বিশ্ব তিরন্দাজি প্রতিযোগিতায় ভারতকে রুপো দিল পুরুষদের রিকার্ভ দল

Updated: 17 June 2019 15:24 IST

নেদারল্যান্ডসের ডেন বস-এ আয়োজিত বিশ্ব তিরন্দাজি প্রতিযোগিতায় ভারতের পুরুষ রিকার্ভ দল রুপো জিতল। ভারত তাদের অভিযান শেষ করল একটি রুপো ও দু’টি ব্রোঞ্জ জিতে। ব্রোঞ্জ দু’টির একটি মহিলাদের কমপাউন্ড দল জেতে। অন্যটি ব্যক্তিগত ইভেন্ট থেকে আসে।

Indian Men
অলিম্পিকে যোগ্যতা অর্জন করে চমকে দিয়েছে পুরুষদের রিকার্ভ দল। © এএফপি

নেদারল্যান্ডসের (Netherlands) ডেন বস-এ আয়োজিত বিশ্ব তিরন্দাজি প্রতিযোগিতায় (Archery World Championship) ভারতের পুরুষ রিকার্ভ (Recurve) দল রুপো (Silver) জিতল। রবিবার প্রথমবারের জন্য সোনা জেতার লক্ষ্যে নেমে প্রতিপক্ষ চিনের বিরুদ্ধে প্রথম সেটের মাঝামাঝি সময়ে ২৭-২৬ ফলাফলে এগিয়েও ছিল তারা। কিন্তু তরুণদীপ রাই, অতনু দাস ও প্রবীণ যাদব ত্রয়ী পরে সামিট ক্ল্যাশে ব্যর্থ হন। চিনের ডিং ইলিয়াং, ওয়েই শাওঝান ও ফেং হাও ধারাবাহিক ও দুরন্ত পারফরম্যান্স করে দ্বিতীয় সেট ৬-২ -এ জিতে নেন। ভারত তাদের অভিযান শেষ করল একটি রুপো ও দু'টি ব্রোঞ্জ জিতে। ব্রোঞ্জ দু'টির একটি মহিলাদের কমপাউন্ড দল জেতে। অন্যটি ব্যক্তিগত ইভেন্ট থেকে আসে।

প্রথমে ব্যাট করতে বলেছিলেন ইমরান, সরফরাজ করলেন ঠিক উল্টোটাই

১৪ বছর পরে পুরুষদের রিকার্ভ দল বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছিল। বিশ্ব চ্যাম্পিয়নশিপে এখনও পর্যন্ত ভারত এই নিয়ে ছ'টি রুপো পেলেও সোনা এখনও তাদের অধরা।

২০০৫ সালে মাদ্রিদে শেষ বার ভারতের রিকার্ভ দল রুপো পেয়েছিল। সেই দলের অন্যতম সদস্য রুয়েদ রাই বলেন, ‘‘ভালো লাগছে আবার খারাপও। এটা আমাদের জন্য একটা বড় সুযোগ ছিল। আমরা রুপো অনেক জিতেছি (বিশ্ব চ্যাম্পিয়নশিপে), কিন্তু কখনও সোনা জিতিনি। এবারও আমরা সেটাকে সোনায় পরিবর্তিত করতে ‌পারলাম না।''

২০০৫ সালে রাই, জয়ন্ত তালুকদার ও গৌতম সিংহর ভারতীয় দল ফাইনালে উঠেও কোরিয়ার কাছে ২৩২-২৪৪ ব্যবধানে পরাস্ত হয়।

দু'বারের অলিম্পিয়ান ও ২০১০ এশিয়ান গেমসের ব্যক্তিগত রুপো পদক বিজয়ী রাই বলেন, ‘‘কিন্তু আমরা অনেক জিনিস শিখলাম। আশা করি সেখান থেকে আমরা ভুলগুলো ধরতে পারব এবং ভবিষ্যতে আমাদের পদকের রং বদলে ফেলতে পারব।''

সচিন তেন্ডুলকরের দ্রুততম ১১ হাজার রানের রেকর্ড ভাঙলেন বিরাট কোহলি

মে, ২০১১ সালে এক নম্বরে থাকা পুরুষ রিকার্ভ দল ১৭ নম্বরে নেমে এসেছে। কিন্তু তারাই চমকে দিয়েছে অলিম্পিকে যোগ্যতা অর্জন করতে পেরে। জনপ্রিয় মহিলা দল যেখানে কোয়ালিফাই করতে ব্যর্থ হয়েছে। কেবল তাই নয়, ২০১৪ সালের পরে তিরন্দাজির কোনও বিশ্ব প্রতিযোগিতার ফাইনালে উঠল ভারতের পুরুষ দল। ২০১৪ সালে শেষবার রোক্লো স্টেজ ৪ বিশ্বকাপে তারা শেষবার রুপো পেয়েছিল। রাই সেই দলেও ছিলেন। তাঁর সঙ্গে ছিলেন দাস ও জয়ন্ত তালুকদার।

ভারতের পুরুষ রিকার্ভ দলের কাছে এই মুহূর্তকে বিরাট সাফল্যের মুহূর্ত বলে উল্লেখ করে ৩৫ বছরের রাই বলেন, ‘‘গত চার-পাঁচ বছরে আমরা অনেক সংগ্রাম করেছি। আদৌ আমরা পদক জিততে পারব কিনা এই প্রশ্নের সামনে পড়ে গেছিলাম আমরা। তবে এবার আমরা ওদের ভুল প্রমাণ করেছি। আশা করব ভবিষ্যতে আমাদের তিরন্দাজরা পদক জয়ের জন্যই আসবেন, কেবল অংশগ্রহণের জন্য নয়।''

কোরিয়াকে হারিয়ে ফাইনালে ওঠা চিনের সঙ্গে ভারতের ত্রয়ীরা প্রথম সেটে ৫৩-অল পরিস্থিতিতে পৌঁছেও শেষ পর্যন্ত হেরে যায়।

তারুণ্যে ভরা চিন দলে অগ্রণী ভূমিকা নেন ২৩ বছরের ইলিয়াং। তিনি দ্বিতীয় সেটে নিজের সেরা ফর্মে ছিলেন। ওই সেটে তাঁরা চারটি পারফেক্ট ১০ স্কোর করে ৬০-এ ৫৮-তে পৌঁছে যান। ভারতকে থামতে ৫১-তেই। রাই মাঝামাঝি সময়ে ১-৩ পিছিয়ে দেন দলকে আউটার ৭ সার্কেল ফসকে।

তৃতীয় সেটে ১০ দরকার ছিল। ডিং একটুর জন্য ইনার রিং ফসকানোয় ৫৬-৫৬ ফলে ড্র হয়। ফলে ভারতের আশা তখনও পর্যন্ত জেগে ছিল।

নয়া কীর্তি, একদিনের ম্যাচ খেলায় রেকর্ড ধোনির

চতুর্থ সেটে জিতে ম্যাচ জয়ের লক্ষ্যে নেমে ভারতীর ত্রয়ী তিনি ৮ সহ খেলা শেষ করেন। চিন তিন বার ১০ পায়। শেষ পর্যন্ত ৫৭-৫২ ফলে জিতে গিয়ে তারা সোনা জয় নিশ্চিত করে।

২০১৯ বিশ্ব চ্যাম্পিয়নশিপে রুপো ও দু'টি ব্রোঞ্জ জয়ের ফলে ভারত সব মিলিয়ে প্রিমিয়ার বাইইননাইয়াল প্রতিযোগিতায় মোট আটটি পদক পেল।

ভারতীয় মহিলা রিকার্ভ দল ২০১১ সালে রুপো পেয়েছিল। দলে ছিলেন চেকরোভোলু সুরো, লেইশ্রাম বোম্বাইলা দেবী ও দীপিকা কুমারী।

২০১৫ সালে কোপেনহেগেনে ভারত দু'টি রুপো জিতে স্মরণীয় পারফরম্যান্স করে। পুরুষদের কম্পাউন্ড বিভাগে ব্যক্তিগত রুপো পান রজত চৌহান। অন্যদিকে লক্ষ্মীরানি মাঝি, রিমিল বুরিয়ালি ও দীপিকা কুমারীর মহিলা দল আর একটি রুপো পান।

দু'বছর আগে মেক্সিকোতে মহিলাদের কম্পাউন্ড বিভাগে জ্যোতি সুরেখা ভেন্নাম, লিলি চানু পাওনাম এবং তৃষা দেব একটি রুপো পান।

Comments
হাইলাইট
  • বিশ্ব তিরন্দাজি প্রতিযোগিতায় ভারতের পুরুষ রিকার্ভ দল রুপো জিতল।
  • তারা চমকে দিয়েছে অলিম্পিকে সুযোগ পেয়ে.
  • ভারত তাদের অভিযান শেষ করল একটি রুপো ও দু’টি ব্রোঞ্জ জিতে।
সম্পর্কিত খবর
Archery Association Of India -র নির্বাসন তুলে নিল বিশ্ব তিরন্দাজি অ্যাসোসিয়েশন
Archery Association Of India -র নির্বাসন তুলে নিল বিশ্ব তিরন্দাজি অ্যাসোসিয়েশন
আর্চারি অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়াকে সাসপেন্ড করল ওয়াল্ড আর্চারি
আর্চারি অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়াকে সাসপেন্ড করল ওয়াল্ড আর্চারি
বিশ্ব তিরন্দাজি প্রতিযোগিতায় ভারতকে রুপো দিল পুরুষদের রিকার্ভ দল
বিশ্ব তিরন্দাজি প্রতিযোগিতায় ভারতকে রুপো দিল পুরুষদের রিকার্ভ দল
তিরন্দাজি বিশ্বকাপে ব্রোঞ্জ দীপিকার
তিরন্দাজি বিশ্বকাপে ব্রোঞ্জ দীপিকার
তিরন্দাজিতে রুপো, টিটি-তে ব্রোঞ্জ ভারতীয় পুরুষ দলের
তিরন্দাজিতে রুপো, টিটি-তে ব্রোঞ্জ ভারতীয় পুরুষ দলের
Advertisement