিনজনই উইম্বলডন খেতাব আরও একবার জিততে মরিয়া। গত ১৭ বছরে তাঁরা ছাড়া একমাত্র যে খেলোয়াড়টি এখানে খেতাব জিতেছে তিনি হলেন অ্যান্ডি মারে। বিশ্বের এক নম্বর জকোভিচ গতবারের চ্যাম্পিয়ন এবং অল ইংল্যান্ড ক্লাব পঞ্চম বার জিততে উন্মুখ। দ্বিতীয় বাছাই ফেডেরার জিতলে সেটা হবে তাঁর নবম উইম্বলডন জয়। পাশাপাশি নাদালের স্বপ্ন পরপর রোলা গাঁরো-উইম্বলডন জিতে বিরল কৃতিত্ব অর্জন করতে। বারো মাস আগে আগের উইম্বলডনে যখন জকোভিচ খেলতে এসেছিলেন সেই সময় তাঁর কেরিয়ার ঘূর্ণাবর্তে পড়ে যাওয়ার উপক্রম। তখন তাঁর বিশ্ব ক্রমপর্যায়ে স্থান ছিল ২১। গত এক দশকে এত খারাপ অবস্থা তাঁর কখনও হয়নি। কিন্তু দু'সপ্তাহ পরে সেই জকোভিচই জিতে নেন উইম্বলডন। তারপরই তাঁর কেরিয়ার নতুন বাঁক নেয়। জীবনের তৃতীয় ইউএস ওপেন ও সপ্তম অস্ট্রেলিয়ান ওপেন জিতে নেন তিনি।

সেই জয়কে স্মরণ করে জকোভিচ জানাচ্ছেন, ‘‘সার্জারির পরে ধারাবাহিক থাকতে পারছিলাম না। গত বছরের উইম্বলডন জেতাটাই আমার স্প্রিংবোর্ড হয়ে দাঁড়ায়।''

পনেরোতেই উইম্বলডনে খেলার যোগ্যতা অর্জন করে ইতিহাস মার্কিন কিশোরী করি গউফের

এদিকে ফেডেরার, যিনি ১৯৯৯ সালে প্রথম উইম্বলডনে খেলেছিলেন, তিনি এবার ৩৮ বছর বয়সে নবম উইম্বলডন জিততে মরিয়া। জিতলে এটাই হবে তাঁর কেরিয়ারের ২১তম গ্র্যান্ড স্ল্যাম। পাশাপাশি আর পাঁচটি ম্যাচ জিতলে কোনও একটি স্ল্যামে ১০০টি জয় পাওয়ার কৃতিত্ব অর্জন করবেন তিনি।

তাঁর এই সাফল্যময় কেরিয়ারের জন্য তিনি কিন্তু কৃতিত্ব দিচ্ছেন তাঁর দুই নিকটতম প্রতিদ্বন্দ্বীকে। তিনি জানাচ্ছেন, ‘‘আমি মনে করি আমরা আরও ভাল খেলতে পেরেছি একে অপরের জন্যই।''

মঙ্গলবার ফেডেরার নামছেন দক্ষিণ আফ্রিকার লয়েড হ্যারিসের বিরুদ্ধে। হ্যারিসের এবার এই কোর্টে অভিষেক। নাদা লন্ডনে এসেছেন দ্বাদশ বার ফরাসি ওপেন জিতে।

এদিকে নাদাল তাঁর উইম্বলডনের অভিজ্ঞতা সম্পর্কে জানাচ্ছেন, ‘‘আমি এখানে জিতি ২০১০-এ। প্রথম দু'টো রাউন্ডে হাড্ডাহাড্ডি খেলা হয়েছিল। কখনও কখনও সেটা দরকার হয়ে পড়ে। বিশেষ করে এই ইভেন্টে যখন আপনি এই ধরনের কোর্টে খুব বেশি খেলেননি।''

টেনিস তারকা বরিস বেকার আজ দেউলিয়া, নিলামে উঠছে ট্রফি ও স্মারক

এই ত্রয়ী ছাড়া থিয়েম, আলেকজান্ডার জিভেরেভ ও স্টেফানোস সিটসিপাস যাঁরা বিশ্ব ক্রমপর্যায়ে পরের তিন অবস্থানে রয়েছেন, তাঁরাও এঁদের পরেই রয়েছেন দাবিদারদের তালিকায়।

নজর থাকবে কেভিন অ্যান্ডারসনের দিকে। যিনি গতবারের রানার্স আপ ও এবারের চতুর্থ বাছাই। কোয়ার্টার ফাইনালে ফেডেরারের কাছে ম্যাচ পয়েন্ট বাঁচিয়ে শেষ হাসি হেসেছিলেন তিনি। জকোভিচকে ফাইনালেও তিনি যথেষ্ট বেগ দিয়েছিলেন। ফাইনাল সেট ২৬-২৪ হয়েছিল।

তবে এবার অত দীর্ঘ ম্যাচ হওয়ার সম্ভাবনা নেই। ১২-১২ হলেই ফাইনাল সেট টাইব্রেকারের মাধ্যমে খেলার নিষ্পত্তি হবে। এই প্রথম এমন নিয়ম এবারের উইম্বলডনে।

Comments
হাইলাইট
  • জকোভিচ, ফেডেরার ও নাদাল— সেরার লড়াই এই ত্রয়ীর মধ্যে
  • বিশ্বের এক নম্বর জকোভিচ গতবারের চ্যাম্পিয়ন
  • দ্বিতীয় বাছাই ফেডেরার জিতলে সেটা হবে তাঁর নবম উইম্বলডন জয়
সম্পর্কিত খবর
এটিপি প্রশাসনে প্রত্যাবর্তন রাফায়েল নাদাল ও রজার ফেডেরারের
এটিপি প্রশাসনে প্রত্যাবর্তন রাফায়েল নাদাল ও রজার ফেডেরারের
ফেডেরার-নাদালের জমজমাট ম্যাচেও গ্যালারিতে বসে কেন বইয়ে মগ্ন এই কিশোর?
ফেডেরার-নাদালের জমজমাট ম্যাচেও গ্যালারিতে বসে কেন বইয়ে মগ্ন এই কিশোর?
নাদালকে হারিয়ে উইম্বলডন ফাইনালে জকোভিচের মুখোমুখি ফেডেরার
নাদালকে হারিয়ে উইম্বলডন ফাইনালে জকোভিচের মুখোমুখি ফেডেরার
ফেডেরারের সঙ্গে উইম্বলডন সেমিতে নামার জন্য মুখিয়ে আছেন, জানালেন নাদাল
ফেডেরারের সঙ্গে উইম্বলডন সেমিতে নামার জন্য মুখিয়ে আছেন, জানালেন নাদাল
Wimbledon 2019: কিরজিওয়েস আন্ডারআর্ম সার্ভে চমকে গেলেন রাফায়েল নাদাল
Wimbledon 2019: কিরজিওয়েস আন্ডারআর্ম সার্ভে চমকে গেলেন রাফায়েল নাদাল
Advertisement