প্রথম হার থেকে ঘুরে দাঁড়িয়ে সেমিফাইনালে পৌঁছলেন রজার ফেডেরার

Updated: 16 November 2018 16:56 IST

এই অ্যান্ডারসনের কাছেই এই বছরের শুরুতে উইম্বলডনের কোয়ার্টার ফাইনা‌লে হারের মুখ দেখতে হয়েছিল রজার ফেডেরারকে।

ATP Finals: Roger Federer reached semi final after beating Kevin Anderson
প্রথম ম্যাচে হারের পর ঘুরে দাঁড়ালেন রজার ফেডেরার © এএফপি

মরসুমের এটাই শেষ টুর্নামেন্ট। আর ১০০ ট্রফির সামনে দাঁড়িয়ে রজার ফেডেরার। এটিপি ফাইনালের প্রথম রাউন্ডের ম্যাচে এই লক্ষ্যে জোড় ধাক্কা খেয়েছিলেন ফেডেরার। প্রথম ম্যাচেই কেই নিশিকোরির কাছে স্ট্রেট সেটে হেরে গিয়েছিলেন। সঙ্কটে পড়ে গিয়েছিল তাঁর সেমিফাইনালে পৌঁছনো। কিন্তু বৃহস্পতিবার কেভিন অ্যান্ডারসনকে হারিয়ে সেমিফাইনালে পৌঁছে ১০০ ট্রফির আশা জিইয়ে রাখলেন তিনি। লন্ডনের ওটু এরিনায় ৬-৪, ৬-৩এ ম্যাচ জিতে নিলেন তিনি। দু'জনেই পৌঁছলেন শেষ চারে। চারবার বিশালদেহী দক্ষিণ আফ্রিকান অ্যান্ডারসনের সার্ভ ভাঙলেন তিনি। অ্যান্ডারসন তাঁর প্রথম দুটো রাউন্জ রবিন ম্যাচের জয়ে একটিও ব্রেক পয়েন্টের মুখে পড়েননি।

দ্বিতীয় বাছাই ফেডেরারক অ্যান্ডারসনের কাছে হারের হতাশার মুখে পড়তে হয়েছিল উইম্বলডনে। এই বছরই উইম্বলডনের কোয়ার্টার ফাইনালে দুই সেটে এগিয়ে থেকেই হারতে হয়েছে তাঁকে। পাঁচ বারের সাক্ষাতে এই একবারই হেরেছেন রজার। এটিপি ফাইনালসে তাঁর মধুর বদলা নিয়ে নিলেন উইম্বলডন হারের।

সপ্তাহের শুরুটা হার দিয়ে হলেও চ্যাম্পিয়নরা এ ভাবেই সব সময় ঘুরে দাঁড়ায় তার প্রমাণ দিলেন ফেডেরার। নিশিকোরির কাছে হারের পর অবশ্য ডোমিনিক থিয়েম ও অ্যান্ডারসনকে স্ট্রেট সেটে হারালেন তিনি। ফিরে পেলেন আত্মবিশ্বাসও।

লিটন হিউয়েট গ্রুপের তৃতীয় ম্যাচে চতুর্থ বাছাই অ্যান্ডারসনকে হারিয়ে এই নিয়ে ১৬ বারের মধ্যে ১৫বারই এটিপি ফাইনালসের সেমিফাইনালে পৌঁছলেন ফেডেরার।

ম্যাচ জিতে ফেডেরার বলেন, ‘‘আমি খুশি আরও একটা ভাল সপ্তাহ গেল। মনে হচ্ছে না ৭২ ঘণ্টা আগে অন্য রকণ ছিল। কিন্তু আমি ঘুরে দাঁড়িয়ে ভাল টেনিস খেলেছি।''

তিনি আরও বলেন, ‘‘ব্যাক্তিগতভাবে আমি ১০০ নম্বরের কথা ভাবছি না। আমি আমার মাথায় ওটা চেপে বসতে দিতে চাই না। এটা আমাকে খেপিয়ে তুলতে পারে। এটা এমন একটা বিষয় যা নিয়ে আমি উচ্ছ্বসিত। কিন্তু তাঁর জন্য চাপ নিতে চাই না।''

সদ্য নোভাক জকোভিচের কাছে হারটা ভোলেননি রজার। তাই বলেন, ‘‘আমার বিশ্বাস নোভাক ফাইনালে পৌঁছবেই। ও আবার ভাল খেলছে। জেতাটা সহজ হবে না।''

জকোভিচ আগেই সেমিফাইনালে পৌঁছে গিয়েছেন। গুগা কুয়ের্তেন গ্রুপের দ্বিতীয় সেমিফাইনালিস্টের দৌঁড়ে রয়েছেন জাভেরেভ, মারিন চিলিচ ও জন ইসনার।

Comments
হাইলাইট
  • ১৬ বার অংশ নিয়ে এটিপি ফাইনালসের সেমিফাইনালে ১৫ বার পৌঁছলেন ফেডেরার
  • জাভেরেভকে হারিয়ে জকোভিচ ইতিমধ্যেই সেমিফাইনালে পৌঁছে গিয়েছেন
  • বিশ্বের এক নম্বর তারকার লক্ষ্য ষষ্ঠ এ টিপি ফাইনালস জিতে নেওয়া
সম্পর্কিত খবর
‘‘ঘাস এমন সুস্বাদু আগে মনে হয়নি’’: উইম্বলডন জিতে অনুভব জকোভিচের
‘‘ঘাস এমন সুস্বাদু আগে মনে হয়নি’’: উইম্বলডন জিতে অনুভব জকোভিচের
ফেডেরারকে হারিয়ে উইম্বলডন জিতলেন জকোভিচ
ফেডেরারকে হারিয়ে উইম্বলডন জিতলেন জকোভিচ
ফেডেরার-নাদালের জমজমাট ম্যাচেও গ্যালারিতে বসে কেন বইয়ে মগ্ন এই কিশোর?
ফেডেরার-নাদালের জমজমাট ম্যাচেও গ্যালারিতে বসে কেন বইয়ে মগ্ন এই কিশোর?
নাদালকে হারিয়ে উইম্বলডন ফাইনালে জকোভিচের মুখোমুখি ফেডেরার
নাদালকে হারিয়ে উইম্বলডন ফাইনালে জকোভিচের মুখোমুখি ফেডেরার
ফেডেরারের সঙ্গে উইম্বলডন সেমিতে নামার জন্য মুখিয়ে আছেন, জানালেন নাদাল
ফেডেরারের সঙ্গে উইম্বলডন সেমিতে নামার জন্য মুখিয়ে আছেন, জানালেন নাদাল
Advertisement