জোকারকে বিদ্রুপ করে প্রশ্নচিহ্নে উইম্বলডনের স্পোর্টিং স্পিরিট

Updated: 08 July 2018 22:07 IST

জকোভিচের অভিযোগ এভাবে উত্যক্ত করে তাঁর মাথাগরম করার চক্রান্ত করেছিলেন উইম্বলডনে দর্শকরা।

Djokovic slams Wimbledon crowd after being booed
উইম্বলডনের দর্শকদের ওপর রাগে ফেটে পড়লেন জোকোভিচ

উইম্বলডনে বিদ্রুপের শিকার তিনবারের চ্যাম্পিয়ন নোভাক জোকোভিচ। গতকাল ইংল্যান্ডের ঘরের ছেলে, মারের অনুপস্থিতিতে ব্রিটিশদের সেরা আশা কেইল এডমুন্ডের বিরুদ্ধে ম্যাচে সার্বিয়ান তারকা জকোভিচকে উদ্দেশ্য করে দর্শক স্ট্যান্ড থেকে উড়ে আসা কটাক্ষজনক মন্তব্য। পরিভাষায় যাকে বলে 'বু'। জকোভিচের খেলার সময় দর্শকরা বারবার কাশির শব্দ করছিলেন। আর সিটি বাজাচ্ছিলেন। জকোভিচের অভিযোগ এভাবে উত্যক্ত করে তাঁর মাথাগরম করার চক্রান্ত করেছিলেন উইম্বলডনে দর্শকরা। জকোভিচও চুপ থাকতে না পেরে কানে হাত দিয়ে দর্শকদের দিকে ইঙ্গিত করেন। 

যা নিয়ে পরে জোকোভিচ বললেন, ''আগে মনে হত উইম্বলডনে আমি আমার দেশের দর্শকদের সামনে বসেই খেলছি। কিন্তু এডমুন্ডের সঙ্গে খেলতে গিয়ে আলাদা অভিজ্ঞতাই হল। এটা সত্যিই বিরক্তিকর, আর ফোকাস নষ্টের জন্য যথেষ্ট।''ঘটনার সূত্রপাত এতটা পয়েন্ট নিয়ে। ব্রিটিশ তারকা এডমুন্ডের একটা শটে আম্পায়ার জকোভিচের বিরুদ্ধে পয়েন্ট দেন। অথচ টিভি রিপ্লেতে পরিষ্কার দেখা যায়, বল দু'বার ড্রপ পরায় জকোভিচের পয়েন্টটা পাওয়া উচিত ছিল। জকোভিচ আম্পয়ারদের অভিযোগ করেন তা নিয়ে। এরপরেই তার উদ্দেশ্যে দর্শক থেকে উড়ে আসতে থাকে একের পর এক কটুক্তি। এরপরেও অবশ্য জকোভিচের জিততে অসুবিধা হয়নি। প্রথম সেটে জকোভিচ হারলেও, শেষ অবধি জেতেন 4-6, 6-3, 6-2, 6-4।  


তৃতীয় রাউন্ডে এডমুন্ডকে হারিয়ে উঠে সাংবাদিক সম্মেলনে উইম্বলডনের দর্শকদের ওপর রাগে ফেটে পড়লেন জোকোভিচ। যে জোকভিচকে মজার মানুষ, সদা হাস্যময় ও লোককে হাসানোর জন্য তাঁকে সবাই আদর করে জোকার বলে থাকেন। ক্রমাগত চোটের কারণে গত দু বছর ধরে কোনও গ্র্যান্ডস্লাম না জেতা জোকোভিচ এবারের উইম্বলডনকে পাখির চোখ করেছেন। কিন্তু সেখানেই দর্শকদের কাছে খারাপ ব্যবহার পেলেন জোকার। জকোভিচকে অপমান না নিয়ে কাঠগড়ায় উইম্বলডনের দর্শকদের স্পোর্টিং স্পিরিট। যে স্পোর্টিং স্পিরিটা উইম্বলডনের ঘাসের মতই সবুজ বলে হাততালি কোড়ায়।

এদিকে, উইম্বলডনে মহিলাদের সিঙ্গলসে বিদায়ের বৃত্তটা সম্পূর্ণ হয়েছে। প্রথম রবিবার আসার আগেই বিদায়ে নিয়েছেন এবার ট্রফি জেতার ব্যাপারে ফেভারিট সব খেলোয়াড়রা। আজ বিদায় নিলেন শীর্ষ বাছাই তথা বিশ্বের এক নম্বর সিনোমা হালেপ। তৃতীয় রাউন্ডের ম্যাচে হালেপকে হারালেন তাইওয়ানের হেসিয়ে সুই উই। 

হালেপ হারলেন 3-6, 6-4, 5-7। আড়াই ঘণ্টা ঘরে চলা ম্যাচে হালেপ হারলেন নিজের ভুলে, একগাদা আনফোর্সড এরর করে। মহিলাদের সিঙ্গলসে প্রথম দশ বাছাইয়ের 9জনই বিদায় নিয়েছেন। সেরা দশের মধ্যে টিকে রয়েছেন শুধু সপ্তম বাছাই ক্যারোলিনা প্লিসকোভা।

Comments
সম্পর্কিত খবর
US Open: চোটকে অগ্রাহ্য করে ইউএস ওপেন জিতে রূপকথা নাদালের
US Open: চোটকে অগ্রাহ্য করে ইউএস ওপেন জিতে রূপকথা নাদালের
US Open: চোটের কারণে ছিটকে গিয়ে জকোভিচ বললেন, ‘‘জীবন চলতে থাকবে’’
US Open: চোটের কারণে ছিটকে গিয়ে জকোভিচ বললেন, ‘‘জীবন চলতে থাকবে’’
এটিপি প্রশাসনে প্রত্যাবর্তন রাফায়েল নাদাল ও রজার ফেডেরারের
এটিপি প্রশাসনে প্রত্যাবর্তন রাফায়েল নাদাল ও রজার ফেডেরারের
‘‘ঘাস এমন সুস্বাদু আগে মনে হয়নি’’: উইম্বলডন জিতে অনুভব জকোভিচের
‘‘ঘাস এমন সুস্বাদু আগে মনে হয়নি’’: উইম্বলডন জিতে অনুভব জকোভিচের
ফেডেরারকে হারিয়ে উইম্বলডন জিতলেন জকোভিচ
ফেডেরারকে হারিয়ে উইম্বলডন জিতলেন জকোভিচ
Advertisement