French Open 2019: রজার ফেডেরারকে হারিয়ে ফাইনালে রাফায়েল নাদাল

Updated: 07 June 2019 20:59 IST

গতবারের ফরাসি ওপেন বিজয়ী রাফায়েল নাদাল শুক্রবার সেমিফাইনালে রজার ফেডেরারকে হারিয়ে দিয়ে ফাইনালে পৌঁছে গেলেন। কেরিয়ারের ১২তম রোলা গাঁরো খেতাব থেকে তিনি আর একটি জয় দূরে।

French Open 2019: Rafael Nadal Beats Roger Federer To Enter Final
বারোতম ফরাসি ওপেনের ফাইনালে ওঠার পথে নাদাল উড়িয়ে দিলেন ফেডেরারকে। © এএফপি

গতবারের ফরাসি ওপেন (French Open) বিজয়ী রাফায়েল নাদাল (Rafael Nadal) শুক্রবার সেমিফাইনালে রজার ফেডেরারকে (Roger Federer) হারিয়ে দিয়ে ফাইনালে পৌঁছে গেলেন। কেরিয়ারের ১২তম রোলা গাঁরো খেতাব থেকে তিনি আর একটি জয় দূরে। এদিন নিজের পুরনো প্রতিদ্বন্দ্বীকে গত ১১ বছরে তাঁর সবচেয়ে খারাপ গ্র্যান্ড স্ল্যাম পরাজয় উপহার দিলেন তিনি। ৩৩ বছরের নাদাল ৬-৩, ৬-৪, ৬-২ ব্যবধানে ফেডেরারকে হারালেন। ফাইনালে তাঁকে খেলতে হবে অন্য সেমিফাইনালে নোভাক জকোভিচ বা অস্ট্রিয়ার চার নম্বর বাছাই ডমিনিক থিয়েমের মধ্যে হওয়া ম্যাচের বিজয়ীর সঙ্গে। আগামী রবিবার ফাইনাল। নাদালের এটা বারোতম ফাইনাল, যা তিনি এর আগে কখনও হারেননি। ‘‘রজারের সঙ্গে এখানে খেলাটা আশ্চর্যজনক।'' জানাচ্ছেন নাদাল। এরপর তিনি বলেন, ‘‘ওকে অভিনন্দন, ৩৭-এও এই অবস্থানে থাকার জন্য। এটা আশ্চর্যের। আমি ধন্যবাদ জানাই পার্সিয়ান ভক্তদের, কারণ আরও একটা ফাইনালে যাওয়াটা আমার কাছে অপূর্ব ব্যাপার।''

নাদাল আরও বলেন, ‘‘ওর সঙ্গে খেলাটা সব সময়ই আনন্দের। সব সময়ই ম্যাচটা কঠিন হয়।''

তৃতীয় বাছাই নাদাল প্যারিস ক্লে কোর্টে অনবদ্য রেকর্ডের অধিকারী ৯২-২। এই নিয়ে ফেডেরারকে ষষ্ঠ বার তিনি হারালেন ফরাসি ওপেনের কঠিন, ঝোড়ো পরিবেশে।

নাদাল ফেডেরারের বিরুদ্ধে ২৪-১৫ এগিয়ে গেলেন। পাশাপাশি আজকের পরে ৩৭ বছরের ফেডেরারের বিরুদ্ধে ক্লে কোর্টে তাঁর অবস্থান ১৪-২।

কেবল ন'টি গেমের প্রেক্ষিতে বলাই যায়, এটা ফেডেরারের গ্র্যান্ড স্ল্যামে অন্যতম বড় পরাজয়। এখনও পর্যন্ত মাত্র চারটি গ্র্যান্ড স্ল্যাম ম্যাচে নাদালের বিরুদ্ধে তিনি জিততে পেরেছেন। যার মধ্যে অন্যতম ২০০৮-এর একপেশে রোলা গাঁরো ফাইনাল।

নাদাল মাত্র ১৯টি আনফোর্সড এরর করেছেন আজ। ৩৩টিতে তিনি জেতেন, যেখানে ফেডেরার ২৫টি। এই ফলাফল দ্বিগুণ হতে পারত যদি ম্যাচটা ১১ বারের চ্যাম্পিয়নের সঙ্গে না হত।

২০০৯ সালে মাদ্রিদের পর নাদা‌লের বিরুদ্ধে ক্লো কোর্টে জয়ের জন্য ফেডেরারের প্রতীক্ষা আরও বাড়ল।

বিশৃঙ্খল শুরু

খেলার শুরুটা বিশৃঙ্খল হলেও প্রথম তিনটে গেমের পরে ফেডেরার লড়াইয়ে ফেরেন। সেই সময় খুব ঝোড়ো বাতাস বইছিল। বিশেষ করে একদিকে খেলোয়াড়ের সার্ভের দিক দিয়ে। কিন্তু নাদাল ৪-২ ফলে এগিয়ে যান ম্যারাথন ষষ্ঠ গেমের পরে। ফেডেরারের লক্ষ্য ছিল কেন রসওয়েলের ১৯৭৪ সালের যুক্তরাষ্ট্র ওপেনের ফাইনালে যাওয়ার রেকর্ড ভেঙে সবথেকে বেশি বয়সে গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে ওঠার রেকর্ড গড়া। এই সময় তাঁর একটি ফোরহ্যান্ড নেটে এসে লাগে।

জনতা গর্জন করে ওঠে যখন ফেডেরার একটি সেট পয়েন্ট বাঁচান। কিন্তু নাদাল ব্যাকহ্যান্ড স্ট্রোকে সেটটি জিতে নেন।

দ্বিতীয় সেটে প্রথম দু'টো গেম জিতে নেন ফেডেরার। কিন্তু লাইনের গায়ে একটি অনবদ্য ফোরহ্যান্ড মেরে লড়াইয়ে ফেরেন নাদাল।

দ্বিতীয় সেটের শেষে এসে আসল মুহূর্তটি তৈরি হল যখন দ্বিতীয় বাছাই নাদাল ৪-৪ করলেন সব চাপ সামলে। ৪০-০ পিছিয়েও লড়াইয়ে ফিরলেন তিনি।

গত বারের বিজয়ী আত্মবিশ্বাসের সঙ্গে সেটটি জিতে নিয়ে ফাইনালের এক ধাপ আগে চলে যান। সেখানে জিতলেই তিনি টানা তিনবারের জন্য জিতবেন এই প্রতিযোগিতায়।

ফেডেরারে সুযোগ ক্রমেই কমছিল। রাগের চোটে বলে মেরে তিনি সতর্কিতও হন। তিন নম্বর সেটের তৃতীয় গেমে নেট ছুঁয়ে একটি ব্রেক পান নাদাল। তখনই মেজাজ হারান ফেডেরার।

এরপর আবার ফেডেরারের আগামী সার্ভিস গেমেও ব্রেক পান নাদাল। তখনই পরিষ্কার ইঙ্গিত পাওয়া যাচ্ছিল, খেলা শেষ হয়ে এসেছে। প্রত্যাশামতোই নাদাল চমৎকার জয় পেলেন তাঁর প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে।

Comments
হাইলাইট
  • ৩৩ বছরের নাদাল ৬-৩, ৬-৪, ৬-২ ব্যবধানে ফেডেরারকে হারালেন।
  • কেরিয়ারের ১২তম রোলা গাঁরো খেতাব থেকে তিনি আর একটি জয় দূরে।
  • আগামী রবিবার ফাইনাল।
সম্পর্কিত খবর
ATP Finals: চোট নিয়ে খেলে প্রথমেই হেরে গেলেন রাফায়েল নাদাল
ATP Finals: চোট নিয়ে খেলে প্রথমেই হেরে গেলেন রাফায়েল নাদাল
১৪ বছরের সম্পর্ক শেষে এবার বিয়ে সেরে ফেললেন রাফায়েল নাদাল
১৪ বছরের সম্পর্ক শেষে এবার বিয়ে সেরে ফেললেন রাফায়েল নাদাল
কব্জির চোট না সারায় সাংঘাই ওপেন থেকে নাম তুলে নিলেন Rafael Nadal
কব্জির চোট না সারায় সাংঘাই ওপেন থেকে নাম তুলে নিলেন Rafael Nadal
Laver Cup: রাফায়েল নাদালের কোচ ফেডেরার, দেখুন ভিডিও
Laver Cup: রাফায়েল নাদালের কোচ ফেডেরার, দেখুন ভিডিও
US Open: চোটকে অগ্রাহ্য করে ইউএস ওপেন জিতে রূপকথা নাদালের
US Open: চোটকে অগ্রাহ্য করে ইউএস ওপেন জিতে রূপকথা নাদালের
Advertisement