National Sports Award: অনুষ্ঠানে যেতে পারলেন না বজরং পুনিয়া

Updated: 29 August 2019 20:08 IST

এই অনুষ্ঠানে বজরং পুনিয়া ছাড়াও অনুপস্থিত ছিলেন ক্রিকেটার Ravindra Jadeja, এশিয়ান গেমসের সোনাজয়ী শট-পাটার তেজিন্দর পাল সিং তুর ও রুপো জয়ী কোয়ার্টারমিলার মহম্মদ আনাস।

National Sports Day: Deepa Malik Basks In Khel Ratna Glory, Bajrang Punia Misses Ceremony
Deepa Malik দ্বিতীয় প্যারা-অ্যাথলিট হিসেবে এই সম্মান পেলেন © এনডিটিভি

প্যারালিম্পিকে রুপো-জয়ী Deepa Malik বৃহস্পতিবার প্রথম ভারতীয় মহিলা প্যারা-অ্যাথলিট  এবং সব থেকে বেশি বয়েসে Rajiv Gandhi Khel Ratna পেলেন। কিন্তু ট্রেনিং থাকার জন্য আর এক রাজীব গান্ধী খেলরত্নের প্রাপক Bajrang Punia নয়া দিল্লির রাষ্ট্রপতি ভবনে পৌঁছতে পারলেন না। ২০১৬ রিও প্যারালিম্পিক্সের শট পাটে এফ৫৩ বিভাগে রুপো জিতেছিলেন দীপা মালিক। যুগ্মভাবে এই পুরস্কার পাওয়া পুনিয়া, যিনি এশিয়ান গেমস ও কমনওয়েলথ গেমস চ্যাম্পিয়ন এই মুহূর্তে রয়েছেন রাশিয়ায়। কাজাখস্তানে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের প্রস্তুতিতে ব্যস্ত তিনি। 

মালিকের আগে প্যারালিম্পিকে জ্যাভলিনে জোড়া সোনাজয়ী দেবেন্দ্র ঝাঝারিয়া ২০১৭তে ৪৯ বছর বয়সে এই পুরস্কার পেয়েছিলেন।

বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জয়ী শাটলার বি শাই প্রনিথ, মহিলা ক্রিকেটার পুনম যাদব, এশিয়ান গেমসে হেপ্টাথেলনে সোনা জয়ী স্বপ্না বর্মন, ফুটবলার গুরপ্রীত সিং সান্ধু, দু'বারের রুপো জয়ী বক্সার সোনিয়া লেথার, একুয়েস্টিয়ানে এশিয়ান গেমসে রুপো জয়ী ফওয়াদ মির্জা, মোটর স্পোর্টসে গৌরব গিল ও কবাডিতে ক্যাপ্টেন অজয় ঠাকুর সেই ১৯ জন ক্রীড়াবিদের মধ্যে রয়েছেন যাঁরা রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের হাত থেকে অর্জুন পুরস্কার পেয়েছেন।

National Sports Day: ধ্যানচাঁদকে শ্রদ্ধা জানালেন দেশের ক্রীড়াবিদরা

গত তিন বছর ধরে নাম দিয়েও পুরস্কার না পাওয়া মালিক চতুর্থবার এই সম্মান পেলেন।

এই অনুষ্ঠানে বজরং পুনিয়া ছাড়াও অনুপস্থিত ছিলেন ক্রিকেটার রবীন্দ্র জাডেজা, এশিয়ান গেমসের সোনাজয়ী শট-পাটার তেজিন্দর পাল সিং তুর ও রুপো জয়ী কোয়ার্টারমিলার মহম্মদ আনাস। এঁরা সকলেই এ বার অর্জুন পুরস্কারে সম্মানিত হয়েছেন। 

জাডেজা এই মুহূর্তে ভারতীয় দলের সঙ্গে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজে। তুর এবং আনাস আন্তঃরাজ্য জাতীয় প্রতিযোগিতায় অংশ নিতে লখনউতে রয়েছেন। প্রতিবছরই ২৯ অগস্ট ধ্যানচাঁদের জন্মদিনে জাতীয় ক্রীড়া দিবস পালন করা হয় আর সেদিনই এই পুরস্কার তুলে দেওয়া হয় ক্রীড়াবিদদের হাতে। 

পুরস্কার পেয়ে দীপা মালিক বলেন, ‘‘আমি খুব খুশি। এই পুরো লড়াইটা প্রতিবন্ধকতার প্রতি দৃষ্টিভঙ্গি বদলাতে সাহরায্য করবে। এবং লুকিয়ে থাকা ক্ষমতাকে বের করে আনবে। মহিলা অ্যাথলিটদেরও অনুপ্রানিত করবে। স্বাধীনতার পর ৭০ বছর লেগে গেল ভারতের প্যারালিম্পিকে পদক পেতে।''

‘‘বাবার জন্য ‘ভারতরত্ন' ভিক্ষা করব না'': Dhyan Chand-এর ছেলে অশোক কুমার

খেলরত্ন প্রাপকদের পুরস্কারমূল্য ৭.৫ লাখ, এবং অর্জুনজয়ীকা পাচ্ছেন ৫ লাখ টাকা। 

খেলরত্ন ও অর্জুন ছাড়াও এ দি‌ন কোচদের সম্মানে দ্রোনাচার্য ও ধ্যানচাঁদ পুরস্কারও দেওয়া হল। এ ছাড়া রয়েছে তেনজিং নোরগে ন্যাশনাল অ্যাডভেঞ্চার পুরস্কার, মৌলানা আবুল কালাম আজাদ ট্রফি ও রাষ্ট্রীয় খেল প্রোতসাহানা পুরস্কার দেওয়া হল। 

পুরস্কার প্রাপকদের তালিকা:

রাজীব গান্ধী খেলরত্ন: দীপা মালিক (প্যারা-অ্যাথলেটিক্স), বজরং পুনিয়া (কুস্তি)

অর্জুন পুরস্কার: রবীন্দ্র জাডেজা (ক্রিকেট), মহম্মদ আনাস (অ্যাথলেটিক্স), গুরপ্রীত সিং সান্ধু (ফুটবল), সোনিয়া লেথার (বক্সিং), চিংলেনসেনা সিং (হকি), এস ভাস্করণ (বডি বিল্ডিং), অজয় ঠাকুর (কবাডি), অঞ্জুম মদগিল (শুটিং), বি সাই প্রনিথ (ব্যাডমিন্টন), তেজিন্দর পাল সিং তুর (অ্যাথলেটিক্স), প্রমোদ ভগত (প্যারা স্পোর্টস ব্যাডমিন্টন), হরমিত রাজুল দেশাই (টেবল টেনিস), পূজা ধান্ডা (কুস্তি), ফওয়াদ মির্জা (ইকুয়েস্টিয়ান), শিমরান সিং শেরগিল (পোলো), পুনম যাদব (ক্রিকেট), স্বপ্না বর্মন (অ্যাথলেটিক্স), সুন্দর সিং গুর্জর (প্যারা স্পোর্ট%স অ্যাথলেটিক) এবং গৌরব সিং গিল (মোটরস্পোর্টস)।

দ্রোনাচার্য (নিয়মিত বিভাগ): মোহিন্দর সিং ধিলোঁ (অ্যাথলেটিক্স), সন্দীপ গুপ্তা (টেবল টেনিস) এবং বিমল কুমার (ব্যাডমিন্টন)।

দ্রোনাচার্য (আজীবন সম্মান): সঞ্জয় ভরদ্বাজ (ক্রিকেট), রামবীর সিং খোকর (কবাডি), এবং মেজবান প্যাটেল (হকি)।

ধ্যানচাঁদ সম্মান:  মনোজ কুমার (কুস্তি), সিলালরেমসাঙ্গা (তিরন্দাজি), অরূপ বসাক (টেবল টেনিস), নিতেন কির্তানে (টেনিস)এবং ম্যানুয়েল ফ্রেডরিক (হকি)।

Comments
সম্পর্কিত খবর
ভাইচুং ভুটিয়া, গগন নারাংদের নিয়ে ১৩ জনের কমিটি স্পোর্টস কোড রিভিউ করবে
ভাইচুং ভুটিয়া, গগন নারাংদের নিয়ে ১৩ জনের কমিটি স্পোর্টস কোড রিভিউ করবে
Tokyo Paralympics: সন্দীপ চৌধরী ও সুমিত আন্তিল অলিম্পিকের যোগ্যতা অর্জন করলেন
Tokyo Paralympics: সন্দীপ চৌধরী ও সুমিত আন্তিল অলিম্পিকের যোগ্যতা অর্জন করলেন
লোগো নাকি রাগী মেয়ের মুখ? ২০২৪ প্যারিস অলিম্পিকের লোগো নিয়ে বিতর্ক তুঙ্গে
লোগো নাকি রাগী মেয়ের মুখ? ২০২৪ প্যারিস অলিম্পিকের লোগো নিয়ে বিতর্ক তুঙ্গে
World Wrestling Championships: ফাইনালের আশা শেষ ভিনেশ ফোগতের
World Wrestling Championships: ফাইনালের আশা শেষ ভিনেশ ফোগতের
গার্ডেনরিচের দুই বিস্ময় জিমন্যাস্ট বালক-বালিকার দায়িত্ব নেবে সরকার
গার্ডেনরিচের দুই বিস্ময় জিমন্যাস্ট বালক-বালিকার দায়িত্ব নেবে সরকার
Advertisement