ভারত-পাক ডেভিস কাপ টাই: স্থানান্তরিত না করতে পারলে স্থগিত রাখার আর্জি ভারতের

Updated: 14 August 2019 20:15 IST

অ্যালবার্ট কোস্টা যিনি ২০১৯ ডেভিস কাপের ‘টুর্নামেন্ট ডিরেক্টর’, তিনি এর আগে জানিয়েছিলেন, ইসলামাবাদের বর্তমান নিরাপত্তা ব্যবস্থা দেখে তাঁরা সন্তুষ্ট।

AITA Asked ITF To Either Postpone The Tie Against Pakistan Or Shift It To A Neutral Venue
বর্তমান পরিস্থিতি খতিয়ে দেখে আইটিএ-কে পদক্ষেপ করার আর্জি এআইটিএ-র © এএফপি

ভারতের জাতীয় টেনিস ফেডারেশন AITA বিশ্ব টেনিস সংস্থা  ITF-এর কাছে আবেদন‌ করল ডেভিস কাপে (Davis Cup) পাকিস্তানের (Pakistan) সঙ্গে টাই-এর স্থান ইসলামাবাদ (Islamabad) থেকে পরিবর্তিত করে কোনও নিরপেক্ষ স্থানে করা হোক বা ওই খেলাটি স্থগিত করা হোক। দুই দেশের রাজনৈতিক অস্থিরতার কারণে এই অবস্থান নিয়েছে জাতীয় টেনিস ফেডারেশন। খেলা ইসলামাবাদ থেকে সরানোর আর্জি আগেই জানানো হয়েছিল। এবার সুর খানিক চড়াল তারা। বুধবার তারা জানিয়ে দিয়েছে, ‘‘বর্তমান পরিস্থিতিতে দু'টো অপশন রয়েছে। এক, নভেম্বর/ডিসেম্বর পর্যন্ত এই টাই স্থগিত রাখা হোক। আশা করা যায় তার মধ্যে পরিস্থিতি স্থিতিশীল হয়ে যাবে। দুই, বর্তমান পরিস্থিতিতে যেহেতু এটা সম্ভব নয়, তাই আমাদের আইটিএফ-এর বোর্ড কর্তারা স্বতঃপ্রবৃত্ত হয়ে এই ডেভিস কাপ টাইটি আইটিএফ-এর খরচেই কোনও নিরপেক্ষ স্থানে নিয়ে যাক।''

আগামী ১৪ ও ১৫ সেপ্টেম্বর এশিয়া ওশিয়ানিয়া জোন ১-এর ডেভিস কাপ টাই ভারত ও পাকিস্তানের মধ্যে হওয়ার কথা ইসলামাবাদে। কিন্তু জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল করে ‘স্পেশাল স্ট্যাটাস' তুলে নিয়ে তাকে দু'টি দু'টি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার সিদ্ধান্ত নেওয়ার পরে ভারত ও পাকিস্তানের মধ্যে রাজনৈতিক অস্থিতরতা তৈরি হয়েছে।

পাকিস্তান টেনিস ফেডারেশন ডেভিস কাপ সরাতে নারাজ

প্রাক্তন ডেভিস কাপ বিজয়ী অ্যালবার্ট কোস্টা যিনি ২০১৯ ডেভিস কাপের ‘টুর্নামেন্ট ডিরেক্টর' তিনি এর আগে একটি মে‌লে জানিয়েছিলেন, ইসলামাবাদের বর্তমান নিরাপত্তা ব্যবস্থা দেখে তাঁরা সন্তুষ্ট।

তিনি পরে জানান, ২৩ জুলাইয়ের মধ্যে এআইটিএ-র ভিসার আবেদন করার কথা। ডেভিস কাপ নিয়ম মেনে তেমনটা করার কথা থাকলেও তারা এখনও সেটা করেনি।

পাকিস্তানে ডেভিস কাপ খেলতে যাওয়া নিয়ে সরকারের কিছু বলার নেই: কিরেণ রিজিজু

জবাবে এআইটিএ-র তরফে সংস্থার সাধারণ সম্পাদক হিরন্ময় চট্টোপাধ্যায় জানান, ‘‘আপনাদের চিন্তা করতে হবে না আমাদের পাকিস্তান যাওয়ার বন্দোবস্তের ব্যাপারে। যদি আপনারা ভিন্ন কোনও তথ্য পান যা আগের থেকে আলাদ তাহলে আমাদের জানান।''

এছাড়াও জানানো হয়, ‘‘আমাদের কোনও রাষ্ট্রদূত ইসলামাবাদে আর নেই। ভারত ও পাকিস্তানের মধ্যে ট্রেন চলাচল বন্ধ করা হয়েছে। বাসও চলছে না। পাকিস্তানের সঙ্গে চোরাগোপ্তা উত্তেজ‌না তৈরি হয়েছে।''

তবে শুক্রবার হিরন্ময় জানিয়ে দেন, দূরাভাসে যা কথা হয়েছে, তাতে জানানো হয়েছে যদি নিরাপত্তা ব্যবস্থা ঠিক থাকে ও দুই দলের মধ্যে কথাবার্তা ঠিকমতো হয়, তাহলে ভারত খেলতে যাবে।

পাশাপাশি এও জানানো হয়, এআইটিএ সন্তুষ্ট না হলে আইটিএফকে অনুরোধ করা হচ্ছে বর্তমান পরিস্থিতি বিচার করে এই ডেভিস কাপ টাই নিয়ে ভাবনাচিন্তা করতে।

যদি কোনও পথ না পাওয়া যায়, তাহলে যেন ডেভিস কাপের এই টাই স্থগিত রাখা হয়, একথা জানিয়ে হিরন্ময় মনে করিয়ে দেন‌, ৯/১১-র সময় কিন্তু ভারত ও আমেরিকার ডেভিস কাপের খেলা যা উত্তর ক্যারোলিনায় হওয়ার কথা, সেটা স্থগিত করে দেওয়া হয়।

তিনি বলেন, ‘‘যদিও ইসলামাবাদে কোনও নিরাপত্তাজনিত হুমকির ঘটনা ঘটেনি, কিন্তু দুই দেশের মধ্যে যা পরিস্থিতি তাতে একটা চোরাগোপ্তা টেনশ‌ন রয়েছে।''



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Comments
হাইলাইট
  • পাকিস্তানের সঙ্গে ডেভিস কাপের টাই খেলতে সেদেশে যেতে নারাজ ভারত
  • খেলাটি অন্য কোথাও স্থানান্তরিত করার আর্জি জানানো হয়েছে
  • অন্যথায় টাই আপাতত স্থগিত রাখার আর্জি
সম্পর্কিত খবর
১৪ বছরের সম্পর্ক শেষে এবার বিয়ে সেরে ফেললেন রাফায়েল নাদাল
১৪ বছরের সম্পর্ক শেষে এবার বিয়ে সেরে ফেললেন রাফায়েল নাদাল
২০১৭-র ফরাসি ওপেনের পর আবার সেমিফাইনালে পৌঁছলেন অ্যান্ডি মারে
২০১৭-র ফরাসি ওপেনের পর আবার সেমিফাইনালে পৌঁছলেন অ্যান্ডি মারে
কব্জির চোট না সারায় সাংঘাই ওপেন থেকে নাম তুলে নিলেন Rafael Nadal
কব্জির চোট না সারায় সাংঘাই ওপেন থেকে নাম তুলে নিলেন Rafael Nadal
অনুষ্কা শর্মার উপস্থিতি বিরাট কোহলির মনোসংযোগ নষ্ট করে না: Sania Mirza
অনুষ্কা শর্মার উপস্থিতি বিরাট কোহলির মনোসংযোগ নষ্ট করে না: Sania Mirza
Eugenie Bouchard পরামর্শ চেয়ে ট্রোলড হয়ে গেলেন কেন?
Eugenie Bouchard পরামর্শ চেয়ে ট্রোলড হয়ে গেলেন কেন?
Advertisement