Listen to the latest songs, only on JioSaavn.com
 

রুপো জয়ী দ্যুতিকে দেড় কোটি টাকার আর্থিক পুরস্কার ওডিশা সরকারের

Updated: 27 August 2018 17:08 IST

রবিবার মহিলাদের 100 মিটারের ফাইনালে মাত্র 11.32 সেকেন্ডে শেষ করে রুপো জিতলেন ওডিশার মেয়ে দ্যুতি।

Asian Games 2018: Odisha CM Announces Rs 1.5 Crore Cash Award For Dutee Chand
একটুর জন্য সোনা হাতছাড়া হয় দ্যুতির © এএফপি

গতকাল, রবিবার মহিলাদের 100 মিটার দৌড়ে স্মরণীয় পারফর্ম করে রুপো জেতেন ওডিশার স্প্রিন্ট কুইন দ্যুতি চাঁদ। 100 মিটার দৌড় 11.32 সেকেন্ডে শেষ করে একেবারে অল্পের জন্য সোনা হাতছাড়া হয়ে রুপো জেতেন দ্যুতি। লিঙ্গ বিতর্কে বারবার বিদ্ধ করা হয় দ্যুতিকে। তবু বারবার ফিরে এসে 22 বছরের দ্যুতি নিজের প্রতিভা প্রমাণ করলেন। আর এশিয়াডে দ্যুতি ছড়ানো পদকের জন্য ওডিশা সরকার তাঁকে বড় অর্থের পুরস্কার দিল। দীর্ঘ কুড়ি বছর পর ওডিশার কোনও অ্যাথলিট এশিয়ান গেমসে ব্যক্তিগত বিভাগে পদক জিতলেন। আর তাই জাকার্তায় রুপো জেতা দ্যুতিকে দেড় কোটি টাকার পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করলেন ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। দ্যুতির রাজ্যের মুখ্যমন্ত্রী জানালেন, ''ও যা করেছে সেটা গোটা দেশ, ওড়িশার কাছে গর্বের ব্যাপার। কুড়ি বছর পর ওডিশার কোনও অ্যাথলিট এশিয়ান গেমসে পদক এনে দিল। এটার জন্য কোনও প্রশংসা, কোনও পুরস্কারই যথেষ্ট নয়। 1998 এশিয়ান গেমসে ওডিশার অ্যাথলিট রচিতা পণ্ডা মিস্ত্রি ব্রোঞ্জ জিতেছিলেন। তারপরই এবার রুপো জিতলেন দ্যুতি।''এরপরই দ্যুতিকে অভিনন্দন জানিয়ে তাঁকে, দেড় কোটি টাকা নগদ পুরস্কারের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। ওডিশা সরকারের পাশাপাশি রাজ্যের অলিম্পিক সংস্থাও দ্যুতিকে আর্থিক পুরস্কার দিচ্ছে।  এদিকে, এশিয়ান গেমসে পদক জয়ের পর দ্যুতির চোখ এবার 2020 টোকিও অলিম্পিকে। দ্যুতি মন করেন আরও পরিশ্রম করতে পারলে অলিম্পিকে পদক জয় অসম্ভব হবে না।

গতকাল, রবিবার মহিলাদের 100 মিটারের ফাইনালে মাত্র 11.32 সেকেন্ডে শেষ করে রুপো জিতলেন ওডিশার মেয়ে দ্যুতি। দ্যুতির থেকে মাত্র 0.02 সেকেন্ড কম সময় নিয়ে সোনা জিতলেন বাহারিনের এডিডং ওডিয়ং (11.30 সেকেন্ড)। গতকাল, রবিবার অ্যাথলেটিক্স ট্র্যাকে ভারতের দিনটা দারুণ ছিল। সোনা না এলেও তিনটি গুরুত্বপূর্ণ ইভেন্ট থেকে তিনটি রুপো জিতল মেয়ে। মহিলাদের 400 মিটারে রুপো জেতেন অসমের হিমা দাস। পুরুষদের 400 মিটারে রুপো জেতেন মহম্মদ আনস।  তারপর দ্যুতি মহিলাদেের 100 মিটারে জিতলেন রুপো। 

জুনিয়র বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিতে নজির গড়েছিলেন। এবার অসমের সোনার মেয়ে হিমা দাস তাঁর চমকপ্রদ পারফরম্যান্স সিনিয়রদের বড় মঞ্চেও অব্যাহত রাখলেন। রবিবার এশিয়ান গেমসে মহিলাদর 400 মিটার দৌড়ে রুপো জিতলেন হিমা দাস। 14 বছরের জাতীয় রেকর্ড ভাঙেন হিমা। একই বিভাগে পুরুষদের খেলায় রুপো জিতলেন কেরলের তারকা দৌড়বিদ মহম্মদ আনাস। যে আনাস অ্যাথলেটিক্সে ভারতের বড় আশার নাম। হিমা 400 মিটারের দৌড়ের ফাইনালে 50.79 সেকেন্ড সময় নিয়ে দ্বিতীয় স্থানে শেষ করেন। এখনও 200 ও  4x4০০ মিটার রিলে ও ৪x৪০০ মিটার মিক্স টিম রিলেতেও অংশ নেবেন হিমা দাস।অন্যদিকে, আনস শেষ করেন 45.69 সেকেন্ডে। ক দিন আগে  জুনিয়র বিশ্ব মিটের ফাইনালে 400 মিটারে সোনা জিততে হিমা সময় নিয়েছিলেন 51.46 সেকেন্ড। সেই সময়টা আজ অনেকটাই কমিয়ে আনেন অসমের মেয়ে হিমা। তবে শেষ অবধি হিমাকে পিছনে ফেলে সোনা জেতেন বাহারিন সালওয়া নাসের (50.09  সেকেন্ড)। 

Comments
হাইলাইট
  • এই প্রথমবার এশিয়ান গেমসে নেমেই পদক দ্যুতি চাঁদের
  • 11.32 সেকেন্ডে রেস শেষ করেন দ্যুতি
  • লিঙ্গ বিতর্কে বারবার বিদ্ধ করা হয় দ্যুতিকে
সম্পর্কিত খবর
ভাঙল ‘ভারতের উসেইন বোল্ট-এর রেকর্ড! সামনে এল দুরন্ত গতির আসল কারণ
ভাঙল ‘ভারতের উসেইন বোল্ট'-এর রেকর্ড! সামনে এল দুরন্ত গতির আসল কারণ
দক্ষিণ আফ্রিকায় ভালো থ্রো করে অলিম্পিকের যোগ্যতা অর্জন করলেন Neeraj Chopra
দক্ষিণ আফ্রিকায় ভালো থ্রো করে অলিম্পিকের যোগ্যতা অর্জন করলেন Neeraj Chopra
পাক অ্যাথলিটের প্রশংসা ভারতীয় অ্যাথলেটিক্স ফেডারেশনের, মুগ্ধ ইন্টারনেট
পাক অ্যাথলিটের প্রশংসা ভারতীয় অ্যাথলেটিক্স ফেডারেশনের, মুগ্ধ ইন্টারনেট
৩০০ মিটার স্টিপেলচেসে অলিম্পিকের যোগ্যতা অজর্ন অবিনাশ সাবেলের
৩০০ মিটার স্টিপেলচেসে অলিম্পিকের যোগ্যতা অজর্ন অবিনাশ সাবেলের
World Athletics Championship: শীততাপ নিয়ন্ত্রিত স্টেডিয়ামে হবে অ্যাথলেটিক্স
World Athletics Championship: শীততাপ নিয়ন্ত্রিত স্টেডিয়ামে হবে অ্যাথলেটিক্স
Advertisement