Davis Cup: পাকিস্তানের বিরুদ্ধে ভারতীয় দলে ফিরলেন লিয়েন্ডার পেজ, দল ঘোষণা ভারতের

Updated: 14 November 2019 17:22 IST

AITA সাধারণত পাঁচ সদস্যের দল ঘোষণা করে থাকে সঙ্গে দু’জন প্লেয়ার রাখা হয় রিজার্ভে।

Davis Cup: Leander Paes Returns As India Squad For Pakistan Tie Announced
তারকা Leander Paes এক বছরের বেশি সময় পরে ফিরলেন ভারতীয় দলে © এএফপি

বৃহস্পতিবার ডেভিস কাপের জন্য ঘোষণা করা হল ভারতীয় দল। পাকিস্তানের বিরুদ্ধে ডেভিস কাপে খেলবে ভারত। ভেন্যু ঘোষণা হওয়ার পর থেকেই আলোচনার কেন্দ্রে রয়েছে ভারতীয় টেনিস। অনেকেই পাকিস্তানে গিয়ে খেলবে না বলে জানিয়ে দিয়েছিলেন। সেই তালিকায় ছিলেন Mahesh Bhupati। যাঁরা পাকিস্তানে গিয়ে খেলতে রাজি হয়েছিলেন তাঁদেরই দলে রাখা হয়েছে। আর সেই টানাপড়েনের মধ্যেই প্রায় এক বছর পর ভারতীয় দলে জায়গা করে নিয়েছেন Leander Paes। এই দলে তিনি ছাড়া রয়েছেন, সুমিত নাগাল, রামকুমার রমানাথন, শশী কুমার মুকুন্দ এবং রোহন বোপন্না। নিরাপত্তার কারণ দেখিয়ে অনেকেই পাকিস্তানে যেতে চাননি। সর্ব ভারতীয় টেনিস অ্যাসোসিয়েশনের নির্বাচক কমিটির বিচারে জীবন নেদুনচেঝিয়ান, সাকেথ মেনেনি ও সিদ্ধার্থ রাওয়াতও দলে জায়গা করে নিয়েছেন। 

এআইটিএ সাধারণত পাঁচ সদস্যের দল ঘোষণা করে থাকে এবং সঙ্গে দু'জন রিজার্ভ প্লেয়ার রাখা হয়। ২৯-৩০ নভেম্বর হবে খেলা। ভেন্যু নিয়ে এখনও সংশয় রয়েছে। 

Davis Cup: ভারতের সঙ্গে ডেভিস কাপের টাই না সরানোর আর্জি পাকিস্তানের

প্রজনেশ গুনেশ্বরণের মতো সেরা প্লেয়ারের অবর্তমানে ভারতীয় সিঙ্গলসে সামনে থেকে নেতৃত্ব দেবেন নাগাল (র‍্যাঙ্ক ১২৭) ও রামকুমার (র‍্যাঙ্ক ১৯০)। 

মুকুন্দ (র‍্যাঙ্ক ২৫০) ও মেনেনি (র‍্যাঙ্ক ২৬৭)কে রাখা হয়েছে সিঙ্গলসের ব্যাকআপ প্লেয়ার হিসেবে। এই প্রথম ভারতীয় দলে তিন জন ডবল স্পেশালিস্ট রয়েছেন। বোপন্না, পেজ ও নেদুনচেঝিয়ান। এই সুযোগের জন্য দীর্ঘদিন ধরেই অপেক্ষা করছিলেন নেদুনচেঝিয়ান। গত দু'বছরের পারফর্মেন্সের পুরস্কার পেলেন তিনি। 

প্রথমে যে পাঁচ সদস্যের দল ঘোষণা করা হয়েছিল তাতে ছিলেন না নাগাল। সেই সময় ম্যাচ হওয়ার কথা ছিল ১৪-১৫ সেপ্টেম্বরয় চোটের জন্য তখন বাইরে ছিলেন তিনি। 

দিভিজ শরন ও প্রজনেশ প্রথম দলে থাকলেও ব্যাক্তিগত কারণে দল থেকে সরে দাঁড়িয়েছে। ২৩ নভেম্বর বিয়ের জন্য দু'সপ্তাহের ব্রেক নিয়েছেন শরন। প্রজনেশের বিয়ে ২৮ নভেম্বর। ঠিক ডেভিস কাপ শুরুর আগের দিন। 

‘‘আমি এখনও ক্যাপ্টেন'', পাকিস্তানের বিরুদ্ধে তাঁকে বদলে ফেলার পর বললেন Mahesh Bhupathi

লিয়েন্ডার পেজ পাকিস্তান যেতে কোনও অসুবিধে নেই জানিয়ে দিয়েছেন, যেকারণে তিনি আবার দলে ফিরেছেন। ২০১৮-র এপ্রিলের পর থেকে পেজ আর ভারতীয় দলের হয়ে খেলেননি।

ডেভিস কাপের ইতিহাসে সব থেকে সফল ডবলস প্লেয়ার তিনিই। বোপন্নাকে সঙ্গে নিয়ে তিনি ৪৩তম জয়টি তুলে নিয়ে পিছনে ফেলে দিয়েছিলেন ইতালির নিকোলা পিত্রাঙ্গেলিকে। যাঁর জয়ের সংখ্যা ছিল ৪২। যাঁরা ডেভিস কাপ থেকে নিজেদের সরিয়ে নিয়েছিলেন তাঁরা হলেন, অর্জুন খাড়ে, বিজয় সুন্দর প্রশান্থ, এন শ্রীরাম বালাজি ও মণীশ  সুরেশকুমার।

দল: সুমিত নাগাল, রামকুমার রামানাথন, শশী কুমার মুকুন্দ, সাকেথ মেনেনি, রোহন বোপন্না, লিয়েন্ডার পেজ, জীবন নেদুনচেঝিয়ান ও সিদ্ধার্থ রাওয়াত।

অধিনায়ক: রোহিত রাজপাল, কোচ: জিশান আলি, ফিজিও: আনন্দ কুমার, টিম ম্যানেজার: সুন্দর আইয়ার।

Comments
হাইলাইট
  • বৃহস্পতিবার নিয়ম ভেঙে আট সদস্যের দল ঘোষণা করল এআইটিএ
  • এক বছর পর ভারতীয় দলে ফিরলেন লিয়েন্ডার পেজ
  • পাকিস্তানের খেলতে না চেয়ে অনেকেই সরে দাঁড়িয়েছিলেন
সম্পর্কিত খবর
Davis Cup: পাকিস্তানের বিরুদ্ধে ভারতীয় দলে ফিরলেন লিয়েন্ডার পেজ, দল ঘোষণা ভারতের
Davis Cup: পাকিস্তানের বিরুদ্ধে ভারতীয় দলে ফিরলেন লিয়েন্ডার পেজ, দল ঘোষণা ভারতের
ATP Ranking: কেরিয়ারের সেরা র‍্যাঙ্কিংয়ে পৌঁছলেন সুমিত নাগাল
ATP Ranking: কেরিয়ারের সেরা র‍্যাঙ্কিংয়ে পৌঁছলেন সুমিত নাগাল
Advertisement