ISSF World Championship মিরাঠের চাষীর ছেলে বিশ্বমিটে ফের সোনার সৌরভ

Updated: 06 September 2018 11:00 IST

সোশ্যাল মিডিয়ায় এখন তাঁকে ডাকা হচ্ছে শ্যুটিংয়ের বিরাট কোহলি নামে। 2020 টোকিও অলিম্পিকে সৌরভকে নিয়ে পদকের আশায় বুক বেঁধেছে সবাই।  

Saurabh Chaudhary sets new shooting record in junior ISSF World Championship

এশিয়ান গেমসের পর এবার বিশ্ব জুনিয়র শ্যুটিং চ্যাম্পিয়নশিপে (junior ISSF World Championship) সোনা জিতলেন সৌরভ চৌধুরী (Saurabh Chaudhary)। ক দিন আগে জাকার্তা-পালেমবাং এশিয়াডে শ্য়ুটিংয়ে দেশের প্রথম সোনা জয়ী 16 বছরের শ্যুটার সৌরভ আজ দক্ষিণ কোরিয়ার ছাংওনেে আয়োজিত বিশ্ব মিটের জুনিয়র বিভাগে সোনা জিতলেন। 10 মিটার এয়ার পিস্তল বিভাগে নিজের রেকর্ড নিজেই ভেঙে দেশকে চলতি বিশ্ব চ্যাম্পিয়নশিপে চতুর্থ সোনা এনে দিলেন। সৌরভ 245.5 পয়েন্ট পেয়ে নিজের রেকর্ড নিজেই ভেঙে ছাপিয়ে গেলেন রুপো জেতা কোরিয়ার লিম হোইজিন ও নিজের দেশের অর্জুন সিং চিমাকে। জাকার্তা এশিয়াডেও রেকর্ড গড়ে সোনা জিতেেছিলেন সৌরভ। মিরাঠের চাষীর ছেলে সৌরভ সব কিছুকেে ছাপিয়ে যাচ্ছেন। সোশ্যাল মিডিয়ায় এখন তাঁকে ডাকা হচ্ছে শ্যুটিংয়ের বিরাট কোহলি নামে। 2020 টোকিও অলিম্পিকে সৌরভকে নিয়ে পদকের আশায় বুক বেঁধেছে সবাই।  এশিয়াডে 16 বছরের সৌরভ 240.7 পয়েন্ট সংগ্রহ করে সোনা জিতেছিলেন।

জাকার্তা এশিয়ান গেমসেই প্রথমবার কোনও সিনিয়র আন্তর্জাতিক বড় টুর্নামেন্টে নেমেছিলেন 16 বছরের সৌরভ চৌধুরী। তার ক মাস আগেই জার্মানিতে বিশ্ব জুনিয়র শ্যুটিং বিশ্ব চ্যাম্পিয়নশিপে  বিশ্বরেকর্ড গড়ে সোনা জিতেছিল সৌরভ। বয়স ও অভিজ্ঞতায় এগিয়ে থাকা শ্য়ুটারদের পিছনে ফেলে এশিয়াডে 10 মিটার এয়ার পিস্তলে সোনা জিতল সৌরভ। মিরাটের কালিনা নামের এক গ্রামে চাষ করা সংসার চালায় ওর বাবা। সেই বড় হওয়ার আগেই এশিয়ান গেমসের মত বিশ্বের দ্বিতীয় সেরা মাল্টি স্পোর্টস ইভেন্টে পদক জিতে দেখিয়ে দিয়েছিল সৌরভ। সৌরভের এই  কৃতিত্বে গোটা দেশ গর্বিত।

উত্তরপ্রদেশ সরকার সৌরভকে 50 লক্ষ টাকা আর্থিক পুরস্কার দেয়। প্রধানমন্ত্রী থেকে রাষ্ট্রপতির শুভেচ্ছা পেয়েছিলেেন সৌরভ। আর সৌরভের এই  সোনা জয়ের পর বাংলার অলিম্পিয়ান শ্যুটার জয়দীপ কর্মকার বলেছিলেন, '' ওর পারফরম্য়ান্স দেখে আমি অভিভূত। ও হচ্ছে ব্যতিক্রমী প্রতিভা। ওর বয়স সবে 16, কিন্তু ও একেবারে অভিজ্ঞতার পরিচয় দিল। ওর স্নায়ু একবারে ইস্পাতের মত কঠিন।'' লন্ডন অলিম্পিকে একেবারে এক চুলের জন্য পদক মিস করে চতুর্থ হওয়া জয়দীপ স্বপ্ন দেখছেন সৌরভকে নিয়ে। জয়দীপ বলেছিলেন, '' বিশ্ব শ্যুটিং চ্যাম্পিয়নশিপ শুরু হচ্ছে ক দিন পরেই। সৌরভকে সেই মঞ্চেও সফল হতে দেখছেন জয়দীপ। জয়দীপের কথাটা অক্ষরে অক্ষরে মিলে গেল।     

Comments
সম্পর্কিত খবর
শ্যুটিংয়ের সর্বোচ্চ সম্মান পেলেন অভিনব বিন্দ্রা
শ্যুটিংয়ের সর্বোচ্চ সম্মান পেলেন অভিনব বিন্দ্রা
ISSF World Championship ইতিহাস গড়ে সোনার অঙ্কুর বিশ্ব শ্যুটিংয়ে
ISSF World Championship ইতিহাস গড়ে সোনার অঙ্কুর বিশ্ব শ্যুটিংয়ে
ISSF World Championship মিরাঠের চাষীর ছেলে বিশ্বমিটে ফের সোনার সৌরভ
ISSF World Championship মিরাঠের চাষীর ছেলে বিশ্বমিটে ফের সোনার সৌরভ
Advertisement