তাসে বাজিমাত বাঙালির - শহরের দুই খেলোয়াড়ের হাত ধরে ব্রিজে ঐতিহাসিক সোনা ভারতের

Updated: 01 September 2018 13:47 IST

তাসে রাজার খেলা ব্রিজ এবারই প্রথমবার অন্তর্ভুক্ত হয়েছে। আর তুখোড় মস্তিষ্কদের জন্য এই খেলায় সোনা জিতে ইতিহাস গড়লেন দুই বাঙালি জুটি - প্রণব বর্ধন ও শিবনাথ সরকার।

Asian Games  2018: Two Bengali win gold in men

তাসের খেলায় বাঙালির বাজিমাত। কলকাতার দুই খেলোয়াড়ের হাত ধরে চলতি এশিয়ান গেমসে ব্রিজের পেয়ার ইভেন্টে সোনা জিতল ভারত। তাসে রাজার খেলা ব্রিজ এবারই প্রথমবার অন্তর্ভুক্ত হয়েছে। আর তুখোড় মস্তিষ্কদের জন্য এই খেলায় সোনা জিতে ইতিহাস গড়লেন দুই বাঙালী জুটি- প্রণব বর্ধন ও শিবনাথ সরকার। প্রণব বর্ধনের বয়স 60 বছর আর শিবনাথ সরকারের 56। গত বছর দু'জনে জুটি বেঁধে সিওলে এশিয়া-পেসিফিক ব্রিজ চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছিলেন প্রণব-শিবনাথ। এবার একেবারে এশিয়াডে ব্রিজের অভিষেকেই সোনা জিতলেন প্রণব বর্ধন ও শিবনাথ সরকার। আজ বক্সিংয়ে 49 কেজি বিভাগেও সোনা জিতলেন অমিত ফাঙ্গাল। ব্রিজে ঐতিহাসিক সাফল্যের পর ভারত চলতি এশিয়ান গেমসে এখনও পর্যন্ত 15টি সোনা জিতেছে। হেপ্টাথলনে স্বপ্না বর্মনের পর আর দুই বাঙালীর হাত ধরে দেশ এশিয়াডে সোনা জিতল। স্কোয়াশে ব্রোঞ্জ জেতেন কলকাতার সৌরভ ঘোষাল।

শনিবার এশিয়ান গেমসে 49 কেজি বিভাগের সোনা জিতলেন অমিত পঙ্ঘল। জাকার্তা-পালেমবাংয়ে আয়োজিত এশিয়াডে ভারতের এটি 14তম সোনা। চলতি গেমসে বক্সিংয়ে প্রথম সোনা। ফাইনালে রিও অলিম্পিকে সোনা জয়ী উজবেক বক্সার হাসানবয় দুসাতোভকে হারিয়ে চলতি এশিয়াডে ভারতকে দেশকে 14তম সোনা এনে দিলেন অমিত। তিনিই দেশের একমাত্র বক্সার যিনি চলতি গেমসে ফাইনালে উঠেছিলেন। গতবার এশিয়াডে ভারতের একমাত্র সোনার পদকটা জিতেছিলেন মেরী কম। এবার মেরী খেলেননি। তাঁর অনুপস্থিতিতে মহিলা বক্সাররা ব্যর্থ হন। তারকা পুরুষ বক্সাররাও সেভাবে পারেননি। তবে গতকাল ব্রোঞ্জ জেতেন বিকাশ কৃষ্ণান। আর আজ সোনা জিতলেন 22 বছরের হরিয়ানা রোহতাকের বক্সার অমিত। যে অমিত ক দিন আগে গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসে রুপো জিতেছিলেন। গতকাল, শুক্রবার সেমিফাইনালে অমিত 3-2 হারান ফিলিপাইন্সের কার্লো পালামকে।  

গতকাল, 2010 এশিয়াডের মতো 2018-গেমসে সোনা জেতা হল না বক্সিংয়ে ভারতের সেরা বাজি বিকাশ কৃষ্ণননের। পুরুষদের বক্সিংয়ের 75 কেজি কোয়ার্টার ফাইনালে বাউটের মাঝে চিনের এরবিকে তাংলাতিহানের বিরুদ্ধে চোট পান বিকাশ। 

Comments
সম্পর্কিত খবর
সোনার মেয়ে স্বপ্নার চিকিৎসার দায়িত্ব নিচ্ছে এইমস, প্রকাশ রিপোর্টে
সোনার মেয়ে স্বপ্নার চিকিৎসার দায়িত্ব নিচ্ছে এইমস, প্রকাশ রিপোর্টে
Swapna urges to West  Bengal government : রাজ্য সরকারের কাছে সল্টলেকে বাড়ির আবেদন সোনার মেয়ে স্বপ্না বর্মনের
Swapna urges to West Bengal government : রাজ্য সরকারের কাছে সল্টলেকে বাড়ির আবেদন সোনার মেয়ে স্বপ্না বর্মনের
Asian Games 2018 পদক জিতে ফিরে ফের চায়ের দোকানে কাজ করছেন অ্য়াথলিট
Asian Games 2018 পদক জিতে ফিরে ফের চায়ের দোকানে কাজ করছেন অ্য়াথলিট
দিল্লি সরকার সাহায্য করলে ব্রোঞ্জ নয়, সোনা জিততাম: দিব্যা
দিল্লি সরকার সাহায্য করলে ব্রোঞ্জ নয়, সোনা জিততাম: দিব্যা
সোনা এনে দেওয়া ব্রিজ টিমকে এশিয়াডে পাঠাতেই রাজি ছিল না আইওএ!
সোনা এনে দেওয়া ব্রিজ টিমকে এশিয়াডে পাঠাতেই রাজি ছিল না আইওএ!
Advertisement